1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:১০ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
শার্শায় স্মার্টফোনে ব‍্যাহত হচ্ছে শিক্ষার পরিবেশ,সমাজে বৃদ্ধি পাচ্ছে অসামাজিক কর্মকাণ্ড বাগেরহাটে বালু বোঝাই ট্রলির ধাক্কায় ভ্যানচালক ও তাঁর মায়ের মৃত্যু নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি  ২৭ এপ্রিল যশোরে বিভাগীয় সভা সফল করতে খুলনায় সুজনের সভা কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী জেলা ছাত্রলীগের প্রচার সম্পাদকের বৃক্ষরোপণ কর্মসূচি লোহাগড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী তারিকুল ইসলাম উজ্জলের গণসংযোগ কেশবপুরে দুই মাদক কারবারিসহ গ্রেফতার-৩ পথচারীদের খাবার স্যালাইন ও পানি দিলেন মেয়র শেখ আ: রহমান বাগেরহাটে গভীর রাতে লাগা আগুনে ৬টি দোকান পুড়ে ছাই পাইকগাছায় বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেনের দাফন সম্পন্ন পাইকগাছায় গ্রাম ডাক্তার কল্যাণ সমিতির সভা অনুষ্ঠিত কেশবপুরে ঘোড়া প্রতীকে ভোট চেয়ে গণসংযোগ উপজেলা চেয়ারম্যান প্রার্থী মফিজুর রহমান মফিজের কেশবপুর চারুপীঠ একাডেমিতে শিশু বিষয়ক কর্মকর্তার মতবিনিময় কেশবপুর উপজেলা নির্বাচনে ১৪জন প্রার্থীকে প্রতিক বরাদ্দ, প্রচারনায় নেমে পড়েছেন সকলে লোহাগড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৬ জনসহ ১৩ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা এফডিসিতে মারামারি, সাংবাদিকসহ আহত ১০ বাগেরহাটে দোকান ভেঙে খাদে পড়ল বাস, নিহত ১ কেএমপি’র মাদক বিরোধী অভিযানে ০১ কেজি ৬৩০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ৭ খুলনায় বৃষ্টির জন্য ইসলামী আন্দোলনের উদ্যোগে ইস্তেসকার নামাজ অনুষ্ঠিত শার্শায় সহকারী প্রধান শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগ

ভুমি দস্যুদের কবলে দিঘলিয়ার নদীর চরের মাটি

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২
  • ৪৯৩ বার শেয়ার হয়েছে

এস.এম.শামীম, দিঘলিয়া খুলনা // খুলনা জেলার দিঘলিয়া একটি দ্বীপ উপজেলা। ভৈরব, আতাই নদী দ্বারা বেষ্টিত। দিঘলিয়া উপজেলা ৬ ইউনিয়ন নিয়ে গঠিত যার ৩ ইউনিয়ন দ্বীপ এর বাইরে অবস্থিত। সেনহাটী, দিঘলিয়া, বারাকপুর এই দ্বীপের মধ্যে। গাজীরহাট,যোগীপোল, আড়ংঘাটা,বাইরে অবস্থিত। বিশেষ করে আতাই ও ভৈরব নদী পারের অধিকাংশ মানুষেই কৃষি ও মৎস ঘেরের চাষের সাথে জড়িত।

এজন্য এই নদী সংলগ্ন সকল খালের সাথে স্লুইসগেট তৈরি করা হয়েছে,এর ফলে নদীর লোনা পানী হতে ধান,সবজি ও মিষ্টি পানির মাছ রক্ষা করা হয় ও সময় মত নদীর মিষ্টি পানি খালে প্রবেশ করানো হয়,ফলে কৃষকরা ধান,সবজি ও মাছ চাষ করে পারিবারিক চাহিদা পূরন করার পাশাপাশি অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হচ্ছে।বিগত বছর গুলোতে এই জনপদে উল্লেখযোগ্য ভাবে নদী ভাংঙ্গনের মুখে পরে শত শত একর জমির কৃষি ফসল ও মৎস ঘের ক্ষতি গ্রস্থ হয়েছে,কৃষকরা চরম ভাবে ক্ষতির মুখে পড়েছে। নদী ভাঙ্গন প্রতিরোধ এ কাজ করে যাচ্ছে সরকারের পানিউন্নয়ন বোর্ড।স্হানীয় সংসদ সদস্য আব্দুস সালাম মূর্শেদীও বিভিন্ন প্রকল্পের মাধ্যমে নদীর পার রক্ষায় কাজ করে যাচ্ছে। আতাই, মজুদ খালি তে প্রতিনিয়ত ভাঙ্গনে বিলিন হচ্ছে বসত বাড়ি সহ কৃষি জমি।

এরই মধ্যে এক শ্রেণির ভুমি খাদকরা রাজনৈতিক প্রভার খাটিয়ে বারাকপুর এর মজুত খালি অংশের নদীর চর থেকে প্রতি দিন ১৫-২০ ট্রলার মাটি নন্দনপ্রতাপ ও অভয়নগর এর মানুষ এসে স্হানীয় দের সহায়তায় মাটি কেটে নিয়ে যাচ্ছে এবং নদী পারের পান বরজের মালিকরা প্রতিনিয়ত চরের মাটি কেটে নিয়ে বরজ উচু করার কাজ করে। এলাকাবাসীর সূত্রে জানা যায় বারাকপুর ইউনিয়ন এর ইউপি সদস্য নিত্ব্য মেম্বার এর সহোযোগিতায় এই কাজ হচ্ছে কয়েক বছর ধরে।তিনি নিজে নদীর তীর হতে ওয়াব্দার রাস্তা পর্যন্ত রাস্তার কাজ নদীর চরের মাটি কেটে করেছেন বলেও জানা যায়।

উল্লেখ্য প্রতিবছর এভাবে অবৈধ ভাবে নদীর চর থেকে মাটিকাটার ফলে বর্ষার মৌসুমে প্রচন্ড পানির চাপে নদী ভাংঙ্গনের মুখে পতিত হয়। ফলে পানি উন্নয়ন বোর্ড এর মাধ্যমে সরকার প্রতিবছর কোটি কোটি টাকা বরাদ্দ দিয়েও ভাংঙ্গন রোধ করতে পারছেনা।
এ বিষয়ে দিঘলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহবুবুল আলম এ প্রতিবেদককে জানান মাটি কাটার বিষয়টি আমি জানতাম না,বিষয়টি তদন্ত করে জড়িত ব্যাক্তিদের আইনের আওতায় আনার কথা জানান।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।