1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৪০ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
শার্শায় স্মার্টফোনে ব‍্যাহত হচ্ছে শিক্ষার পরিবেশ,সমাজে বৃদ্ধি পাচ্ছে অসামাজিক কর্মকাণ্ড বাগেরহাটে বালু বোঝাই ট্রলির ধাক্কায় ভ্যানচালক ও তাঁর মায়ের মৃত্যু নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি  ২৭ এপ্রিল যশোরে বিভাগীয় সভা সফল করতে খুলনায় সুজনের সভা কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী জেলা ছাত্রলীগের প্রচার সম্পাদকের বৃক্ষরোপণ কর্মসূচি লোহাগড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী তারিকুল ইসলাম উজ্জলের গণসংযোগ কেশবপুরে দুই মাদক কারবারিসহ গ্রেফতার-৩ পথচারীদের খাবার স্যালাইন ও পানি দিলেন মেয়র শেখ আ: রহমান বাগেরহাটে গভীর রাতে লাগা আগুনে ৬টি দোকান পুড়ে ছাই পাইকগাছায় বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেনের দাফন সম্পন্ন পাইকগাছায় গ্রাম ডাক্তার কল্যাণ সমিতির সভা অনুষ্ঠিত কেশবপুরে ঘোড়া প্রতীকে ভোট চেয়ে গণসংযোগ উপজেলা চেয়ারম্যান প্রার্থী মফিজুর রহমান মফিজের কেশবপুর চারুপীঠ একাডেমিতে শিশু বিষয়ক কর্মকর্তার মতবিনিময় কেশবপুর উপজেলা নির্বাচনে ১৪জন প্রার্থীকে প্রতিক বরাদ্দ, প্রচারনায় নেমে পড়েছেন সকলে লোহাগড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৬ জনসহ ১৩ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা এফডিসিতে মারামারি, সাংবাদিকসহ আহত ১০ বাগেরহাটে দোকান ভেঙে খাদে পড়ল বাস, নিহত ১ কেএমপি’র মাদক বিরোধী অভিযানে ০১ কেজি ৬৩০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ৭ খুলনায় বৃষ্টির জন্য ইসলামী আন্দোলনের উদ্যোগে ইস্তেসকার নামাজ অনুষ্ঠিত শার্শায় সহকারী প্রধান শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগ

গুগলকে জরিমানা,৯ কোটি ডলার পাচ্ছেন অ্যাপ ডেভেলপাররা

  • প্রকাশিত : শনিবার, ২ জুলাই, ২০২২
  • ৩৫৫ বার শেয়ার হয়েছে

নিউজ ডেস্ক // অবশেষে অ্যাপ ডেভেলপারদের সঙ্গে আইনি বিবাদ মেটাতে ৯ কোটি ডলার অর্থ পরিশোধ করতে সম্মত হয়েছে গুগল। বিশ্বের প্রায় ৪৮ হাজার অ্যাপ ডেভেলপার জরিমানার অংশ থেকে এ অর্থ পাবেন,যার ন্যূনতম পরিমাণ হবে ২৫০ ডলার।   যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোর ফেডারেল আদালত এ মামলার শুনানি শেষে ৯ কোটি ডলার জরিমানা করেছে গুগলকে।

গত বৃহস্পতিবার জরিমানা পরিশোধে রাজি হয়ে এক বিবৃতিতে গুগল জানিয়েছে,২০১৬ থেকে ২০২১ সালের মধ্যে যেসব ডেভেলপার ২০ লাখ ডলার কিংবা আরও কম আয় করেছেন তাদের আনুপাতিক হারে প্রদান করা হবে।যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি ডেভেলপার,যারা প্লে-স্টোর থেকে আয় করেছেন তারা এ অর্থ পাবেন।পাশাপাশি প্লে-স্টোর নির্ভর আয়ের ৩০ শতাংশের পরিবর্তে ১০ লাখ ডলার পর্যন্ত আয়ের ক্ষেত্রে ১৫ শতাংশ হারে অর্থ কাটবে গুগল,যা ২০২১ সাল থেকে শুরু করেছে প্রতিষ্ঠানটি।

গুগলের অ্যান্ড্রয়েডনির্ভর অ্যাপ স্টোর প্লে-স্টোর। ডেভেলপাররা তাদের অ্যাপ প্লে-স্টোরে রেখে নানাভাবে অর্থ আয়ের সুযোগ পায়।
প্লে-স্টোরের অ্যাপ থেকে অর্থ আয়ের বড় একটি অংশ কেটে রাখে গুগল। এছাড়া প্লেস্টোরে থাকা যে কোনো অ্যাপের যে কোনো ফিচারের জন্য অর্থ খরচ করতে চাইলে গ্রাহককে গুগলের অ্যাকাউন্টের মাধ্যমেই (ইন-অ্যাপ পারচেজ) করতে হয়। এতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হন ডেভেলপাররা। কেননা ডেভেলপারদের আয়ের ৩০ শতাংশ কেটে রাখে গুগল।

প্লে-স্টোর নির্ভর কেনাকাটায় অর্থ পরিশোধের এই বাধ্যবাধকতা নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধিতা করে আসছেন ডেভেলপাররা। এ নিয়ে মার্কিন আদালতের দ্বারস্থ হন তারা।মামলার অভিযোগে জানা যায়, গুগল স্মার্টফোন নির্মাতাদের সঙ্গে যোগসাজশ করে অ্যাপ ডাউনলোডে কারিগরি বাধা সৃষ্টির পাশাপাশি ইন-অ্যাপ পারচেজে বাধ্য করে আয়ের ৩০ শতাংশ কেটে নিচ্ছে।

আদালতের আদেশে বলা হয়েছে,প্লেস্টোরে কোনো অ্যাপ থাকলেও ওই অ্যাপটি বাইরের কোনো উৎস থেকে ডাউনলোডের সুযোগের পাশাপাশি কেনাকাটার অর্থ পরিশোধের সুযোগ দিতে হবে। গুগল ইতোমধ্যে এ আদেশ বাস্তবায়ন করতে শুরু করেছে।এর আগে গত বছর মামলার ফাঁদে পড়ে ছোট ডেভেলপারদের জন্য ইন-অ্যাপ পারচেজ বাধ্যবাধকতা তুলে নেয় প্ল্যাটফর্মটি।ওই সময় অ্যাপল জরিমানা হিসেবে ১০ কোটি ডলার শোধ করে।

অবশেষে অ্যাপ ডেভেলপারদের সঙ্গে আইনি বিবাদ মেটাতে ৯ কোটি ডলার অর্থ পরিশোধ করতে সম্মত হয়েছে গুগল। বিশ্বের প্রায় ৪৮ হাজার অ্যাপ ডেভেলপার জরিমানার অংশ থেকে এ অর্থ পাবেন,যার ন্যূনতম পরিমাণ হবে ২৫০ ডলার।   (সূত্র: রয়টার্স)

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।