1. info@www.khulnarkhobor.com : admin :
  2. khulnarkhobor24@gmail.com : Khulnar Khobor : Khulnar Khobor
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৫০ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
★খুলনার খবরে আপনাদের স্বাগতম★এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি★আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন।০১৯২৫-৫৩৬৩৪০★আপনাদের কাছে কোন তথ্য থাকলে আমাদের জানাতে পারেন।যোগাযোগের ঠিকানা, ৪৭,আপার যশোর রোড, খুলনা।ই-মেইল: khulnarkhobor24@gmail.com।মোবাঃ ০১৭২১-৪২৮১৩৫, ০১৭১০-২৪০৭৮৫।★আমাদের  প্রতিনিধি হতে চাইলে যোগাযোগ করুন : ০১৯২৫-৫৩৬৩৪০/০১৭১০-২৪০৭৮৫।লুকাস,  ভলভো,  হ্যামকো,  সাইফপাওয়ার ব্যাটারিসহ সকল প্রকার ব্যাটারি পাইকারি ও খুচরা মুল্যে পাওয়া যায়।সকল প্রকার এসি ও সোলার প্যানেল পাওয়া যায়।এম,ইব্রাহিম এন্ড কোং,৪৬ আপার যশোর রোড, খুলনা।মোবাইল: ০১৭১০-২৪০৭৮৫/০১৯৭০-২৪০৭৮৫★রিক্সা ও ভ্যানের ১নং চায়না ব্যাটারির একমাত্র পাইকারি বিক্রয় প্রতিষ্ঠান এম,ইব্রাহিম এন্ড সন্স।৪৭,আপার যশোর রোড,(সঙ্গিতার মোড়) খুলনা।মোবাঃ ০১৭১০-২৪০৭৮৫/ ০১৯৭০-২৪০৭৮৫/০১৭২১-৪২৮১৩৫।
খুলনার খবর
বাগেরহাটে সুন্ধী প্রজাতির কচ্ছপ উদ্ধার; পরে সুন্দরবনে অবমুক্ত খুলনায় বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু-ভিডিও বাগেরহাটে সাব্বির হত্যারহস্য উন্মোচন; ফ্রি ফায়ার দ্বন্দ্বে বন্ধুকে খুন বাগেরহাটে ৮৬ জমির মালিক ক্ষতিপূরণের চেক পেলেন ১৫ ঘণ্টা পর নিভলো মোংলা ইপিজেডের আগুন সাতক্ষীরায় কৃষি ঋণ মেলার উদ্ধোধন নড়াইলে নিখোঁজের ৫ দিন পর ব্যবসায়ীর লাশ উদ্ধার ফের বাংলাদেশের কোচ হাথুরুসিংহে পাইকগাছায় হাট-বাজার ও খেয়াঘাট ইজারা সংক্রান্ত টেন্ডার উন্মুক্ত ৪ ফেব্রুয়ারি দেশব্যাপী বিভাগীয় সদরগুলোতে বিভাগীয় সমাবেশে বিএনপি নেতাদের দায়িত্ব বণ্টন বাংলাদেশ প্রেসক্লাব ডুমুরিয়া শাখার দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত ও নতুন কমিটি গঠন নড়াইলে নাশকতা মামলায় জামায়াতের ১১ নেতাকর্মী গ্রেপ্তার পাইকগাছায় ধানক্ষেত থেকে তাজমিরা নামে এক নারীর মৃতদেহ উদ্ধার কেশবপুরে পাঁজিয়ায় সাবেক চেয়ারম্যান ইয়ার মাহমুদের মৃত্যুতে দোয়া মাহফিল সাগরদাঁড়ী মধুমেলায় একটি মিষ্টির দাম দেড় হাজার টাকা মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জীবনটাই  বর্ণাঢ্য-জিল্লুর রহমান চৌধুরী মোংলা ইপিজেডে ভিআইপি -১ কারখানায় আগুন খুলনার দিঘলিয়ার চেয়ারম্যান জিয়া গাজীর বহিষ্কারাদেশ প্রত্যাহার খুলনার কয়রায় এতিমখানার ভবন তৈরীর জন্য সহযোগিতা কামনা কুষ্টিয়ায় মোটরসাইকেলের ধাক্কায় স্কুলছাত্রী নিহত

তেল ও সারের মূল্য বাড়ায় কমতে পারে ধানের উৎপাদন

  • প্রকাশিত : সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২
  • ৬৬ বার শেয়ার হয়েছে

খুলনার খবর // জ্বালানি তেল ও সারের মূল্যবৃদ্ধিতে চরম সংকটে পড়েছে কৃষি খাত। সারাদেশে ধানের উপাদন ব্যাহত হওয়ার শঙ্কা করছেন প্রান্তিক কৃষকরা।তেল, সার ও ফসল তোলার ব্যায় হিসাব করলে লাভের আশা দেখছেন না তারা।

বিভিন্ন জেলার প্রান্তিক কৃষকরা জানিয়েছেন, হাল চাষ, বিদ্যুৎ বিল, সার দেওয়া, ক্ষেতের আগাছা পরিষ্কারে কামলা খরচ, ধান কাটা এবং মাড়াইয়ে যে ব্যয় বেড়েছে তাতে ফসল থেকে লাভ তো দূরে থাক, আবহাওয়া যদি অনুকূলে না থাকে তাহলে ক্ষতির মুখে পড়তে হবে। আর যারা জমি বর্গা নিয়ে চাষবাদ করছেন,আগামীতে তাদের অনেকেই চাষাবাদে নিরুৎসাহিত হবেন বলেও মনে করেন সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে খুলনার বটিয়াঘাটা উপজেলার প্রান্তিক কৃষক সোমেদ মিয়া বলেন, নিজের জমি তেমন একটা নেই। পরের জমিতে ফসল ফলিয়ে জীবন চলে। গায়ে খেটে কোনো মতে পরিবার নিয়ে দু’বেলা দু’মুঠো খেয়ে বেঁচে আছি। তবে জ্বালানি তেল এবং সারের দাম বেড়ে যাওয়ায় খরচ অনেক বেড়েছে। ফসলের দাম থাকলেও ধানের মৌসুমে আমরা ন্যায মূল্য পাই না। এতে করে ক্ষতির মুখে পড়তে হয়। তাই পরিস্থিতি এমন থাকলে আগামীতে জমিতে ফসল বোনা সম্ভব হবে না।

ডুমুরিয়া ইউনিয়নের প্রান্তিক কৃষক আবুল হোসেন জানান,কিছুদিন আগে জমিতে তিন হাল বাইতে শতাংশ প্রতি ৩০ থেকে ৪০ টাকা দিতে হতো, সেটা এখন ৫০ থেকে ৬০ টাকা হয়েছে। তেলের দাম বাড়ায় শতাংশ প্রতি হাল চাষে ২০ টাকা করে বেড়েছে। শুধু তাই নয়, সারের দাম আকাশচুম্বী হয়ে গেছে।

তিনি খুলনার খবর প্রতিনিধিকে বলেন, ডিজেলের দাম বাড়ায় হাল চাষে শতাংশ প্রতি ২০ টাকা বেশি দিতে হচ্ছে। ইউরিয়া সারের দাম প্রতি বস্তায় ৩০০ টাকা বেড়েছে। আর লাল পটাসের (এমওপি) বস্তা ৮০০ টাকা থেকে বেড়ে ১৫০০ টাকা হয়েছে। এতে করে চাষাবাদ করে লাভের মুখ দেখা যাবে না।

সাতক্ষীরার আরেক প্রান্তিক কৃষক ইউনুস মিয়া জানান,জ্বালানি তেলের দাম বাড়ায় জমিতে সেচের জন্য বিদুৎ বিল আগের তুলনায় শতাংশ প্রতি ২০ টাকা করে বেড়েছে। আগে শতাংশ প্রতি বিদ্যুৎতের জন্য দিতে হতো ৫০ টাকা এখন সেটা ৭০ টাকা হয়েছে। আগে সকাল ৬ টা থেকে ১০ পর্যন্ত কামলা নিলে ২০০ টাকা দিতে হতো। এখন ৩০০ টাকা দিয়েও কামলা পাওয়া যায় না। কামলার অভাবে সময়মত ধান উঠানো সম্ভব হয় না। তাই এভাবে সবকিছুর দাম বাড়তে থাকলে আগামীতে আর ফসল বোনা সম্ভব হবে না।

অন্যদিকে, সরকার গত ২৮ আগস্ট কৃষি মন্ত্রণালয় ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে সার পরিস্থিতি মনিটরিংয়ে নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে চাহিদার বিপরীতে দেশে সব রকমের সারের পর্যাপ্ত মজুত রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

Copyright © 2022 KhulnarKhobor.com জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত। নিবন্ধন নাম্বার:...।মেইল: khulnarkhobor24@gmail.com।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।