1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:২৪ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
শরণখোলায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় শার্শায় জমিজমা সংক্রান্ত বিরোধে দু’পক্ষের সংঘর্ষে আহত ৮ খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, ক্লাস চলমান থাকবে শ‌নিবা‌রেও লোহাগড়ায় খুনের ঘটনার ৫ মাস পরেও থামছে না বাড়িঘর ভাংচুর ও লুটপাট দিঘলিয়ায় মাসিক আইন শৃঙ্খলা ও সমন্বয় কমিটির সভা বটিয়াঘাটা উপজেলা বাদাবন সংঘের অবহিত করন কর্মসূচি সভা অনুষ্ঠিত বাগেরহাটে বৃষ্টিপ্রার্থনায় মুসল্লিদের ইসতিসকার নামাজ আদায় কেশবপুরে ট্রাকের পেছনে ট্রাকের ধাক্কা, হেলপার নিহত, চালক গ্রেফতার ফের খুলনা অঞ্চলে তাপমাত্রা ছাড়ালো ৪২ ডিগ্রি কেশবপুরে স্কাউটিং বিষয়ক ওরিয়েন্টেশন কোর্স অনুষ্ঠিত বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি’র কেন্দ্রীয় কমিটি ঘোষণা শার্শায় স্মার্টফোনে ব‍্যাহত হচ্ছে শিক্ষার পরিবেশ,সমাজে বৃদ্ধি পাচ্ছে অসামাজিক কর্মকাণ্ড বাগেরহাটে বালু বোঝাই ট্রলির ধাক্কায় ভ্যানচালক ও তাঁর মায়ের মৃত্যু নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি  ২৭ এপ্রিল যশোরে বিভাগীয় সভা সফল করতে খুলনায় সুজনের সভা কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী জেলা ছাত্রলীগের প্রচার সম্পাদকের বৃক্ষরোপণ কর্মসূচি লোহাগড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী তারিকুল ইসলাম উজ্জলের গণসংযোগ কেশবপুরে দুই মাদক কারবারিসহ গ্রেফতার-৩ পথচারীদের খাবার স্যালাইন ও পানি দিলেন মেয়র শেখ আ: রহমান বাগেরহাটে গভীর রাতে লাগা আগুনে ৬টি দোকান পুড়ে ছাই

ডুমুরিয়ায় চিংড়িতে বিষাক্ত অপদ্রব্য পুশ,আঙ্গুল ফুলে কলাগাছ ডিপো মালিকরা

  • প্রকাশিত : শনিবার, ৪ জুন, ২০২২
  • ২১০ বার শেয়ার হয়েছে

সরদার বাদশা,নিজস্ব প্রতিনিধি // খুলনা ডুমুরিয়া উপজেলার ব্যবসায়ীরা রাতারাতি কোটিপতি হওয়ার আশায় ওজন বাড়াতে চিংড়ি মাছে অপদ্রব্য পুশ করে চলেছে।

প্রশাসনের ভিতর ঘাপটি মেরে থাকা অসাধু কর্মকর্তাদের ম্যানেজ করে ডুমুরিয়া বাজারসহ উপজেলার বিভিন্ন এলাকায় অবাধে সাদা সোনা খ্যাত চিংড়িতে অপদ্রব্য (জেলি, সাগু, পানি, পাউডার, সাদা লোহা) পুশ করছে কিছু অসাধু ব্যবসায়ী। আর এ কাজ করে রাতারাতি তারা কোটিপতি বনে যাচ্ছেন।

অতি মুনাফার লোভে এসব ব্যবসায়ী চিংড়িতে অপদ্রব্য প্রবেশ করানোর কারণে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে চলে যাচ্ছে অপদ্রব্য পুশকৃত চিংড়ি। ফলে একদিকে যেমন ঠকছেন দেশি ক্রেতারা অন্যদিকে বিদেশি ক্রেতারা এদেশের দ্বিতীয় বৃহত্তম রপ্তানি দ্রব্য হিমায়িত চিংড়ি আমদানিতে আগ্রহ হারাচ্ছেন। এতে গভীর উদ্বেগ প্রকাশ করছেন এ অঞ্চলের রপ্তানিকারকরা।

ডুমুরিয়া উপজেলা মৎস্য অফিসের মাধ্যমে মাঝে মধ্যে অভিযান চালানো হয়। মাছের ডিপোতে অভিযান পরিচালনার খবর আগেই পেয়ে যান সিন্ডিকেট ডিপো মালিক। এলাকাবাসীর বক্তব্য সরিষার ভিতর ভূত। সুধীজনের মতে,মৎস্য সংশ্লিষ্ট ও বাজার কমিটির গাফিলতির কারণে ডুমুরিয়া সদর বাজারে ডিপো ব্যবসায়ীরা চিংড়িতে জেলি পুশ করার সুযোগ পাচ্ছে। ডুমুরিয়া সদরে জেলি পুশ বন্ধ করতে পারলে উপজেলার অন্যান্য এলাকায় আস্তে আস্তে বন্ধ হয়ে যাবে। ডুমুরিয়া বারোয়ানী বাজারের আহবায়ক শ্যামাল কুমার দাস ও সদস্য সচিব খান মহিদুল ইসলাম বলেন, আমাদের বাজারের সকল ডিপো মালিকদের অনৈতিক কাজ থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া সত্বেও আমাদের অগচরে এ গুলো করছে। এ বিষয় সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মোঃ আবুবকর সিদ্দিক বলেন, চিংড়ী মাছে পুশ’র বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত রয়েছে। তারপরও অসাধু ব্যবসায়ীদের দমন করতে হিমসিম খেয়ে যাচ্ছি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়,১৯টি দেশে চিংড়ি রপ্তানি করা হয়। দেশগুলো হচ্ছে জাপান, ফ্রান্স, নেদারল্যান্সস, জার্মানি, বেলজিয়াম, তাইওয়ান, যুক্তরাজ্য, রাশিয়া, ডেনমার্ক, আয়ারল্যান্ড, সুইডেন, চীন, ইটালি, মারিশাস, ইউএই, পর্তুগাল, অস্ট্রিয়া, সাইপ্রাস ও ডমিনিকান রিপাবলিক। সবচেয়ে বেশি রপ্তানি হয় বেলজিয়াম ও ফ্রান্সে।কয়েক দফায় এসব দেশে পুশকৃত চিংড়ি রপ্তানি করায় অনেক দেশ আমদানি বন্ধ করে দিয়েছে। আবার কেউ কেউ রেড এলার্ট জারি করেছে। আর এতে দেশের দ্বিতীয় বৃহত্তম রপ্তানি দ্রব্য চিংড়ি শিল্পে বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে। এদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছে এলাকার ঘের ব্যবসায়ী।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।