1. info@www.khulnarkhobor.com : admin :
বুধবার, ০৬ জুলাই ২০২২, ১০:১৩ অপরাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
★খুলনার খবরে আপনাদের স্বাগতম★এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি★আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন।০১৯২৫-৫৩৬৩৪০★আপনাদের কাছে কোন তথ্য থাকলে আমাদের জানাতে পারেন।যোগাযোগের ঠিকানা, ৪৭,আপার যশোর রোড, খুলনা।ই-মেইল: khulnarkhobor24@gmail.com।মোবাঃ ০১৭২১-৪২৮১৩৫, ০১৭১০-২৪০৭৮৫।★আমাদের  প্রতিনিধি হতে চাইলে যোগাযোগ করুন : ০১৯২৫-৫৩৬৩৪০/০১৭১০-২৪০৭৮৫।★আকাশ ২৬টি HD চ্যানেলসহ মোট ৯০টি চ্যানেল মাত্র টাকা ৩০০/মাস "আকাশ" কিনতে যোগাযোগ করুন।৪৭,আপার যশোর রোড,খুলনা।মোবাঃ০১৭২১-৪২৮১৩৫,০১৯২৫-৫৩৬৩৪০,০১৭১০-২৪০৭৮৫,০১৯৭০-২৪০৭৮৫।লুকাস,  ভলভো,  হ্যামকো,  সাইফপাওয়ার ব্যাটারিসহ সকল প্রকার ব্যাটারি পাইকারি ও খুচরা মুল্যে পাওয়া যায়।সকল প্রকার এসি ও সোলার প্যানেল পাওয়া যায়।এম,ইব্রাহিম এন্ড কোং,৪৬ আপার যশোর রোড, খুলনা।মোবাইল: ০১৭১০-২৪০৭৮৫/০১৯৭০-২৪০৭৮৫★রিক্সা ও ভ্যানের ১নং চায়না ব্যাটারির একমাত্র পাইকারি বিক্রয় প্রতিষ্ঠান এম,ইব্রাহিম এন্ড সন্স।৪৭,আপার যশোর রোড,(সঙ্গিতার মোড়) খুলনা।মোবাঃ ০১৭১০-২৪০৭৮৫/ ০১৯৭০-২৪০৭৮৫/০১৭২১-৪২৮১৩৫।

কেশবপুরের ঐতিহ্যবাহি বসুন্তিয়া গ্রাম বাসন্তী পূজার জন্য বিখ্যাত [প্রথম খণ্ডঃ]

  • প্রকাশিত : সোমবার, ২৫ এপ্রিল, ২০২২
  • ৯৩ বার পড়া হয়েছে

পরেশ দেবনাথ,মঙ্গলকোট,কেশবপুর// যশোর জেলার কেশবপুর উপজেলার মঙ্গলকোট ইউনিয়নের ঐতিহ্যবাহি বসুন্তিয়া গ্রামটি বাসন্তী পূজার জন্য বিখ্যাত। এই গ্রামে পঞ্জিকায় লেখক, গণক, চণ্ডী পাঠক ও গবেষক প্রয়াত তারকনাথ ভট্টাচার্যের বাড়ি। তাঁর নামানুসারে বাংলা ১৩৫৫ সালে বসুন্তিয়া সার্বজনীন বাসন্তী পূজা মন্দিরটি ঠাকুর পরিবারের পৈত্রিক ভিটাতে স্থাপন করা হয়।

ঐ বছর থেকে তাঁর পুকুর পাড়ে তালের পাতার ছাউনি দিয়ে প্রথম শুরু করা হয় শ্রী শ্রী বাসন্তী পূজা। গ্রামের যুব সম্প্রদায় প্রয়াত তারকনাথ ভট্টাচার্যের দিক নির্দেশনা অনুযায়ী শুরু করে দেন প্রতিমা তৈরীর কাজ। জাঁকজমকপূর্ণ পরিবেশে পূজা সমাপ্ত হলো। বছর পার হয় জাঁকজমকপূর্ণ পরিবেশ জোরাল হতে লাগলো। দূরদূরান্ত থেকে ভক্তরা আসতে শুরু করলো। গ্রামের বাড়ীতে বাড়ীতে আত্মীয় স্বজনদের আগমনে বাড়ি-গ্রাম আলোকিত করতে লাগলো। কয়েক যায়গায় তৈরী করা হতো তোরণ। পাশাপাশি হতে লাগলো দোলপূজা ও গাছতলার পূজা। পূজায় মানষা করে সুফল পেয়েছেন অনেকে এমন নজিরও আছে। বহু দূর দূরান্ত থেকে বসুন্তিয়া গ্রামের ঠাকুর বাড়ীতে আসতো শ্রী শ্রী বাসন্তী পূজা দেখতে। ছড়িয়ে পড়লো বসুন্তিয়া গ্রামের ঐতিহ্য। নিকটস্থ খরস্রোতা বুড়িভদ্রা নদীতে ঢোল-ঢাক পিটিয়ে জাঁকজমকপূর্ণ পরিবেশে নৌকায় করে বাসন্তী প্রতিমা বিসর্জন দেওয়া হতো।

নৌকায় করে ছেলেরা বাজি, তাঁরা বাজি, ঘট বাজি, হাতুড়ি বাজিসহ বিভিন্ন ধরনের বাজি নিয়ে নৌকায় উঠতো আর প্রকম্পিত হয়ে উঠতো চারিদিক। নদীর দুই কিনারায় জমতো দর্শকদের ভিড় । নদীতে পলি আসতে থাকায় ঠাকুর বাড়ীর বিশাল পুকুরে প্রতিমা বিসর্জন দেওয়া হতো। পুকুর ভর্তি ছিল জলসিঙ্গড়ার গাছ। পাশে ছিল জলপাই গাছ, বিশাল আকৃতির হরিতকি গাছ, কাঁচা মিঠা আমগাছসহ বিভিন্ন প্রজাতির গাছ দ্বারা ঢাকা ছিল ঐতিহ্যবাহী ঠাকুর বাড়ীটি।

বসুন্তিয়া গ্রামের সুভাষ কুমার রায় (৭৪) জানান, তখনকার সময়ে হিন্দু-মুসলমানদের ভিতর একটা সম্প্রীতি উভয়ই বজায় রাখতেন। হিন্দুদের পূজা উৎসবে মুসলমানরাও উৎসাহ প্রদান করতেন। তাঁদের মধ্যে হাচেন আলী সরদার, ওয়াজেদ আলী সরদার, দবীর উদ্দীন মহলদার, ঈমান আলী বিশ্বাস, ভোলাই সরদার, এরফান সরদারসহ আরও অনেকে।

ঐতিহ্যবাহী বসুন্তিয়া গ্রামটিকে শ্রী শ্রী বাসন্তী পূজার জন্য বিখ্যাত করে গড়ে তুলতে তখনকার সময়ে যাঁরা এই কঠিন কাজটি করেছিলেন তাঁরা সকলে প্রয়াত হয়েছেন। তাদের নামগুলো লিপিবদ্ধ না করলে ইতিহাস অবমাননা করা হবে।
পঞ্জিকায় লেখক, গণক, চণ্ডী পাঠক ও গবেষক প্রয়াত তারকনাথ ভট্টাচার্য, চুকনগর দিব্যপল্লী মাধ্যমিক বিদ্যালয়ের স্বনামধন্য শিক্ষক গনেশ চন্দ্র সরকার, তারকনাথ ভট্টাচার্য-এর জৈষ্ঠ্য পুত্র রবীন্দ্র নাথ ভট্টাচার্য, তপন কুমার ভট্টাচার্য, শৈলেন্দ্র নাথ ভট্টাচার্য, নৃপেন্দ্র নাথ ভট্টাচার্য, মঙ্গলকোট ইউনিয়ন পরিষদের সাবেক প্রেসিডেন্ট বীরেন্দ্র নাথ মল্লিক, কুঞ্জ বিহারী মল্লিক, বিশিষ্ঠ ব্যবসায়ী বিপিন বিহারী দেবনাথ, বিশিষ্ঠ ব্যবসায়ী অজিত কুমার হালদার, মৃনালীনী মল্লিক, ক্ষেত্রমোহন মল্লিক, নরেন্দ্র নাথ রায়, সরোজিৎ রায়, ধীরেন্র নাথ দাস, সুধীর দাস, ফকির পাল, ধোনাই পাল, কানাই পাল, রমাকান্ত রায়, ললিত মোহন বিশ্বাস, সুশান্ত কুমার মল্লিক, সুকুমার মল্লিক, পুলিন বিহারী বিশ্বাস, কানাই লাল মল্লিক, হাজারীলাল দাস, ব্রজেশ্বর দাস, যতিষ দাস, হাজারীলাল মল্লিক, যতীষ রায়, সতীষ রায়, বলাই সরকার, সুনীল সরকার, সুরেন্দ্র নাথ পাল, ফনিভূষন মজুমদার, বাগান পাল, হাজরা পাল, নন্দ পাল, নকুল পাল, শকুল পাল, বঙ্ক পাল, রাজেন্দ্র নাথ কুণ্ডু, যতীষ দাস, ননীভুষন মজুমদার, কানাই লাল মল্লিক, নিতাই চন্দ্র দাস, অজিত রায়সহ নাম না জানা আরও অনেকে।

এর পরে যারা ছিলেন তাদের মধ্যেও অনেকে প্রয়াত হয়েছেন। প্রয়াত অনিল রায়, মাস্টার পঞ্চানন পাল, প্রয়াত সুনীল রায়, মাস্টার প্রভাষ রায়, প্রয়াত মাস্টার পরিমল মল্লিক, প্রয়াত ডা পরিতোষ কুমার হালদার, প্রয়াত নন্দ পাল, প্রয়াত দুলাল চন্দ্র রায়, প্রয়াত নগেন্দ্র নাথ পাল, খগেন্দ্র নাথ পাল, প্রয়াত ডাঃ সন্তোষ পাল, প্রয়াত বিমল মল্লিক, প্রয়াত বিল্ল বুড়ী, প্রয়াত দুলাল মল্লিক, প্রয়াত পদ্দ হালদার, প্রয়াত নিতাই চন্দ্র দাস, প্রয়াত গৌর দাস, প্রয়াত সন্যাসী দাস, নিমাই চন্দ্র দাস, প্রয়াত কালীপদ দাস (পাগলা), প্রয়াত নিতাই দাস, প্রয়াত সুশান্ত হালদার, প্রয়াত নিতাই চন্দ্র শীল, প্রয়াত গোপীকান্ত রায়, সুভাষ রায়, অমরেন্দ্রনাথ মল্লিক, প্রয়াত মনিন্দ্র নাথ মজুমদার, প্রয়াত গৌর দাস, প্রয়াত রবীন্দ্রনাথ মল্লিক, হরিপদ মল্লিক, কার্তিক পাল, প্রয়াত শৈলেন্দ্র নাথ রায়, সুবোধ কুমার বিশ্বাস, প্রয়াত পরিমল কুমার বিশ্বাস, প্রয়াত দুলাল চন্দ্র কুণ্ডু, প্রয়াত নিরাপদ কুণ্ডু, শিক্ষক প্রভাষ চন্দ্র রায়, কোমল কান্তি রায়, শরৎ চন্দ্র দেবনাথ, শক্তিপদ কুণ্ডু, সাধন দাস, প্রয়াত সন্যাসী দাস, নিমাই দাস, ডাঃ শিবপদ কুন্ডু, পরেশ চন্দ্র দেবনাথ, প্রভাষ দাস, সুভাষ দাস, শঙ্কর দাস, দিপঙ্কর দাসসহ অনেকে।(চলবে)…..

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.comজাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।নিবন্ধন নাম্বার:...।যেকোন তথ্য পাঠাতে আমাদের কাছে মেইল করুন।আপনাদের চারপাশে ঘটে যাওয়া সকল ঘটনার খবর আমাদের জানাতে পারেন।ই-মেইল: khulnarkhobor24@gmail.com।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।