1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
রবিবার, ২৩ জুন ২০২৪, ০৫:৩০ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
পাইকগাছায় রাইস মিলের শব্দ,কুড়া ও ধুলাবালিতে পরিবেশ নষ্ট,ইউএনও দপ্তরে অভিযোগ গাবুরার খোলপেটুয়া নদের বেড়িবাঁধে ভাঙন, আতঙ্কে এলাকাবাসী টস জিতে বোলিংয়ে বাংলাদেশ রাষ্ট্রপতির সাথে সেনাবাহিনী প্রধানের বিদায়ী সাক্ষাৎ সাংবাদিকতা নিয়ে পুলিশের বিবৃতিতে বিএফইউজে ও ডিইউজের উদ্বেগ কেশবপুর চারুপীঠ একাডেমি’র একযুগ পূর্তি সাংস্কৃতিক উৎসব পালন জমিজমা সংক্রান্ত বিরোধের জের ধরে বটিয়াঘাটা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত  ফকিরহাটে সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলে নিহত কেশবপুরে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত মাগুরায় জমিজমা দাঙ্গায় যুবক খুন, বাড়িঘর ভাঙচুর লুটপাট কেএমপি’র অভিযানে ৬০০ গ্রাম গাঁজা ও ২০ পিস ইয়াবা সহ  গ্রেফতার ৫ বজ্রপাতে কয়রার শিশুসহ নিহত ২ মাধ্যমিক পর্যায়ে স্কুল খুলবে ২৬ জুন বাগেরহাটে ৬০০ পরিবারের মাঝে খাদ্য সহায়তা বিতরণ করেন সংসদ সদস্য প্রতিনিধি লোহাগড়ায় নিরাপদ সড়কের দাবীতে মানববন্ধন কর্মসূচি পালিত চামড়া পাচার রোধে শার্শা সীমান্তে বিজিবি টহল জোরদার শার্শায় ট্রাকের ধাক্কায় ভ্যানচালক নিহত, ট্রাক ও ড্রাইভার আটক শার্শার পল্লীতে ককটেল বিস্ফোরণে দুই শিশু আহত কেশবপুরে এস,এস,সি-৯১ ব্যাচের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানটি মিলনমেলায় পরিণত হয় কেন্দ্রীয় জাতীয়তাবাদী ছাত্রদলের সহ-সভাপতি হলেন পাইকগাছার লিটন

দেশ জুড়ে বেড়েছে সাইবার ক্রাইম অধিকাংশ টার্গেট নারী ইউজার

  • প্রকাশিত : রবিবার, ১৩ মার্চ, ২০২২
  • ৬৬৭ বার শেয়ার হয়েছে
প্রতিকি ছবি

জহিরুল ইসলাম রাতুল// গত কয়েক মাসে দেশে বেড়েছে সাইবার ক্রাইম। চলতি বছর প্রথম ৬ মাসে ৮২৭ জন ভিকটিম শুধু সাইবার বুলিং অপরাধের শিকার হয়েছেন। এছাড়া ৮ হাজার ৭৭০ জনকে অনলাইনের মাধ্যমে সাহায্য করা হয়েছে। সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ইউনিট থেকে এ তথ্য জানা গেছে। শুধু তাই নয়, প্রতিদিন ৩০ থেকে ৪০ জন ভিকটিম সাইবার সম্পর্কিত অভিযোগ মৌখিক ও লিখিতভাবে দিচ্ছেন। অর্থাৎ প্রতিদিন ৪০টির মতো অভিযোগ আসলে মাসে ১২০০ অভিযোগ পড়ছে, এর মধ্যে বেশির ভাগ ভিক্টিম হলেন নারীরা। বিভিন্নসময় বিভিন্নভাবে নারীদের কে টার্গেট করে হ্যাকার গ্রুপ/মেম্বার তারা নারীদের হিডেন ইনফরমেশন গুলি কালেকশন করে তার বিনিময়ে বিভিন্ন কুপ্রস্তাব দিয়ে থাকে। গত ০৭/০৩/২০২২ তারিখে খুলনায় শাম্মি নামে একজন নারীর বিজনেস আইডি হ্যাক হয় এবং তার আইডি থেকে বিভিন্ন ভাবে মানুষদের কে হয়রানি করা হয়েছে এ ঘটনার পরিপ্রেক্ষিতে খুলনা সদর থানায় একটি সাধারণ ডায়েরি হয়েছে। যার নম্বর ৪৩৭।

একই দিনে খুলনা বিশ্ববিদ্যালয়ের ছাত্র খুলনা জেলা ছাত্রলীগের সভাপতি পদপ্রার্থী শিকদার আল নোমানের আইডি হ্যাক হয়েছে এ পরিপ্রেক্ষিতে খুলনা হরিণটানা থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে। যার নম্বর ৪৪৩। এর পরের দিন ০৮/০৩/২০২২ তারিখে খুলনা সোনাডাঙা এলাকায় বসবাসরত শারমিন আক্তার অমির আইডি হ্যাক করা হয় যার পরিপ্রেক্ষিতে খুলনা সোনাডাঙা থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে যার নম্বর ৬১৪। এ বিষয় এ খুলনা সদর থানা, সোনাডাঙা থানা ও হরিণটানা থানা কর্তৃপক্ষ সহ খুলনা মেট্রোপলিটন পুলিশ প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহনে সচেষ্ট রয়েছে।

উল্লেখ্য যে, করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর গত এক বছরে বাংলাদেশে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবহার বেড়েছে। এ সময়ে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে প্রায় এক কোটি। তার চেয়ে বেশি বেড়েছে মেসেঞ্জার ব্যবহারকারী। ইস্টাগ্রাম, লিংকডইনের ব্যবহারও বেড়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবস্থাপনার প্ল্যাটফর্ম নেপোলিয়নক্যাটের পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে। বিশ্বের বিভিন্ন দেশে ফেসবুক, মেসেঞ্জার, ইস্টাগ্রাম, লিংকডইনসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের প্রতি মাসের হিসাব দিয়ে থাকে পোল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান নেপোলিয়নক্যাট।

তাদের হিসেবে, এ বছরের জানুয়ারি মাস পর্যন্ত বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৪ কোটি ৮২ লাখ ৩০ হাজার। এই সংখ্যা দেশের মোট জনসংখ্যার ২৮ শতাংশ। ব্যবহারকারীর মধ্যে ৩০ দশমিক ৯ শতাংশ নারী এবং পুরুষ ৬৯ দশমিক ১ শতাংশ। ব্যবহারকারীদের মধ্যে ১৮ থেকে ২৪ বয়সীরাই সবচেয়ে বেশি। তাঁদের সংখ্যা ২ কোটি ১২ লাখ।

২০২০ সালের এপ্রিল মাসে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল ৩ কোটি ৮৪ লাখ ৭৫ হাজার (জনসংখ্যার ২২ দশমিক ৩ শতাংশ)। সে হিসাবে, গত এক বছরে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ৯৭ লাখ ৫৫ হাজার। এ সময় নারী ব্যবহারকারীর সংখ্যাও বেড়েছে।

করোনার এই সময়ে সবচেয়ে বেশি বেড়েছে মেসেঞ্জার ব্যবহারকারীর সংখ্যা। ২০২০ সালের এপ্রিল মাসে দেশে মেসেঞ্জার ব্যবহার করতেন ৯৩ লাখ ৯১ হাজার মানুষ। এক বছরে এ সংখ্যা সাড়ে চার গুণ বেড়ে হয়েছে ৪ কোটি ২১ লাখ ৫০ হাজার। এই সংখ্যা দেশের মোট জনসংখ্যার ২৪ দশমিক ৫ শতাংশ। মেসেঞ্জার ব্যবহারকারীদের মধ্যে পুরুষ ৬৯ দশমিক ৩ শতাংশ এবং নারী ৩০ দশমিক ৭ শতাংশ।

বাংলাদেশে ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা এখন ৪০ লাখ ৭১ হাজার, যা জনসংখ্যার মাত্র ২ দশমিক ৩ শতাংশ। এর মধ্যে পুরুষ ৬৮ দশমিক ৬ শতাংশ এবং নারী ৩১ দশমিক ৪ শতাংশ। এখানেও ১৮ থেকে ২৪ বছর বয়সীর সংখ্যা বেশি, ৫৩ দশমিক ৭ শতাংশ। গত বছরের এপ্রিলে ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা ছিল ২৩ লাখ ৬১ হাজার ৩০০।

পেশাজীবীদের জন্য সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম লিংকডইনের ব্যবহারও বাংলাদেশে বেড়েছে। এ বছরের মে মাস পর্যন্ত লিংকডইন ব্যবহারকারীর সংখ্যা ৪১ লাখ ১৭ হাজার, যা জনসংখ্যার ২ দশমিক ৪ শতাংশ। ২৫ থেকে ৩৪ বছর বয়সী ব্যবহারকারীর সংখ্যা বেশি, ২৪ লাখ। গত বছর এপ্রিলে বাংলাদেশে ৩৩ লাখ ৪৩ হাজার মানুষ লিংকডইন ব্যবহার করতেন।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।