1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:২০ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
শরণখোলায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় শার্শায় জমিজমা সংক্রান্ত বিরোধে দু’পক্ষের সংঘর্ষে আহত ৮ খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, ক্লাস চলমান থাকবে শ‌নিবা‌রেও লোহাগড়ায় খুনের ঘটনার ৫ মাস পরেও থামছে না বাড়িঘর ভাংচুর ও লুটপাট দিঘলিয়ায় মাসিক আইন শৃঙ্খলা ও সমন্বয় কমিটির সভা বটিয়াঘাটা উপজেলা বাদাবন সংঘের অবহিত করন কর্মসূচি সভা অনুষ্ঠিত বাগেরহাটে বৃষ্টিপ্রার্থনায় মুসল্লিদের ইসতিসকার নামাজ আদায় কেশবপুরে ট্রাকের পেছনে ট্রাকের ধাক্কা, হেলপার নিহত, চালক গ্রেফতার ফের খুলনা অঞ্চলে তাপমাত্রা ছাড়ালো ৪২ ডিগ্রি কেশবপুরে স্কাউটিং বিষয়ক ওরিয়েন্টেশন কোর্স অনুষ্ঠিত বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি’র কেন্দ্রীয় কমিটি ঘোষণা শার্শায় স্মার্টফোনে ব‍্যাহত হচ্ছে শিক্ষার পরিবেশ,সমাজে বৃদ্ধি পাচ্ছে অসামাজিক কর্মকাণ্ড বাগেরহাটে বালু বোঝাই ট্রলির ধাক্কায় ভ্যানচালক ও তাঁর মায়ের মৃত্যু নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি  ২৭ এপ্রিল যশোরে বিভাগীয় সভা সফল করতে খুলনায় সুজনের সভা কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী জেলা ছাত্রলীগের প্রচার সম্পাদকের বৃক্ষরোপণ কর্মসূচি লোহাগড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী তারিকুল ইসলাম উজ্জলের গণসংযোগ কেশবপুরে দুই মাদক কারবারিসহ গ্রেফতার-৩ পথচারীদের খাবার স্যালাইন ও পানি দিলেন মেয়র শেখ আ: রহমান বাগেরহাটে গভীর রাতে লাগা আগুনে ৬টি দোকান পুড়ে ছাই

জরিমানার কবলে গুগল, মেটা, ইনস্টাগ্রাম

  • প্রকাশিত : সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২
  • ১৩৩ বার শেয়ার হয়েছে

নিউজ ডেস্ক // ব্যক্তিগত তথ্য সংগ্রহ নিয়ে আলোচনা বা সমালোচনা আজকে থেকে নয়। বড় বড় প্রযুক্তি জায়ান্টের বিরুদ্ধে এই অভিযোগও নতুন কিছু নয়। ব্যক্তিগত তথ্য সংগ্রহ বা তথ্য ব্যবহারের মতো সংবেদনশীল অপরাধগুলোয় বারবার নাম আসছে গুগল, মেটার মতো প্রতিষ্ঠানের। বিভিন্ন সময় তারা এই ব্যাপারে বিশাল অঙ্কের জরিমানাও গুনেছে। সাম্প্রতিক খবর অনুযায়ী আবারও জরিমানার কবলে পড়েছে গুগল, ফেসবুক ও ইনস্টাগ্রাম।

গুগল ও মেটাকে ৭ কোটি ১০ লাখ মার্কিন ডলার জরিমানা করেছে দক্ষিণ কোরিয়া। অনুমতি ছাড়াই দেশটির ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে তাদের বিজ্ঞাপন দেখানোর জন্য দেশটির ব্যক্তিগত তথ্য সুরক্ষা কমিশন এ জরিমানা করে।

বিভিন্ন সংবাদমাধ্যম থেকে জানা গেছে, দেশটিতে তথ্য সুরক্ষার ক্ষেত্রে এটিই সর্বোচ্চ জরিমানা। দক্ষিণ কোরিয়ার ব্যক্তিগত তথ্য সুরক্ষা কমিশন জানায়, তারা মার্কিন দুটি প্রযুক্তি প্রতিষ্ঠানের কার্যক্রম নিয়ে তদন্ত করেছেন। এতে দেখা গেছে, দক্ষিণ কোরিয়ার ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ করে গুগল ও মেটা। ব্যবহারকারীরা যেসব ওয়েবসাইট ও অ্যাপ্লিকেশন ব্যবহার করেন, তাও পর্যবেক্ষণ করা হয়। এ ক্ষেত্রে গুগল ও মেটার তথ্য সংগ্রহ এবং তা ব্যবহারের বিষয়টি ব্যবহারকারীকে পরিষ্কারভাবে জানানো হয় না। এ কারণে গুগলকে ৪ কোটি ৯৭ লাখ মার্কিন ডলার ও মেটাকে ২ কোটি ২১ লাখ ডলার জরিমানা করা হয়েছে।

নিয়ন্ত্রক সংস্থাটি জানায়, দক্ষিণ কোরিয়ার ৮২ শতাংশ গুগল ব্যবহারকারী ও ৯৮ শতাংশ মেটা ব্যবহারকারী কোনো কিছু না বুঝেই তাদের তথ্য অনলাইনে ব্যবহারের জন্য অনুমতি দিয়ে দেন। অন্যদিকে মেটা নিয়ন্ত্রিত ফটো ও ভিডিও শেয়ারিং প্ল্যাটফরম ইনস্টাগ্রামকে ৪০ কোটি ৫০ লাখ ইউরো বা ৪০ কোটি ২০ লাখ ডলার জরিমানা করেছে আয়ারল্যান্ডের ডেটা প্রাইভেসি কমিশন (ডিপিসি)। কিশোর-কিশোরী ও অল্পবয়সীদের সংবেদনশীল তথ্য ফাঁস করার অভিযোগে এ জরিমানা করা হয়েছে। তদারকি সংস্থাটির এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেন।

এদিকে ইমেইলে পাঠানো বিবৃতিতে মেটার এক মুখপাত্র জানান, আইরিশ তদারকি সংস্থার এ জরিমানার বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন তারা। ডিপিসি হলো আয়ারল্যান্ডের জাতীয় স্বাধীন নিয়ন্ত্রক সংস্থা। তা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অন্তর্ভুক্ত নাগরিকদের ব্যক্তিগত তথ্য সুরক্ষার অধিকার নিয়ে কাজ করে। তদন্ত শুরু হয়েছিল ২০২০ সালে। ১৩ থেকে ১৭ বছর বয়সী শিশুদের ইনস্টাগ্রাম বিজনেস অ্যাকাউন্ট ব্যবহারের অনুমতি দিয়েছে ইনস্টাগ্রাম। এমনিতেও বিশ্বব্যাপী মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে একচেটিয়া বাজার আধিপত্য নিয়ে সমালোচনা রয়েছে। তাই বিভিন্ন দেশের সরকার এর লাগাম টানতে চাইছে। ইইউ অ্যান্টিট্রাস্ট মামলা দিয়ে গুগলকে ব্যাপক জরিমানা করেছে। তারা এখন অ্যাপল ও মাইক্রোসফটের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে যাচ্ছেন।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।