1. info@www.khulnarkhobor.com : admin :
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৬:০০ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
★খুলনার খবরে আপনাদের স্বাগতম★এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি★আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন।০১৯২৫-৫৩৬৩৪০★আপনাদের কাছে কোন তথ্য থাকলে আমাদের জানাতে পারেন।যোগাযোগের ঠিকানা, ৪৭,আপার যশোর রোড, খুলনা।ই-মেইল: khulnarkhobor24@gmail.com।মোবাঃ ০১৭২১-৪২৮১৩৫, ০১৭১০-২৪০৭৮৫।★আমাদের  প্রতিনিধি হতে চাইলে যোগাযোগ করুন : ০১৯২৫-৫৩৬৩৪০/০১৭১০-২৪০৭৮৫।★আকাশ ২৬টি HD চ্যানেলসহ মোট ৯০টি চ্যানেল মাত্র টাকা ৩০০/মাস "আকাশ" কিনতে যোগাযোগ করুন।৪৭,আপার যশোর রোড,খুলনা।মোবাঃ০১৭২১-৪২৮১৩৫,০১৯২৫-৫৩৬৩৪০,০১৭১০-২৪০৭৮৫,০১৯৭০-২৪০৭৮৫।লুকাস,  ভলভো,  হ্যামকো,  সাইফপাওয়ার ব্যাটারিসহ সকল প্রকার ব্যাটারি পাইকারি ও খুচরা মুল্যে পাওয়া যায়।সকল প্রকার এসি ও সোলার প্যানেল পাওয়া যায়।এম,ইব্রাহিম এন্ড কোং,৪৬ আপার যশোর রোড, খুলনা।মোবাইল: ০১৭১০-২৪০৭৮৫/০১৯৭০-২৪০৭৮৫★রিক্সা ও ভ্যানের ১নং চায়না ব্যাটারির একমাত্র পাইকারি বিক্রয় প্রতিষ্ঠান এম,ইব্রাহিম এন্ড সন্স।৪৭,আপার যশোর রোড,(সঙ্গিতার মোড়) খুলনা।মোবাঃ ০১৭১০-২৪০৭৮৫/ ০১৯৭০-২৪০৭৮৫/০১৭২১-৪২৮১৩৫।
খুলনার খবর
মাদারীপুরের কালকিনিতে অজ্ঞাত পরিচয় এক যুবকের অর্ধগলিত মরদেহ উদ্ধার নড়াইলে বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে সেলাই মেশিন ও নগদ অর্থ বিতরণ লোহাগড়ায় প্রধানমন্ত্রীকে নিয়ে ফেসবুকে কটুক্তি,স্বেচ্ছাসেবক দলের যুগ্ন আহবায়ক তারিকুল গ্রেফতার পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের ২ নম্বর ইউনিট ট্রিপ করে দক্ষিণাঞ্চলে বিদ্যুৎ বিপর্যয় ইনস্টাগ্রামে যুক্ত হলো নতুন ফিচার ইউটিউবের ৫টি ফিচার সম্পর্কে জানুন নড়াইলে কৃষক দলের সমাবেশ অনুষ্ঠিত নড়াইলের লোহাগড়ায় গৃহবধূকে অপহরণ থানায় মামলা না নেওয়ার অভিযোগ নড়াইলে পানির অভাবে পাট নিয়ে দুশ্চিন্তায় কৃষকরা বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ

লক্ষ্মীপুর জেলাতে সয়াবিন চাষিদের জন্য সুখবর

  • প্রকাশিত : বুধবার, ২ মার্চ, ২০২২
  • ১৬১ বার পড়া হয়েছে

সোহেল হোসেন লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি// দেশের প্রায় ৮৫ শতাংশ সয়াবিন উৎপাদনের কেন্দ্রস্থল লক্ষ্মীপুর জেলা। এই অঞ্চলে বিভিন্ন জাতের সয়াবিন উৎপাদন হলেও বর্তমানে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় সয়াবিন-১ ও ২ (বিইউ সয়াবিন-১ ও বিইউ সয়াবিন-২)’ এ দুই জাতের সয়াবিন বীজ দ্বিগুণ ফলন হচ্ছে। যা চাষ করে কৃষকরাও ব্যাপক লাভবান হচ্ছে।
শুধু বাংলাদেশ নয়, বৃহত্তর এশিয়া মহাদেশের মধ্যে এ দু’জাতের সয়াবিনের সর্বোচ্চ ফলন হচ্ছে। স্বল্পমেয়াদী উচ্চফলনশীল ও প্রোটিন সমৃদ্ধ সয়াবিন বীজ উৎপাদেন জাত বিইউ সয়াবিন-১ ও ২ ভূমিকা রাখবে। সোমবার বিকেলে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার খায়েরহাট বাজার এলাকায় উন্নত জাতের সয়াবিন বীজ বর্ধন, সম্প্রসারণ এবং মার্কেটিং সংক্রান্ত বিষয়ক ‘ক্রস ভিজিট’ অনুষ্ঠানে এসব কথা বলেন কৃষিবিদ বক্তারা। বাজারে এ দুই জাতের বীজের চাহিদা বেশি থাকায় নোয়াখালী ও লক্ষ্মীপুরে এর সম্প্রসারণ ও বাজারজাতকরণের জন্য এনজিও সংস্থা ‘সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া’ ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের যৌথ উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করেন।
বক্তারা বলেন, বিশ্বের সবচেয়ে বেশি সয়াবিন উৎপাদন কেন্দ্র ব্রাজিল ও আর্জেন্টিনাকেও হার মানিয়েছে বিইউ সয়াবিন-১ ও ২। দেশ দু’টির ফলনের চেয়েও বর্তমানে লক্ষ্মীপুরের কমলনগরে জাত দু’টির বীজের ফলন বেশি। তাই অনুন্নত সয়াবিন বীজ ব্যবহারের পরিবর্তে বিইউ সয়াবিন-১ ও ২ জাতের সয়াবিন আবাদে কৃষকরা উৎসাহী হওয়া উচিত। এজন্য চলতি মৌসুমে কৃষকদের মাঝে উন্নত জাতের বীজও সরবরাহ হয়েছে।
বক্তারা আরো বলেন, চলতি বছর ঘুর্ণিঝড় জাওয়াদ, অতিবৃষ্টি ও বন্যার করণে এ অঞ্চলের সয়াবিন চাষ পিছিয়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত হওয়ায় আবাদি জমিও কমে গেছে। গত বছর ৩৯ হাজার হেক্টর জমিতে সয়াবিন চাষ হলেও চলতি বছর মাত্র ৩২ হাজার হেক্টর জমিতে সয়াবিনের আবাদ হয়েছে। এতে ৭ হাজার হেক্টর জমির সয়াবিন চাষ ব্যহত হয়। তবে ৩২ হাজার হেক্টর জমিতে যে পরিমাণ সয়াবিনের আবাদ হয়েছে। আশা করা যাচ্ছে, তা গত বছরের চেয়েও উৎপাদন বেশি হবে। অনুন্নত জাতের সয়াবিন চাষে হেক্টর প্রতি ১ টন সয়াবিন উৎপাদন হতো, বর্তমানে বিইউ-১ ও ২ চাষে হেক্টর বেঁধে আড়াই টন সয়াবিন উৎপাদন হবে। আবার কোনো কোনো জমিতে হেক্টর প্রতি ৪ টন সয়াবিন উৎপাদনের সম্ভাবনা রয়েছে। সয়াবিন থেকে ভোজ্যতেল ও বিভিন্ন ফুডস উৎপাদনসহ দেশের বাইরে রফতানি করে বাংলাদেশের অর্থনীতিতে ব্যাপক ভূমিকা রাখবে। কৃষিবিদদের মতে, উত্তম কৃষি ব্যবস্থাপনা অনুসরণ ও আবহাওয়া অনুকূলে থাকায় চলতি রবি মৌসুমে এখানে ৪০ হাজার হেক্টর জমিতে ৪৫ টন বীজ উৎপাদনের আশা করা যাচ্ছে। ৮৫ থেকে ৯০ দিনের মধ্যে এ দুই জাতের বীজের ফল চলে আসে। এক একটি সয়াবিন গাছে অনেক ছড়া ফলন হয়। বিইউ-১ এ দানা সাইজে বড়। বিইউ-২ জাত লবণ সহনীয়। যা উৎপাদনে কৃষকদের আশার আলো দেখাবে। জাত দুটি চাহিদা বাড়লে বিভিন্ন কোম্পানি এই খাতে ব্যাপক বিনিয়োগ করার সম্ভাবনা রয়েছে। তাই অনুন্নত জাতের বীজ ব্যবহার না করে উন্নত জাতের বিইউ-১ ও ২ জাতের সয়াবিন বীজ আবাদের আহবান কৃষিবিদদের।
আয়োজিত ক্রস ভিজিট অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণের উপ-পরিচালক ড. জাকির হোসেন।
‘সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া’ জেলা কো-অডিনেটর প্রদীপ কুমার রপ্তান এর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কমলনগর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ইকতারুল ইসলাম, ‘সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া’র প্রোগ্রাম অফিসার কৃষিবিদ মো. ফরহাদ হোসেন। এতে আরো উপস্থিত ছিলেন উপ-সহকারি কৃষি কর্মকর্তা জামসেদ আলম, উদ্যোগক্তা কৃষক নুর উদ্দিন ও মো. হাতেম, বিভিন্ন বীজ উৎপাদক ও ব্যবসায়ীরা। অনুষ্ঠান শেষে উন্নত জাতের বিইউ সয়াবিন-১ ও ২ জাতের বীজের প্রদর্শনী জমিগুলো পরিদর্শন করেন অতিথিরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.comজাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।নিবন্ধন নাম্বার:...।যেকোন তথ্য পাঠাতে আমাদের কাছে মেইল করুন।আপনাদের চারপাশে ঘটে যাওয়া সকল ঘটনার খবর আমাদের জানাতে পারেন।ই-মেইল: khulnarkhobor24@gmail.com।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।