1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১১:৫১ অপরাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
এবি পার্টিতে নবাগতদের সংবর্ধনা পাইকগাছায় কপোতাক্ষী মাধ্যমিক বিদ্যালয়ে নিয়োগে অনিয়ম বটিয়াঘাটায় বিধবা মহিলাকে উচ্ছেদ ও জীবন নাশের হুমকি গাবুরায় ঘুর্ণিঝড় রি‌মেলে ক্ষ‌তিগ্রস্ত ৫০০ প‌রিবা‌রে ব্রতীর খাদ‌্য সহায়তা উন্নয়ন ও আধুনিকায়নে মোংলা বন্দর কর্তৃপক্ষের মতবিনিময় কেশবপুরে নদ-নদীর পানির প্রবাহ সৃষ্টির দাবিতে স্মারকলিপি রেমাল ঝড়ে ক্ষতিগ্রস্থ দলিত পরিবারের পাশে হোপ আউটরিস্ট মিনিস্ট্রি ও প্রজ্ঞা ফাউন্ডেশন নড়াইলে অপহরণের পর হত্যা,৩ জনের ফাঁসির আদেশ কেশবপুরে শিশুদের মাঝে উপহার সামগ্রী বিতরণ মঙ্গলকোট-বিদ্যানন্দকাটি ২৩তম অষ্ট প্রহরব্যাপী মহানামযজ্ঞ অনুষ্ঠান সমাপ্ত  সাতক্ষীরায় ঘের ব্যবসায়ীর ঘের হুমকির মুখে সাংবাদিক ও মানবাধিকার কর্মী কমিটের নামে মিথ্যা অপপ্রচার করায় খুলনা অনলাইন প্রেসক্লাব এর উদ্বেগ টানা ২০ দিনের ছুটিতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান খুলনায় দুর্বৃত্তদের ছুরিকাঘাতে যুবক নিহতের ঘটনায় মানববন্ধন যশোর জেলার শ্রেষ্ঠ ওসি নির্বাচিত হলেন শার্শা থানার শেখ মনিরুজ্জামান ঈদুল আযহায় বাচ্চাদের জন্য নিরাপত্তা টিপস কেএমপির অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত লোহাগড়ায় সমবায় সমিতির উদ্যোগে দিনব্যাপী ভ্রাম্যমান প্রশিক্ষণ অনুষ্ঠিত ঝিকরগাছায় ধর্ষনের ঘটনায় স্থানীয় ভাবে মিমাংসার চেষ্টা : ধর্ষক মিজানুর আটক লোহাগড়ায় মাদক বিরোধী সেমিনার অনুষ্ঠিত

নাব্যতা সংকট আর দখলদারিতে শৈলমারী নদী

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১০ মার্চ, ২০২২
  • ৫৫৬ বার শেয়ার হয়েছে
ছবিটি জলমারহাট থেকে তোলা

ইমরান হোসেন, বটিয়াঘাটা,খুলনা // একসময়ের খরস্রোতা শৈলমারী নদী নাব্যতা সংকট আর দখলদারিতে ভুগছে।এ অঞ্চলের ৭টি ইউনিয়ন জলমা,বটিয়াঘাটা,গঙ্গারামপুর,সুরখালী,ভান্ডারকোট,বালিয়াডাঙ্গা ও আমিরপুর ইউনিয়নের মানুষ এ নদীর ওপর নির্ভরশীল। নদীটি খনন ও দখলদারদের উচ্ছেদের চেষ্টা করেও কোন সুফল না পাওয়ার কথা জানিয়েছেন এলাকাবাসী।

স্থানীয় বাসিন্দারা বলেন,ডুমুরিয়ার বিল ডাকাতিয়া থেকে বটিয়াঘাটা উপজেলার জলমারহাট বাজারের পাশে দিয়ে ত্রিমোহনা হয়ে খুলনার দিকে রূপসা ও মোংলার দিকে পসুর ও কাজিবাছা হয়ে বয়ে চলেছে এই শৈলমারী নদী। বর্ষায় এ নদীর পানি ব্যবহার করে ইউনিয়ন ও পৌর এলাকার লোকজন। বর্ষা মৌসুমে পর্যাপ্ত পানি থাকলেও গত বেশ কয়েক বছরে নাব্যতা অনেক কমে গেছে।

জলমারহাট ইউনিয়নের বাসিন্দা আফজাল হোসেন বলেন,শৈলমারী নদীর ওপর নির্ভর করে এলাকার মানুষের জীবনযাত্রার মান বেড়েছিলো। কৃষি, শিল্পসহ নানা কাজে এ নদী ব্যবহৃত হয়। নাব্যতা হারানো এ নদী খনন না করলে আগামী কয়েক বছরের মধ্যে এটা হয়তো আর ব্যবহার করা যাবে না। এ নদীকে বাঁচাতে না পারলে এলাকাবাসীর জলাবদ্ধতার ভোগান্তি পোহাতে হবে।

সরজমিনে নদীর বিভিন্ন স্থান ঘুরে দেখা যায়,জলমারহাট বাজার থেকে শুরু হওয়া এ নদীতে পলি জমায় এটি নাব্যতা হারিয়েছে। এ ছাড়া নদীর দুই তীরে বাড়িঘরসহ বিভিন্ন অবৈধ স্থাপনা নির্মাণ করা হয়েছে। এসব অবৈধ স্থাপনা নির্মাণে স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের হাত রয়েছে বলে স্থানীয় ব্যক্তিরা অভিযোগ করেছেন।

স্থানীয় এলাবাসীর দাবি অচিরেই যেন নদীটিকে ড্রেজিং করে এবং দুইপাশের দখলদারদের উচ্ছেদ করে নদী স্বাভাবিক গতি পথ ফিরিয়ে আনার।এবং এই নদীকে সচল করে আবার এখানকার কৃষিকে সমৃদ্ধ করার।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।