1. info@www.khulnarkhobor.com : admin :
  2. khulnarkhobor24@gmail.com : Khulnar Khobor : Khulnar Khobor
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০২:১১ অপরাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
★খুলনার খবরে আপনাদের স্বাগতম★এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি★আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন।০১৯২৫-৫৩৬৩৪০★আপনাদের কাছে কোন তথ্য থাকলে আমাদের জানাতে পারেন।যোগাযোগের ঠিকানা, ৪৭,আপার যশোর রোড, খুলনা।ই-মেইল: khulnarkhobor24@gmail.com।মোবাঃ ০১৭২১-৪২৮১৩৫, ০১৭১০-২৪০৭৮৫।★আমাদের  প্রতিনিধি হতে চাইলে যোগাযোগ করুন : ০১৯২৫-৫৩৬৩৪০/০১৭১০-২৪০৭৮৫।লুকাস,  ভলভো,  হ্যামকো,  সাইফপাওয়ার ব্যাটারিসহ সকল প্রকার ব্যাটারি পাইকারি ও খুচরা মুল্যে পাওয়া যায়।সকল প্রকার এসি ও সোলার প্যানেল পাওয়া যায়।এম,ইব্রাহিম এন্ড কোং,৪৬ আপার যশোর রোড, খুলনা।মোবাইল: ০১৭১০-২৪০৭৮৫/০১৯৭০-২৪০৭৮৫★রিক্সা ও ভ্যানের ১নং চায়না ব্যাটারির একমাত্র পাইকারি বিক্রয় প্রতিষ্ঠান এম,ইব্রাহিম এন্ড সন্স।৪৭,আপার যশোর রোড,(সঙ্গিতার মোড়) খুলনা।মোবাঃ ০১৭১০-২৪০৭৮৫/ ০১৯৭০-২৪০৭৮৫/০১৭২১-৪২৮১৩৫।
খুলনার খবর
ডুমুরিয়ায় স্ত্রী আত্মহত্যার ৮ মাস পর স্বামীর আত্মহত্যা ডুমুরিয়ায় শিশু কন্যাকে যৌন হয়রানির অভিযোগে মন্টু মোল্যা আটক পোল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স কেশবপুরে বোরো ধানের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা পেল ৬৭৩০ জন কৃষক ডুমুরিয়ায় গত এক সপ্তাহে ৫টি গরু চুরি দিঘলিয়ায় পৈতৃক জমি নিয়ে বিরোধে ভাই বোন সম-বন্টনেও বোন জামাইয়ের নানা কৌশল শ্যামনগর হাসপাতালের ঝুঁকিপূর্ণ ভবন অপসারণ এবং পুনঃনির্মাণের দাবিতে মানববন্ধন ফলোআপ:ঝিকরগাছায় বিদ্যালয় চলকালীন সময়ে শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিতি শুন্য বাগেরহাটে ধর্ষন মামলার সাক্ষী শামীম হত্যার প্রধান মূলহোতা গ্রেপ্তার ঝিকরগাছায় স্বামীর নাম জালিয়াতি করে মুক্তিযোদ্ধার ভাতা আত্মসাৎ শিক্ষার সর্বস্তরে ধর্মীয় শিক্ষা বাধ্যতামূলক করার দাবিতে ইসলামী আন্দোলন খুলনার স্মারকলিপি প্রদান লক্ষ্মীপুরে হানাদার মুক্ত দিবস আজ মেসির রেকর্ডে আর্জেন্টিনার জয় বাংলাদেশ-ভারত প্রথম ওয়ানডে আজ কেশবপুরে “নিরাপদ সড়ক চাই” এর ২৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত কেশবপুরে ৩১তম আন্তর্জাতিক ও ২৪তম প্রতিবন্ধী দিবস উদযাপন কেশবপুর জাতীয় পার্টির আংশিক কমিটি গঠন,সভাপতি-হাসান,সম্পাদক-রুহুল আমিন ও সাংগঠনিক-মোসলেম কেশবপুরে পাল্টা পাল্টি বিক্ষোভ প্রতিবাদ সমাবেশ পাইকগাছায় আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত পাইকগাছায় শহীদ দিবস ও বিজয় দিবস উপলক্ষে প্রস্তুতি সভা

বেনাপোল-পেট্রাপোল ২৪ ঘণ্টা খোলা থাকবে ইমিগ্রেশন-কাস্টমস

  • প্রকাশিত : বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২
  • ৯৪ বার পড়া হয়েছে

যশোর(শার্শা)প্রতিনিধি // বেনাপোল-পেট্রাপোল বন্দর সপ্তাহে ৭ দিনে ২৪ ঘণ্টা খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। ইতিমধ্যে এ নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আপাতত পরীক্ষামুলক তিন মাস চলবে এ কার্যক্রম। ভাল সাড়া পেলে তা দীর্ঘস্থায়ী করা হবে। খুব দ্রুতই এ সেবা চালু হবে দুই দেশের বন্দর ও কাস্টমস ইমিগ্রেশনে। বন্দর ব্যবহারকারীরা বলছেন, ২৪ ঘন্টা বন্দরের কার্যক্রম সচলে যেমন আমদানি,রফতানি বাণিজ্যে গতি ফিরবে তেমনি ভ্রমণে সুবিধা পাবেন ভারত-বাংলাদেশের মধ্যে যাতায়াতকারী দেশ-বিদেশি পাসপোর্টধারী যাত্রীরা।

ভারত-বাংলাদেশ ল্যান্ডপোর্ট ইমপোর্ট এক্সপোর্ট কমিটির চেযারম্যান মতিয়ার রহমান জানান, ইতোমধ্যে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রকের ল্যান্ড পোর্ট অথরিটির ডিরেক্টর অজিত কুমার সিং (অপারেশন) দিল্লি‌, ২৫ অক্টোবর এই সংক্রান্ত নির্দেশিকা জারি করেছে। সেই নির্দেশিকা অবিলম্বে কার্যকর করার জন্য কাস্টমস ও ইমিগ্রেশন দফতরসহ সংশ্লিষ্ট দফতরে পাঠিয়ে দেওয়া হয়েছে। আপাতত পরীক্ষামূলকভাবে তিন মাসের জন্য নতুন এই নিয়ম চালু করা হবে।
সফল হলে পরবর্তীকালে তা স্থায়ীভাবে চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তবে এ সিদ্ধান্ত কার্যকর হবে শুধুমাত্র পেট্রাপোল-বেনাপোল সীমান্তে। নতুন এই ব্যবস্থা এখন শুধুমাত্র কার্যকর হওয়া সময়ের অপেক্ষায়। ব্যবসায়ী নেতা হিসাবে ২৪ ঘণ্টা বন্দর চালুর সিদ্ধান্তের বিষয়ে তিনি ভারত থেকে একটি চিঠিও পেয়েছেন মেইলে বলে জানান মতিয়ার রহমান।
এর আগে গত ৩১ আগস্ট এ বিষয়ে দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনস্থ বর্ডার ম্যানেজমেন্ট কমিটির বৈঠক হয়। তার পরপরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বেনাপোল আমদানি রফতানি সমিতির সহসভাপতি আমিনুল হক জানান, বাণিজ্য আর চিকিৎসা সেবা নিতে ভারত-বাংলাদেশের মধ্যে প্রচুর যাত্রী যাতায়াত করে থাকে। বর্তমানে সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত যাত্রী পরিষেবা চালু রয়েছে ইমিগ্রেশনে। এ সময়ের বাইরে কোনো যাত্রীর সীমান্ত পার হওয়ার যতই প্রয়োজন থাকুক না কেন নির্দিষ্ট সময়ের পর ইমিগ্রেশন দফতর খোলা না হওয়া অবধি তাদের আটকে পড়তে হতো বর্ডারে। দির্ঘ দিন ধরে ব্যবসায়ীদের দাবি ছিল বন্দর ২৪ ঘণ্টা সচল রাখার। যাত্রী পরিষেবা ২৪ ঘণ্টার জন্য চালু হলে হয়রানি কমবে দুই দেশের নাগরিকদের।

বেনাপোল সিঅ্যান্ডএফ এ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, বর্তমানে বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে সপ্তাহে ৬ দিন আমদানি-রফতানি বাণিজ্য হয়। এছাড়া সরকারি ছুটির দিনও বাণিজ্য বন্ধ থাকে। এখন সপ্তাহে ৭ দিন ২৪ ঘণ্টা আমদানি-রফতানি চালু হলে হলে বাণিজ্যে গতি ফিরবে। এতে সরকারেরও রাজস্ব আয় বাড়বে। এমন সিদ্ধান্তে উপকৃত হবে দুই দেশের মানুষ।

সীমান্ত সুত্রে জানা যায়, এশিয়ার সর্ববৃহৎ স্থলবন্দর পেট্রাপোল-বেনাপোল। তবে ইন্টিগ্রেটেড চেকপোস্ট দিয়ে ২৪ ঘণ্টার পণ্য পরিষেবা চালু থাকলেও করোনার কারণে লকডাউন পরিস্থিতিতে যাত্রী পরিবহনের পাশাপাশি পণ্য পরিবহনও বেশ কিছুদিনের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল। পরিস্থিতি স্বাভাবিক হবার পর পণ্য পরিবহন চালু হয়েছে। এবার দুই দেশের মধ্যে সাতদিন ২৪ ঘণ্টা চালু হবে যাত্রী পরিষেবাও। এতে বাণিজ্য ও যাত্রী যাতায়াত দুই খাতে প্রসার ঘটবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

Copyright © 2022 KhulnarKhobor.com জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত। নিবন্ধন নাম্বার:...।মেইল: khulnarkhobor24@gmail.com।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।