1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১২:১০ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
দিঘলিয়ায় মনোনয়নপত্র জমার শেষ দিনে চেয়ারম্যান পদে ৫, ভাইস চেয়ারম্যান ৭ ও মহিলা ভাইস চেয়ারম্যান ৩ জন প্রার্থী সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজি,গণধোলাইয়ের শিকার চা বিক্রেতা আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে শার্শায় ১১ জনের মনোনয়ন দাখিল শ্যামনগরের সিসিডিবির আয়োজনে গৃহপালিত পশু পাখি পালনে কর্মশালা দ্বিতীয় বিয়ের চার দিন পর খুন হলেন বৃদ্ধ; ছেলেরা পলাতক নড়াইলে পানিতে ডুবে আপন ভাই বোনের মৃত্যু তৈয়বিয়া সাবেক ছাত্র পর্ষদের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত নড়াইল-২ আসনের সাবেক সাংসদ এ্যাড.মকবুল হোসেনের মৃত্যুতে নড়াইলে শোকের ছায়া বোরো মৌসুমে ধান চাল সংগ্রহের মূল্য নির্ধারণ বেনাপোল ইমিগ্রেশনের কাস্টমস সুপারের হাতে সাংবাদিক লাঞ্ছিত বাগেরহাটে মাদক সেবনের অভিযোগে ১১জনকে গ্রেপ্তার কেশবপুরে আমাদের ভূমিকা শীর্ষক সাহিত্য আসর ও মতবিনিময় সভা অনুষ্ঠিত তীব্র তাপদাহে অতিষ্ঠ মোংলার জনজীবন ঝিকরগাছার পল্লীতে মেয়েকে খুঁজে না পেয়ে থানায় অভিযোগ শ্যামনগরে তরমুজের বাম্পার ফলন; কৃষকের মুখে হাসি ঝিনাইদহে বিদ্যুৎস্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু আগামীকাল খুলনায় আসছেন চরমোনাই পীর কলারোয়ায় স্বামীর পুরুষাঙ্গ কেটে দ্বিতীয় স্ত্রীর আত্মহত্যা সুন্দরবনে বাঘের আক্রমণে মৌয়াল নিহত কেশবপুরে ৭১-এর ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সভা

দিঘলিয়ায় মা ইলিশ সংরক্ষণ উপজেলা প্রশাসন তৎপর চলছে ব্যাপক অভিযান

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২
  • ১২০ বার শেয়ার হয়েছে

এস.এম.শামীম দিঘলিয়া( খুলনা)প্রতিনিধি // সরকারের ইলিশের প্রজননবৃদ্ধির জন্য মা ইলিশ সংরক্ষণে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছেন। এ সকল কর্মসূচির মধ্যে রয়েছে একদিকে ইলিশের উৎপাদন বৃদ্ধির জন্য মা ইলিশ সংরক্ষণ। অপর দিকে সাগরে ও নদীতে মাছ শিকারে নিয়োজিত জেলে সম্প্রদায়কে পাশাপাশি পেশায় উদ্বুদ্ধ করা এবং জেলেদের কর্মহীন সময়ে প্রণোদনা প্যাকেজ প্রদান।

সরকারের সারাদেশ ব্যাপী গৃহীত কর্মসূচী পালনের পাশাপাশি দিঘলিয়া উপজেলা প্রশাসনও পিছিয়ে নেই এতটুকু। দিঘলিয়া উপজেলা প্রশাসন উপজেলা মৎস্য দপ্তর, পুলিশ, আনসার, নৌবাহিনীর সদস্য ও স্বেচ্ছাসেবী সংগঠন আলোর মিছিলের স্বেচ্ছাসেবীদের সমন্ময়ে ও সহযোগিতায় দিঘলিয়া উপজেলার বিভিন্ন নদ-নদীতে মা ইলিশ সংরক্ষণে দিন রাত মোবাইল কোর্ট ও জোরাল অভিযান পরিচালনা করা হয়েছে। শুধু তাই নয় হাটে-বাজারেও মোবাইল কোর্ট ও অভিযান পরিচালিত হয়েছে। জেলে পরিবারের মাঝে গরুর বকনা বাছুর প্রদান করা হয়েছে। প্রত্যেক মৎস্য পরিবারকে মাছ ধরা থেকে বিরত রাখতে ২৫ কেজি করে ভিজিএফ এর চাল দেওয়া হয়েছে।

সরকারের মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী গত ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর ইলিশের প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণে নদ-নদীতে মাছ শিকার বন্ধ ঘোষণা করেন। সরকারের সেই সিদ্ধান্তকে বাস্তবায়নে দিঘলিয়ার সকল নদ-নদীতে ইলিশ শিকার বন্ধ করে দেয় দিঘলিয়া উপজেলা প্রশাসন। মা ইলিশ সংরক্ষণে প্রশাসন পুলিশ, আনসার, কোস্টগার্ড, নৌ পুলিশ ও নৌবাহিনীর যৌথ সহযোগিতায় আতায়, ভৈরব ও মজুদখালী নদীতে দিন-রাত অভিযান ও মোবাইল কোর্ট পরিচালনা করছেন। এ সকল অভিযানে হাজার হাজার মিটার কারেন্ট জাল আটক করে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। হাটে-বাজারে মোবাইল কোর্ট ও জোরাল অভিযান পরিচালনা করা হয়েছে। কিন্তু হাট-বাজার থেকে কোন কারেন্ট জাল বা ইলিশ মাছ পাওয়া যায় নি। বিজ্ঞমহলের জিজ্ঞাসা তাহলে এত কারেন্ট জাল আসছে কোথা থেকে? এ প্রযন্ত কোনো শিকারিকেও আটক বা জেল জরিমানা করা সম্ভব হয়নি।
এদিকে গত রবিবার (২৩ অক্টোবর) দিঘলিয়া উপজেলা প্রশাসন ও বাংলাদেশ নৌবাহিনীর যৌথ অভিযানে আতাই, ভৈরব ও মজুদখালী নদী থেকে ৭ হাজার মিটার কারেন্ট জাল আটক করে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

গত শনিবার (২২ অক্টোবর) দিঘলিয়া উপজেলা প্রশাসন ও বাংলাদেশ নৌবাহিনীর যৌথ অভিযানে আতাই, ভৈরব ও মজুদখালী নদী থেকে ৪ হাজার মিটার, শুক্রবার (২১ অক্টোবর) অভিযান চালিয়ে ৬ হাজার মিটার এবং গত বৃহস্পতিবার ( ২০ অক্টোবর) অভিযানে ৭ হাজার মিটার কারেন্ট জাল আটক করে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।