1. info@www.khulnarkhobor.com : admin :
মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০৩:৩৮ অপরাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
★খুলনার খবরে আপনাদের স্বাগতম★এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি★আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন।০১৯২৫-৫৩৬৩৪০★আপনাদের কাছে কোন তথ্য থাকলে আমাদের জানাতে পারেন।যোগাযোগের ঠিকানা, ৪৭,আপার যশোর রোড, খুলনা।ই-মেইল: khulnarkhobor24@gmail.com।মোবাঃ ০১৭২১-৪২৮১৩৫, ০১৭১০-২৪০৭৮৫।★আমাদের  প্রতিনিধি হতে চাইলে যোগাযোগ করুন : ০১৯২৫-৫৩৬৩৪০/০১৭১০-২৪০৭৮৫।★আকাশ ২৬টি HD চ্যানেলসহ মোট ৯০টি চ্যানেল মাত্র টাকা ৩০০/মাস "আকাশ" কিনতে যোগাযোগ করুন।৪৭,আপার যশোর রোড,খুলনা।মোবাঃ০১৭২১-৪২৮১৩৫,০১৯২৫-৫৩৬৩৪০,০১৭১০-২৪০৭৮৫,০১৯৭০-২৪০৭৮৫।লুকাস,  ভলভো,  হ্যামকো,  সাইফপাওয়ার ব্যাটারিসহ সকল প্রকার ব্যাটারি পাইকারি ও খুচরা মুল্যে পাওয়া যায়।সকল প্রকার এসি ও সোলার প্যানেল পাওয়া যায়।এম,ইব্রাহিম এন্ড কোং,৪৬ আপার যশোর রোড, খুলনা।মোবাইল: ০১৭১০-২৪০৭৮৫/০১৯৭০-২৪০৭৮৫★রিক্সা ও ভ্যানের ১নং চায়না ব্যাটারির একমাত্র পাইকারি বিক্রয় প্রতিষ্ঠান এম,ইব্রাহিম এন্ড সন্স।৪৭,আপার যশোর রোড,(সঙ্গিতার মোড়) খুলনা।মোবাঃ ০১৭১০-২৪০৭৮৫/ ০১৯৭০-২৪০৭৮৫/০১৭২১-৪২৮১৩৫।
খুলনার খবর
খুলনার খবরের’ উপদেষ্টা মন্ডলীর সদস্য শেখ রেজাউল করিম রুবেলের ৩০ তম জন্মদিন রামগঞ্জ পৌর এলাকায় অল্প বৃষ্টিতেই সৃষ্টি হয় জলাবদ্ধতা পূর্ব সুন্দরবন থেকে ৪ হরিণ শিকারি আটক লক্ষ্মীপুরে টাকা আত্মসাতের মামলায় চেয়ারম্যান কারাগারে অভয়নগরে ভয়াবহ লোডশেডিং,অতিষ্ঠ জনজীবন কেশবপুরের এস এস জি তেঘরী দারুল উলুম দাখিল মাদ্রাসার পরিচালনা কমিটির পরিচিত সভা শ্যামনগর তপোবন মাধ্যঃ বালিকা বিদ্যাঃ প্রধান শিক্ষক নিয়োগে দূর্নীতির অভিযোগ বাংলাদেশ মানবাধিকার সংরক্ষণ কমিশনের আয়োজনে এক গুনীজন সংবর্ধনা অনুষ্ঠান সন্তানদের নিয়ে পদ্মা সেতু দিয়ে বাড়ির পথে প্রধানমন্ত্রী লক্ষ্মীপুরে চলন্ত বাসে ধর্ষণচেষ্টা, চট্টগ্রাম থেকে এক যুবক গ্রেপ্তার

কেশবপুরের বসুন্তিয়া সার্বজনীন বাসন্তী পূজা সমাপ্ত

  • প্রকাশিত : মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০২২
  • ৮৬ বার পড়া হয়েছে

পরেশ দেবনাথ, মঙ্গলকোট, কেশবপুর // ঋতু যাই হোক, মহাপুরুষরা বিপদকালে অশুভ শক্তির বিনাশের উদ্দেশ্যে আদ্যাশক্তির আরাধনা করেছেন। ‘রামায়ণ’-এ শ্রী রামচন্দ্র শরৎ কালে অশুভ শক্তি নাশ করতে দেবীর আরাধনা করেন। পুরাণ অনুযায়ী চিত্রবংশীয় রাজা সুরথ বসন্ত কালে দেবীর আরাধনা করেন। কালের পার্থক্য হলেও আরাধনা দেবী দুর্গারই। কালের প্রভেদের কারণে পূজা রীতির সামান্য পার্থক্য হলেও উভয় পূজার রীতি প্রায় একই। শরৎকালে শারদীয়া দুর্গাপূজা, বসন্ত কালে শ্রী শ্রী বাসন্তী পূজা।

কেশবপুর উপজেলার মঙ্গলকোট ইউনিয়নের বসুন্তিয়া গ্রামে ঐতিহ্যবাহী তারকেশ্বর পূজা মন্দিরে সার্বজনীন শ্রী শ্রী বাসন্তী পূজা বৃহস্পতিবার থেকে শুরু হয়ে সোমবারে শেষ হলো।
পূজা মন্দির কমিটির সভাপতি মাস্টার সুজিত কুমার সরকার জানান, প্রতি বছরের ন্যায় এবারও বৃহস্পতিবার থেকে সোমবার পাঁচ দিন ব্যাপী শ্রী শ্রী বাসন্তী পূজা অনুষ্ঠিত হয়েছে। গত দুই বছর অত্যাধিকহারে করোনা ভাইরাস বৃদ্ধির কারণে ভক্তদের সমাগম ছিল কম। কিন্তু এবার করোনার প্রাদুর্ভাব না থাকায় পরিবেশ জাকজমকপূর্ণ হয়েছে।
পূজা মন্দির কমিটির সাধারণ সম্পাদক মাস্টার প্রদীপ কুমার দেবনাথ জানান, পঞ্জিকায় লেখক, গণক, চণ্ডী পাঠক ও গবেষক প্রয়াত তারকনাথ ভট্টাচার্যের নামানুসারে বাংলা ১৩৫৫ সালে এই মন্দিরটি স্থাপন করা হয়। সে অবধি এখানে চলে আসছে শ্রী শ্রী বাসন্তী পূজাসহ আরও অনেক পূজা। লেখক, গণক, চণ্ডী পাঠক ও গবেষক হিসাবে তারকেশ্বর ভট্টাচার্যের নাম পঞ্জিকায় লিপিবদ্ধ ছিল। এখানে এই শ্রী শ্রী বাসন্তী পূজা ৭৩ বছরে পদার্পন করলো। বহু দূর থেকে হাজার হাজার ভক্তবৃন্দ এখানে পূজা দেখতে আসেন।

তারকেশ্বর পূজা মন্দির কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক মিন্টু রায় জানান, প্রয়াত তারকনাথ ভট্টাচার্যের স্মৃতি বিজড়িত মন্দিরটি নতুন করে নির্মান করা হচ্ছে কিন্তু আর্থিক অসচ্ছলতার কারণে এখনও সম্পন্ন করতে পারিনি। সকলের সহযোগিতা থাকলে অসমাপ্ত কাজটুকু করতে সক্ষম হবো।
কেশবপুর পূজা উদযাপন পরিষদের সাংগঠনিক সম্পাদক ও মঙ্গলকোট ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক আশুতোষ হালদার বলেন, শ্রী শ্রী বাসন্তী পূজায় সরকারীভাবে কোন অনুদান নাই তবে, আগামীতে এ পূজার সময় যাতে কিছু অনুদান পাওয়া যায় তার জন্য আমাদের সংগঠনের পক্ষ থেকে চেষ্ঠা করবো।

পূজা উপলক্ষে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, মঙ্গলকোট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের বিশ্বাস। বিশেষ অতিথি ছিলেন, কেশবপুর উপজেলা, স্বেচ্ছাসেবকলীগের আহবায়ক আব্দুল গফুর গফ্ফার, এলাকা ইউপি সদস্য কামরুল ইসলাম, কেশবপুর উপজেলা পূজা উদযাপন পরিষদের সাংগঠনিক সম্পাদক ও মঙ্গলকোট ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক আশুতোষ হালদার, মঙ্গলকোট ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও মঙ্গলকোট আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজিজুর রহমান, প্রধান অতিথির একান্ত সহকারী কনক রায়, মঙ্গলকোট বাসষ্ট্যাণ্ড বাজার কমিটির সাবেক সভাপতি পরিতোষ কুমার সরকার, যুবলীগের কামরুজ্জামান মিন্টু, ছাত্রলীগের মাহফুজুর রহমানসহ অন্যান্য সফরসঙ্গীবৃন্দ।

প্রধান অতিথি পূজা মন্দির কমিটির সাধারণ সম্পাদক মাস্টার প্রদীপ কুমার দেবনাথ-এর নিকট কিছু আর্থিক অনুদান তুলে দেন। তিনি সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরেন এবং সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

পূজায় নবমী ও দশমীর পূজা শেষে রাতে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠান শেষে প্রত্যেক প্রতিযোগিকে পুরস্কার দেওয়া হয়। প্রতিযোগি সেজুতি সরদার বলে, অনুষ্ঠানে অংশগ্রহন করতে পেরে সে খুব খুশি। বুড়ুলি গ্রামের জয়া পাল বলে, আমি পূজা দেখতে এসে অনুষ্ঠানে যোগদান করে একটি ভাল কাপসহ কিছু টাকা পেয়েছি। নরনিয়া গ্রামের পূজা রাহা জানায়, আমি এখানে পূজা দেখতে এসে অনুষ্ঠানে অংশগ্রহন করতে পেরে আমার খুব ভাল লেগেছে। আমি একটি ভাল কাপ উপহার পেয়েছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.comজাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।নিবন্ধন নাম্বার:...।যেকোন তথ্য পাঠাতে আমাদের কাছে মেইল করুন।আপনাদের চারপাশে ঘটে যাওয়া সকল ঘটনার খবর আমাদের জানাতে পারেন।ই-মেইল: khulnarkhobor24@gmail.com।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।