1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:১০ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
শরণখোলায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় শার্শায় জমিজমা সংক্রান্ত বিরোধে দু’পক্ষের সংঘর্ষে আহত ৮ খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, ক্লাস চলমান থাকবে শ‌নিবা‌রেও লোহাগড়ায় খুনের ঘটনার ৫ মাস পরেও থামছে না বাড়িঘর ভাংচুর ও লুটপাট দিঘলিয়ায় মাসিক আইন শৃঙ্খলা ও সমন্বয় কমিটির সভা বটিয়াঘাটা উপজেলা বাদাবন সংঘের অবহিত করন কর্মসূচি সভা অনুষ্ঠিত বাগেরহাটে বৃষ্টিপ্রার্থনায় মুসল্লিদের ইসতিসকার নামাজ আদায় কেশবপুরে ট্রাকের পেছনে ট্রাকের ধাক্কা, হেলপার নিহত, চালক গ্রেফতার ফের খুলনা অঞ্চলে তাপমাত্রা ছাড়ালো ৪২ ডিগ্রি কেশবপুরে স্কাউটিং বিষয়ক ওরিয়েন্টেশন কোর্স অনুষ্ঠিত বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি’র কেন্দ্রীয় কমিটি ঘোষণা শার্শায় স্মার্টফোনে ব‍্যাহত হচ্ছে শিক্ষার পরিবেশ,সমাজে বৃদ্ধি পাচ্ছে অসামাজিক কর্মকাণ্ড বাগেরহাটে বালু বোঝাই ট্রলির ধাক্কায় ভ্যানচালক ও তাঁর মায়ের মৃত্যু নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি  ২৭ এপ্রিল যশোরে বিভাগীয় সভা সফল করতে খুলনায় সুজনের সভা কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী জেলা ছাত্রলীগের প্রচার সম্পাদকের বৃক্ষরোপণ কর্মসূচি লোহাগড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী তারিকুল ইসলাম উজ্জলের গণসংযোগ কেশবপুরে দুই মাদক কারবারিসহ গ্রেফতার-৩ পথচারীদের খাবার স্যালাইন ও পানি দিলেন মেয়র শেখ আ: রহমান বাগেরহাটে গভীর রাতে লাগা আগুনে ৬টি দোকান পুড়ে ছাই

৬৫ বছর ধরে ডিঙ্গি নৌকা তৈরি করছেন বৃদ্ধ জাবের শেখ

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২
  • ৩৩০ বার শেয়ার হয়েছে

প্রনয় দাস,অভয়নগর প্রতিনিধি // বর্ষার পানি বাড়ার সাথে সাথে ডিঙ্গি নৌকার চাহিদা বেড়েছে অভয়নগর উপজেলায়। উপজেলার কোথাও কোথাও এখনও নৌকাই যেন তাদের একমাত্র ভরসা। যশোরের অভয়নগর উপজেলায় সিদ্ধিপাশা ইউনিয়নে সোনাতলা বাজারের ফারাজী পাড়ায় ৬৫ বছর ধরে ডিঙ্গি নৌকা তৈরি করে জীবন সংসার চালাচ্ছেন ৮৫ বছর বয়সী জাবের শেখ।

বর্ষাকাল আসলেই তিনি নৌকা তৈরির কাজে ব্যস্ত হয়ে পড়েন। তিনি প্রতি মৌসুমে ২০ থেকে ২৫ টি ডিঙ্গি নৌকা তৈরি করেন বলে জানা যায়। আর এসব ডিঙ্গি নৌকা বিক্রি হচ্ছে ৩ হাজার থেকে শুরু করে ৬ হাজার টাকায়। বর্ষার শুরু থেকে শেষ পর্যন্ত এলাকার মৌসুমি জেলেরা নৌকা দিয়ে রাত দিন মাছ শিকারে ব্যস্ত থাকেন।

এ এলাকায় নৌকার ব্যবহার হচ্ছে যুগ যুগ ধরে। সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার সিদ্ধিপাশা ইউনিয়নের সোনাতলা বাজারে জাবের শেখ নৌকা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। উপজেলার বিভিন্ন এলাকার দূর-দূরান্তে থেকে ক্রেতারা তাদের পছন্দসই নৌকা এখান থেকে কিনে নিচ্ছেন বা অর্ডার দিচ্ছেন।

নৌকা তৈরির কারিগর জাবের শেখ বলেন, আমার বয়স ৮৫ বছর। আমার চার ছেলে ও চার মেয়ে। ছেলেরা কৃষি কাজ করে সংসার চালায় এবং মেয়েদের বিয়ে দিয়েছি। তিনি আরো জানান, বর্ষাকাল আসলে নৌকার কদর বাড়ে। প্রথম জীবনে যখন নৌকা তৈরি করতাম তখন সময় লাগতো ১ থেকে ২ দিন। বয়স বেশি হওয়ায় আগের মত নৌকা তৈরির কাজ করতে পারিনা।

ডিঙ্গি নৌকা তৈরি করতে আমার এখন সময় লাগে ৩ থেকে ৪ দিন।আমি প্রায় ৬৫ বছর ধরে নৌকা বানাই। এলাকাবাসি বলেন, জাবের শেখ দীর্ঘ ৬৫ বছর ধরে নৌকা তৈরি করে বিক্রি করে আসছেন। তার অনেক সুনাম রয়েছে নৌকা তৈরিতে।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।