1. info@www.khulnarkhobor.com : admin :
  2. khulnarkhobor24@gmail.com : Khulnar Khobor : Khulnar Khobor
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৩:১১ অপরাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
★খুলনার খবরে আপনাদের স্বাগতম★এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি★আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন।০১৯২৫-৫৩৬৩৪০★আপনাদের কাছে কোন তথ্য থাকলে আমাদের জানাতে পারেন।যোগাযোগের ঠিকানা, ৪৭,আপার যশোর রোড, খুলনা।ই-মেইল: khulnarkhobor24@gmail.com।মোবাঃ ০১৭২১-৪২৮১৩৫, ০১৭১০-২৪০৭৮৫।★আমাদের  প্রতিনিধি হতে চাইলে যোগাযোগ করুন : ০১৯২৫-৫৩৬৩৪০/০১৭১০-২৪০৭৮৫।লুকাস,  ভলভো,  হ্যামকো,  সাইফপাওয়ার ব্যাটারিসহ সকল প্রকার ব্যাটারি পাইকারি ও খুচরা মুল্যে পাওয়া যায়।সকল প্রকার এসি ও সোলার প্যানেল পাওয়া যায়।এম,ইব্রাহিম এন্ড কোং,৪৬ আপার যশোর রোড, খুলনা।মোবাইল: ০১৭১০-২৪০৭৮৫/০১৯৭০-২৪০৭৮৫★রিক্সা ও ভ্যানের ১নং চায়না ব্যাটারির একমাত্র পাইকারি বিক্রয় প্রতিষ্ঠান এম,ইব্রাহিম এন্ড সন্স।৪৭,আপার যশোর রোড,(সঙ্গিতার মোড়) খুলনা।মোবাঃ ০১৭১০-২৪০৭৮৫/ ০১৯৭০-২৪০৭৮৫/০১৭২১-৪২৮১৩৫।
খুলনার খবর
ডুমুরিয়ায় স্ত্রী আত্মহত্যার ৮ মাস পর স্বামীর আত্মহত্যা ডুমুরিয়ায় শিশু কন্যাকে যৌন হয়রানির অভিযোগে মন্টু মোল্যা আটক পোল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স কেশবপুরে বোরো ধানের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা পেল ৬৭৩০ জন কৃষক ডুমুরিয়ায় গত এক সপ্তাহে ৫টি গরু চুরি দিঘলিয়ায় পৈতৃক জমি নিয়ে বিরোধে ভাই বোন সম-বন্টনেও বোন জামাইয়ের নানা কৌশল শ্যামনগর হাসপাতালের ঝুঁকিপূর্ণ ভবন অপসারণ এবং পুনঃনির্মাণের দাবিতে মানববন্ধন ফলোআপ:ঝিকরগাছায় বিদ্যালয় চলকালীন সময়ে শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিতি শুন্য বাগেরহাটে ধর্ষন মামলার সাক্ষী শামীম হত্যার প্রধান মূলহোতা গ্রেপ্তার ঝিকরগাছায় স্বামীর নাম জালিয়াতি করে মুক্তিযোদ্ধার ভাতা আত্মসাৎ শিক্ষার সর্বস্তরে ধর্মীয় শিক্ষা বাধ্যতামূলক করার দাবিতে ইসলামী আন্দোলন খুলনার স্মারকলিপি প্রদান লক্ষ্মীপুরে হানাদার মুক্ত দিবস আজ মেসির রেকর্ডে আর্জেন্টিনার জয় বাংলাদেশ-ভারত প্রথম ওয়ানডে আজ কেশবপুরে “নিরাপদ সড়ক চাই” এর ২৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত কেশবপুরে ৩১তম আন্তর্জাতিক ও ২৪তম প্রতিবন্ধী দিবস উদযাপন কেশবপুর জাতীয় পার্টির আংশিক কমিটি গঠন,সভাপতি-হাসান,সম্পাদক-রুহুল আমিন ও সাংগঠনিক-মোসলেম কেশবপুরে পাল্টা পাল্টি বিক্ষোভ প্রতিবাদ সমাবেশ পাইকগাছায় আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত পাইকগাছায় শহীদ দিবস ও বিজয় দিবস উপলক্ষে প্রস্তুতি সভা

দেশ জুড়ে বেড়েছে সাইবার ক্রাইম অধিকাংশ টার্গেট নারী ইউজার

  • প্রকাশিত : রবিবার, ১৩ মার্চ, ২০২২
  • ২৯৫ বার পড়া হয়েছে
প্রতিকি ছবি

জহিরুল ইসলাম রাতুল// গত কয়েক মাসে দেশে বেড়েছে সাইবার ক্রাইম। চলতি বছর প্রথম ৬ মাসে ৮২৭ জন ভিকটিম শুধু সাইবার বুলিং অপরাধের শিকার হয়েছেন। এছাড়া ৮ হাজার ৭৭০ জনকে অনলাইনের মাধ্যমে সাহায্য করা হয়েছে। সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ইউনিট থেকে এ তথ্য জানা গেছে। শুধু তাই নয়, প্রতিদিন ৩০ থেকে ৪০ জন ভিকটিম সাইবার সম্পর্কিত অভিযোগ মৌখিক ও লিখিতভাবে দিচ্ছেন। অর্থাৎ প্রতিদিন ৪০টির মতো অভিযোগ আসলে মাসে ১২০০ অভিযোগ পড়ছে, এর মধ্যে বেশির ভাগ ভিক্টিম হলেন নারীরা। বিভিন্নসময় বিভিন্নভাবে নারীদের কে টার্গেট করে হ্যাকার গ্রুপ/মেম্বার তারা নারীদের হিডেন ইনফরমেশন গুলি কালেকশন করে তার বিনিময়ে বিভিন্ন কুপ্রস্তাব দিয়ে থাকে। গত ০৭/০৩/২০২২ তারিখে খুলনায় শাম্মি নামে একজন নারীর বিজনেস আইডি হ্যাক হয় এবং তার আইডি থেকে বিভিন্ন ভাবে মানুষদের কে হয়রানি করা হয়েছে এ ঘটনার পরিপ্রেক্ষিতে খুলনা সদর থানায় একটি সাধারণ ডায়েরি হয়েছে। যার নম্বর ৪৩৭।

একই দিনে খুলনা বিশ্ববিদ্যালয়ের ছাত্র খুলনা জেলা ছাত্রলীগের সভাপতি পদপ্রার্থী শিকদার আল নোমানের আইডি হ্যাক হয়েছে এ পরিপ্রেক্ষিতে খুলনা হরিণটানা থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে। যার নম্বর ৪৪৩। এর পরের দিন ০৮/০৩/২০২২ তারিখে খুলনা সোনাডাঙা এলাকায় বসবাসরত শারমিন আক্তার অমির আইডি হ্যাক করা হয় যার পরিপ্রেক্ষিতে খুলনা সোনাডাঙা থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে যার নম্বর ৬১৪। এ বিষয় এ খুলনা সদর থানা, সোনাডাঙা থানা ও হরিণটানা থানা কর্তৃপক্ষ সহ খুলনা মেট্রোপলিটন পুলিশ প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহনে সচেষ্ট রয়েছে।

উল্লেখ্য যে, করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর গত এক বছরে বাংলাদেশে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবহার বেড়েছে। এ সময়ে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে প্রায় এক কোটি। তার চেয়ে বেশি বেড়েছে মেসেঞ্জার ব্যবহারকারী। ইস্টাগ্রাম, লিংকডইনের ব্যবহারও বেড়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবস্থাপনার প্ল্যাটফর্ম নেপোলিয়নক্যাটের পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে। বিশ্বের বিভিন্ন দেশে ফেসবুক, মেসেঞ্জার, ইস্টাগ্রাম, লিংকডইনসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের প্রতি মাসের হিসাব দিয়ে থাকে পোল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান নেপোলিয়নক্যাট।

তাদের হিসেবে, এ বছরের জানুয়ারি মাস পর্যন্ত বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৪ কোটি ৮২ লাখ ৩০ হাজার। এই সংখ্যা দেশের মোট জনসংখ্যার ২৮ শতাংশ। ব্যবহারকারীর মধ্যে ৩০ দশমিক ৯ শতাংশ নারী এবং পুরুষ ৬৯ দশমিক ১ শতাংশ। ব্যবহারকারীদের মধ্যে ১৮ থেকে ২৪ বয়সীরাই সবচেয়ে বেশি। তাঁদের সংখ্যা ২ কোটি ১২ লাখ।

২০২০ সালের এপ্রিল মাসে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল ৩ কোটি ৮৪ লাখ ৭৫ হাজার (জনসংখ্যার ২২ দশমিক ৩ শতাংশ)। সে হিসাবে, গত এক বছরে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ৯৭ লাখ ৫৫ হাজার। এ সময় নারী ব্যবহারকারীর সংখ্যাও বেড়েছে।

করোনার এই সময়ে সবচেয়ে বেশি বেড়েছে মেসেঞ্জার ব্যবহারকারীর সংখ্যা। ২০২০ সালের এপ্রিল মাসে দেশে মেসেঞ্জার ব্যবহার করতেন ৯৩ লাখ ৯১ হাজার মানুষ। এক বছরে এ সংখ্যা সাড়ে চার গুণ বেড়ে হয়েছে ৪ কোটি ২১ লাখ ৫০ হাজার। এই সংখ্যা দেশের মোট জনসংখ্যার ২৪ দশমিক ৫ শতাংশ। মেসেঞ্জার ব্যবহারকারীদের মধ্যে পুরুষ ৬৯ দশমিক ৩ শতাংশ এবং নারী ৩০ দশমিক ৭ শতাংশ।

বাংলাদেশে ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা এখন ৪০ লাখ ৭১ হাজার, যা জনসংখ্যার মাত্র ২ দশমিক ৩ শতাংশ। এর মধ্যে পুরুষ ৬৮ দশমিক ৬ শতাংশ এবং নারী ৩১ দশমিক ৪ শতাংশ। এখানেও ১৮ থেকে ২৪ বছর বয়সীর সংখ্যা বেশি, ৫৩ দশমিক ৭ শতাংশ। গত বছরের এপ্রিলে ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা ছিল ২৩ লাখ ৬১ হাজার ৩০০।

পেশাজীবীদের জন্য সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম লিংকডইনের ব্যবহারও বাংলাদেশে বেড়েছে। এ বছরের মে মাস পর্যন্ত লিংকডইন ব্যবহারকারীর সংখ্যা ৪১ লাখ ১৭ হাজার, যা জনসংখ্যার ২ দশমিক ৪ শতাংশ। ২৫ থেকে ৩৪ বছর বয়সী ব্যবহারকারীর সংখ্যা বেশি, ২৪ লাখ। গত বছর এপ্রিলে বাংলাদেশে ৩৩ লাখ ৪৩ হাজার মানুষ লিংকডইন ব্যবহার করতেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

Copyright © 2022 KhulnarKhobor.com জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত। নিবন্ধন নাম্বার:...।মেইল: khulnarkhobor24@gmail.com।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।