1. info@www.khulnarkhobor.com : admin :
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৮:৩৯ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
★খুলনার খবরে আপনাদের স্বাগতম★এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি★আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন।০১৯২৫-৫৩৬৩৪০★আপনাদের কাছে কোন তথ্য থাকলে আমাদের জানাতে পারেন।যোগাযোগের ঠিকানা, ৪৭,আপার যশোর রোড, খুলনা।ই-মেইল: khulnarkhobor24@gmail.com।মোবাঃ ০১৭২১-৪২৮১৩৫, ০১৭১০-২৪০৭৮৫।★আমাদের  প্রতিনিধি হতে চাইলে যোগাযোগ করুন : ০১৯২৫-৫৩৬৩৪০/০১৭১০-২৪০৭৮৫।★আকাশ ২৬টি HD চ্যানেলসহ মোট ৯০টি চ্যানেল মাত্র টাকা ৩০০/মাস "আকাশ" কিনতে যোগাযোগ করুন।৪৭,আপার যশোর রোড,খুলনা।মোবাঃ০১৭২১-৪২৮১৩৫,০১৯২৫-৫৩৬৩৪০,০১৭১০-২৪০৭৮৫,০১৯৭০-২৪০৭৮৫।লুকাস,  ভলভো,  হ্যামকো,  সাইফপাওয়ার ব্যাটারিসহ সকল প্রকার ব্যাটারি পাইকারি ও খুচরা মুল্যে পাওয়া যায়।সকল প্রকার এসি ও সোলার প্যানেল পাওয়া যায়।এম,ইব্রাহিম এন্ড কোং,৪৬ আপার যশোর রোড, খুলনা।মোবাইল: ০১৭১০-২৪০৭৮৫/০১৯৭০-২৪০৭৮৫★রিক্সা ও ভ্যানের ১নং চায়না ব্যাটারির একমাত্র পাইকারি বিক্রয় প্রতিষ্ঠান এম,ইব্রাহিম এন্ড সন্স।৪৭,আপার যশোর রোড,(সঙ্গিতার মোড়) খুলনা।মোবাঃ ০১৭১০-২৪০৭৮৫/ ০১৯৭০-২৪০৭৮৫/০১৭২১-৪২৮১৩৫।
খুলনার খবর
মাদারীপুরের কালকিনিতে অজ্ঞাত পরিচয় এক যুবকের অর্ধগলিত মরদেহ উদ্ধার নড়াইলে বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে সেলাই মেশিন ও নগদ অর্থ বিতরণ লোহাগড়ায় প্রধানমন্ত্রীকে নিয়ে ফেসবুকে কটুক্তি,স্বেচ্ছাসেবক দলের যুগ্ন আহবায়ক তারিকুল গ্রেফতার পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের ২ নম্বর ইউনিট ট্রিপ করে দক্ষিণাঞ্চলে বিদ্যুৎ বিপর্যয় ইনস্টাগ্রামে যুক্ত হলো নতুন ফিচার ইউটিউবের ৫টি ফিচার সম্পর্কে জানুন নড়াইলে কৃষক দলের সমাবেশ অনুষ্ঠিত নড়াইলের লোহাগড়ায় গৃহবধূকে অপহরণ থানায় মামলা না নেওয়ার অভিযোগ নড়াইলে পানির অভাবে পাট নিয়ে দুশ্চিন্তায় কৃষকরা বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ

ভুমি দস্যুদের কবলে দিঘলিয়ার নদীর চরের মাটি

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২
  • ১৪৪ বার পড়া হয়েছে

এস.এম.শামীম, দিঘলিয়া খুলনা // খুলনা জেলার দিঘলিয়া একটি দ্বীপ উপজেলা। ভৈরব, আতাই নদী দ্বারা বেষ্টিত। দিঘলিয়া উপজেলা ৬ ইউনিয়ন নিয়ে গঠিত যার ৩ ইউনিয়ন দ্বীপ এর বাইরে অবস্থিত। সেনহাটী, দিঘলিয়া, বারাকপুর এই দ্বীপের মধ্যে। গাজীরহাট,যোগীপোল, আড়ংঘাটা,বাইরে অবস্থিত। বিশেষ করে আতাই ও ভৈরব নদী পারের অধিকাংশ মানুষেই কৃষি ও মৎস ঘেরের চাষের সাথে জড়িত।

এজন্য এই নদী সংলগ্ন সকল খালের সাথে স্লুইসগেট তৈরি করা হয়েছে,এর ফলে নদীর লোনা পানী হতে ধান,সবজি ও মিষ্টি পানির মাছ রক্ষা করা হয় ও সময় মত নদীর মিষ্টি পানি খালে প্রবেশ করানো হয়,ফলে কৃষকরা ধান,সবজি ও মাছ চাষ করে পারিবারিক চাহিদা পূরন করার পাশাপাশি অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হচ্ছে।বিগত বছর গুলোতে এই জনপদে উল্লেখযোগ্য ভাবে নদী ভাংঙ্গনের মুখে পরে শত শত একর জমির কৃষি ফসল ও মৎস ঘের ক্ষতি গ্রস্থ হয়েছে,কৃষকরা চরম ভাবে ক্ষতির মুখে পড়েছে। নদী ভাঙ্গন প্রতিরোধ এ কাজ করে যাচ্ছে সরকারের পানিউন্নয়ন বোর্ড।স্হানীয় সংসদ সদস্য আব্দুস সালাম মূর্শেদীও বিভিন্ন প্রকল্পের মাধ্যমে নদীর পার রক্ষায় কাজ করে যাচ্ছে। আতাই, মজুদ খালি তে প্রতিনিয়ত ভাঙ্গনে বিলিন হচ্ছে বসত বাড়ি সহ কৃষি জমি।

এরই মধ্যে এক শ্রেণির ভুমি খাদকরা রাজনৈতিক প্রভার খাটিয়ে বারাকপুর এর মজুত খালি অংশের নদীর চর থেকে প্রতি দিন ১৫-২০ ট্রলার মাটি নন্দনপ্রতাপ ও অভয়নগর এর মানুষ এসে স্হানীয় দের সহায়তায় মাটি কেটে নিয়ে যাচ্ছে এবং নদী পারের পান বরজের মালিকরা প্রতিনিয়ত চরের মাটি কেটে নিয়ে বরজ উচু করার কাজ করে। এলাকাবাসীর সূত্রে জানা যায় বারাকপুর ইউনিয়ন এর ইউপি সদস্য নিত্ব্য মেম্বার এর সহোযোগিতায় এই কাজ হচ্ছে কয়েক বছর ধরে।তিনি নিজে নদীর তীর হতে ওয়াব্দার রাস্তা পর্যন্ত রাস্তার কাজ নদীর চরের মাটি কেটে করেছেন বলেও জানা যায়।

উল্লেখ্য প্রতিবছর এভাবে অবৈধ ভাবে নদীর চর থেকে মাটিকাটার ফলে বর্ষার মৌসুমে প্রচন্ড পানির চাপে নদী ভাংঙ্গনের মুখে পতিত হয়। ফলে পানি উন্নয়ন বোর্ড এর মাধ্যমে সরকার প্রতিবছর কোটি কোটি টাকা বরাদ্দ দিয়েও ভাংঙ্গন রোধ করতে পারছেনা।
এ বিষয়ে দিঘলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহবুবুল আলম এ প্রতিবেদককে জানান মাটি কাটার বিষয়টি আমি জানতাম না,বিষয়টি তদন্ত করে জড়িত ব্যাক্তিদের আইনের আওতায় আনার কথা জানান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.comজাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।নিবন্ধন নাম্বার:...।যেকোন তথ্য পাঠাতে আমাদের কাছে মেইল করুন।আপনাদের চারপাশে ঘটে যাওয়া সকল ঘটনার খবর আমাদের জানাতে পারেন।ই-মেইল: khulnarkhobor24@gmail.com।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।