1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ১০:৪৭ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
উত্তাল খুলনা: কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের সড়ক অবরোধ লোহাগড়ায় দুটি মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে শিক্ষার্থী নিহত,আহত ৪ চলছে কমপ্লিট শাটডাউন; সারা দেশে মোবাইল ইন্টারনেট বন্ধ খুলনায় ‘কমপ্লিট শাটডাউন’ ; সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন কেশবপুর থানা পুলিশের সাঁড়াশি অভিযানে ৩ মাদক ব্যবসায়ী নড়াইলে পুকুরে গোসল করতে গিয়ে দশম শ্রেণির শিক্ষার্থীর মৃত্যু মোংলায় হু হু করে বাড়ছে সবজি ও মাছের দাম: সাধারণ ক্রেতাদের নাভিশ্বাস পবিত্র আশুরা উপলক্ষ্যে কোরআন তেলাওয়াত প্রতিযোগিতা অনুষ্ঠান মোরেলগঞ্জে পরিবহনের ধাক্কায় নিহত-১ ছাত্র হত্যা ও ছাত্রীদের লাঞ্ছিত করার প্রতিবাদে খুলনায় ইসলামী আন্দোলনের মিছিল কাল বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা অনির্দিষ্টকালের জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয় বন্ধ ২৪ ঘন্টার ব্যবধানে মধুমতী নদী থেকে আরও এক অজ্ঞাত নারীর লাশ উদ্ধার অনির্দিষ্টকালের জন্য খুলনা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা সকল সিটি করপোরেশন এলাকায় সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষনা শার্শায় বাল্য বিবাহ নিরোধ ও সচেতন মূলক সভা অনুষ্ঠিত নড়াইলে ৬০পিস ইয়াবা ও ১৫ পুরিয়া(০১ গ্রাম) হিরোইনসহ ৪ মাদক কারবারি গ্রেফতার দেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা যশোরে কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলা

প্রতাপনগরে জলবায়ু পরিবর্তন,অভিবাসন,স্মার্টগ্রাম বিষয়ে গোল টেবিল আলোচনা সভা অনুষ্ঠিত

  • প্রকাশিত : বুধবার, ১৮ মে, ২০২২
  • ৫২৬ বার শেয়ার হয়েছে

তারিকুজ্জামান (রুবেল),প্রতাপনগর প্রতিনিধি // কারিতাস বাংলাদেশ খুলনার আয়োজনে প্রতাপনগরে দুর্যোগ ঝুঁকি হ্রাস, জলবায়ু পরিবর্তন,অভিবাসন ও স্মার্ট সিটি/গ্রাম বিষয়ক গোল টেবিল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ১৬ মে সোমবার ইউনিয়ন পরিষদ মিলনায়তনে কারিতাস খুলনা অঞ্চলের ‘‘সমন্বিত দুর্যোগ ঝুঁকি হ্রাসের মাধ্যমে কমিউনিটির সক্ষমতা বৃদ্ধিকরণ (আইডিআরআর)’’ প্রকল্পের মাধ্যমে কারিতাস জার্মানীর আর্থিক সহায়তায় এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউপি সদস্যবৃন্দ, ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ, সিপিপি, সুশিল সমাজের প্রতিনিধি, সাংবাদিক প্রতিনিধি, ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠি এবং স্থানীয় বিভিন্ন শ্রেণীপেশার জনসাধারণের উপস্থিতে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউপি চেয়ারম্যান ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আবু দাউদ ঢালী। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউপি সদস্য প্যানেল চেয়ারম্যান সোহরাব হোসেন, প্রকল্প সমন্বয়কারী পবিত্র কুমার মন্ডল, মিল কো অর্ডিনেটর মেহেদী হাসান খান, দৃষ্টিপাত সাংবাদিক মাসুম বিল্লাহ, সাংবাদিক আবু সালেহ, হাসানুল বান্না, এবং কারিতাস আশাশুনি উপজেলা কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানে সভাপতির আলোচনায় বলেন কারিতাস বাংলাদেশ স্বাধীনতা পরবতীর্ সময় হতে অদ্যবধি বিপদাপন্ন জনগোষ্ঠির মাঝে সেবামূলক কাজ করে আসছে। জলবায়ূ পরিবর্তন জনিত কারণে প্রতি বছর আমরা বিভিন্ন দুর্যোগের সম্মুখিন হই। আমাদের এলাকার প্রধান দুর্যোগ হলো বেড়িবাঁধ ভাঙ্গন যার ফলে এলাকার উন্নয়ন টিকিয়ে রাখা সম্ভব হচ্ছে না। ফলে অভিবাসনের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। অভিবাসন ঠেকাতে হলে সর্বপ্রথম বেড়িবাঁধ নির্মাণ করা দরকার এবং সর্বশান্ত হওয়া পরিবারের জন্য বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করা দরকার। অনুষ্ঠানে অন্যান্যেরা আলোচনানায় বলেন এই এলাকার প্রধান অর্থকরি ফসল সমূহ হলো ধান ও মৎস চাষ তাই চাষের সুবিধার জন্য গরীব প্রান্তিক চাষীদের জমি সংলগ্ন খাল খনন করা এখন সময়ের দাবী। আমাদেরকে এখন দুর্যোগ সম্পর্কে আরো বেশি করে সচেতন হতে হবে এবং পরিবার পর্যায়ে দুর্যোগ প্রস্তুতিকে জোরদার করতে হবে। একই সাথে বলেন, গাছই পারে জলবায়ু পরিবর্তন জনিত প্রভাব রোধে অগ্রণী ভূমিকা পালন করতে।

তাই আমাদের প্রত্যেকের উচিত বাড়িতে বেশি করে লবণ সহনশীল গাছ লাগানো। অনুষ্ঠানে উপস্থিত সাংবাদিকদের উদ্দেশে আলোচকরা বলেন, আজকের আলোচিত গৃরুত্বপূর্ণ ৪ টি ইস্যু দুর্যোগ, জলবায়ু পরিবর্তন অভিবাসন ও স্মার্ট সিটি/গ্রাম এর বিভিন্ন সমস্যা তুলে ধরে মিডিয়ায় প্রকাশের মাধ্যমে সরকারের উচ্চ পর্যায়ের দপ্তরে পৌছে দেওয়া যাতে করে জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট সমস্যার সমাধান পাওয়া যায়।

অনুষ্ঠানে প্যানেল চেয়ারম্যান সোহরাব হোসেন বলেন, জলবায়ু পরির্বতনের পেছনের অন্যতম কারণ সৃষ্টির সেরা জীব মানুষ, মানুষের কারণে সকল প্রাণী জীব বৈচিত্র মারাত্নকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। বাতাসে কার্বন—ডাই আক্সাইডের পরিমান বৃদ্ধি পাচ্ছে তাই অক্সিজেনের পরিমান কমে যাচ্ছে। আমাদেরকে স্মার্ট গ্রাম তৈরী করতে হলে আমাদের আগে স্মার্ট পরিবার গঠন করতে হবে। নিজেদের বাড়ির পরিবেশ উন্নত করতে হবে। সর্বশেষ তিনি কারিতাস ইন্টিগ্রেটেড ডিআরআর প্রকল্পের মাধ্যমে দুর্যোগ, জলবায়ু পরির্তন অভিবাসন ও স্মার্ট সিটি/গ্রাম এর মত গুরুত্বর্পণ বিষয়ের উপর গোলটেবিল বৈঠক এর আয়োজন করার জন্য কারিতাস বাংলাদেশকে বিষেশভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।