1. info@www.khulnarkhobor.com : admin :
  2. khulnarkhobor24@gmail.com : Khulnar Khobor : Khulnar Khobor
সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ১০:০৮ অপরাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
★খুলনার খবরে আপনাদের স্বাগতম★এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি★আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন।০১৯২৫-৫৩৬৩৪০★আপনাদের কাছে কোন তথ্য থাকলে আমাদের জানাতে পারেন।যোগাযোগের ঠিকানা, ৪৭,আপার যশোর রোড, খুলনা।ই-মেইল: khulnarkhobor24@gmail.com।মোবাঃ ০১৭২১-৪২৮১৩৫, ০১৭১০-২৪০৭৮৫।★আমাদের  প্রতিনিধি হতে চাইলে যোগাযোগ করুন : ০১৯২৫-৫৩৬৩৪০/০১৭১০-২৪০৭৮৫।লুকাস,  ভলভো,  হ্যামকো,  সাইফপাওয়ার ব্যাটারিসহ সকল প্রকার ব্যাটারি পাইকারি ও খুচরা মুল্যে পাওয়া যায়।সকল প্রকার এসি ও সোলার প্যানেল পাওয়া যায়।এম,ইব্রাহিম এন্ড কোং,৪৬ আপার যশোর রোড, খুলনা।মোবাইল: ০১৭১০-২৪০৭৮৫/০১৯৭০-২৪০৭৮৫★রিক্সা ও ভ্যানের ১নং চায়না ব্যাটারির একমাত্র পাইকারি বিক্রয় প্রতিষ্ঠান এম,ইব্রাহিম এন্ড সন্স।৪৭,আপার যশোর রোড,(সঙ্গিতার মোড়) খুলনা।মোবাঃ ০১৭১০-২৪০৭৮৫/ ০১৯৭০-২৪০৭৮৫/০১৭২১-৪২৮১৩৫।
খুলনার খবর
শ্যামনগরে র‌্যাবের অভিযানে বাঘের চামড়া উদ্ধার, আটক ৩ কপিলমুনি ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান কেকেএসপি’র উদ্যোগে মাসব্যাপী ফুটবল প্রশিক্ষণ ক্যাম্পের শুভ উদ্বোধন নড়াইলের তেলিডাঙ্গায় ২ পক্ষের সংঘর্ষে আহত ১২ রূপসায় আব্দুস সালাম মূর্শেদীর বোনের দাফন সম্পন্ন লোহাগড়ায় দু’সন্তানের জননীকে গলা কেটে হত্যা আব্দুস সালাম মূর্শেদী এমপির বোনের মৃত্যুতে শোক প্রকাশ আগামিকাল খুলনায় আসছেন বেলজিয়ামের রানী মাথিল্ডে পাইকগাছায় রাজস্ব খাতের প্রদর্শনী ভূক্ত কৃষকদের মাঝে চেক বিতরন বটিয়াঘাটা আ’লীগের ত্রি-বার্ষিক সম্মেলন উপলক্ষ্যে বর্ধিত সভা অনুষ্ঠিত পাইকগাছার মঠবাটি গ্রামে শ্রী শ্রী অনুকূল ঠাকুরের ১৩৫তম জন্মোৎসব উপলক্ষে ধর্মীয় সভা বারাকপুর ইউনিয়ন এর মহিলা ইউপি সদস্য ডেইজির গরু চুরির রহস্য ফাঁস ডুমুরিয়ায় ২দিন ব্যাপী মাঘী পূর্ণিমা উৎসব অনুষ্ঠিত কেশবপুরে বসন্তবরণ উৎসব উদযাপনে প্রস্তুতি সভা বস্তুুনিষ্ঠ সংবাদ পরিবেশনের আহবান;সংসদ সদস্য নারায়ণ চন্দ্র চন্দ ;বাংলাদেশ প্রেসক্লাব ডুমুরিয়া শাখার কমিটি গঠন বটিয়াঘাটা আ’লীগের সম্মেলন সফলের লক্ষ্যে মঞ্চ তৈরির কাজ পরিদর্শন করেছেন নেতৃবৃন্দ আজ পালিত হলো ‘বিশ্ব ক্যান্সার দিবস’ সারাদেশে বিএনপির পদযাত্রা ১১ ফেব্রুয়ারি খুলনায় বিএনপির বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত খুলনায় বিএনপি-আ.লীগের পাল্টাপাল্টি সমাবেশ খুলনায় আ. লীগের শান্তি সমাবেশ অনুষ্ঠিত

কেশবপুরের মঙ্গলকোটে জমে উঠেছে পান,সুপারি ও সনের বাজার

  • প্রকাশিত : মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২
  • ১০৩ বার শেয়ার হয়েছে

পরেশ দেবনাথ,কেশবপুর,যশোর // কেশবপুরের মঙ্গলকোটে জমে উঠেছে পান, সুপারি ও সনের বাজার। হাটের উন্নয়নকল্পে গত ২০২০ সাল থেকে বেশ জাকজমকপূর্ণভাবে চলে আসছে বাজারটি। রবিবার ও বৃহস্পতিবার এই দুই দিন বসে হাট। আর ভোর থেকে সকাল ৯ টার মধ্যে শেষ হয়ে যায় পান, সুপারি ও সনের বাজার। এ বাজারে বহু দূর-দূরান্ত থেকে পানের ব্যাপারিরা আসেন পান-সুপারি কিনতে। কেশবপুর, চুকনগর, কাঁঠাতলা, ডুমুরিয়া, কালিয়ারই, পরচক্রা, বাউশলা, হাড়িয়াঘোপ, ভান্ডারখোলা, মঙ্গলকোট বাজারের খুচরা পান বিক্রেতারাসহ বিভিন্ন এলাকা থেকে আসেন এ বাজারে। মঙ্গলকোট, আলতাপোল, পাঁচারই, বড়েঙ্গা, মাগুরখালী, বসুন্তিয়াসহ বিভিন্ন গ্রামে রয়েছে যথেষ্ট পানের বরজ। পানের বরজওয়ালা সুশান্ত সেন বলেন, এখানে পানহাট হওয়ায় এ অঞ্চলের পান চাষীদের অত্যন্ত সুবিধা হয়েছে।

ডুমুরিয়া থেকে পান কিনতে আসেন, সাধন অধিকারী, শিশির কুণ্ড, বিষ্ণু পদ কুণ্ডু, বিমল কৃষ্ণ কুণ্ডু, পিন্টু অধিকারী, আব্দুস সাত্তার। তারা বলেন, এখানে পানের বাজার হওয়া অব্দি প্রতি বৃহস্পতিবার ও রবিবার খুব ভোরে এসে গাজি ধরে পান কিনি। পান চাষি প্রত্যেকে যে পান নিয়ে আসেন সেটি হলো এক গাজি। তারা জানান, আমাদের এই মহেন্দ্র গাড়িতে ৭০/৮০ গাজি পান আছে। এক এক গাজিতে ৩০, ৩৫, থেকে ৬০ পোন করে পান আছে। প্রতি পোন পানের দাম ৩০ টাকা থেকে ১৩০ টাকা পর্যন্ত দরে কিনেছি।

মঙ্গলকোট, বসুন্তিয়া, বিদ্যানন্দকাটি, আলতাপোল, মাগুরখালি, পাঁজিয়া, কাটাখালিসহ বিভিন্ন এলাকা থেকে আসে সুপারি। সুপারি হাটে আসার বিভিন্ন রাস্তায় বসেছে অনেক ফড়িয়া ব্যবসায়ী। তাঁরা অপেক্ষাকৃত কম দামে সুপারি কেনেন। বাগান মালিক সাজ্জাত মালী বলেন, চলতি ভাদ্রের শেষে ও আশ্বিন প্রথম থেকেই সুপারির মৌসুম শুরুতে বিভিন্ন হাটে জমে উঠেছে সুপারি বেচাকেনা। গত বছরের তুলনায় এবার মৌসুমের প্রথম দিকে সুপারির দাম অনেক কম থাকলেও বর্তমান সুপারির দাম কম নয়। মঙ্গলকোট গ্রামের মফিজুর রহমান বলেন, এখানে সুপারি বিক্রয় হয় কুড়ি হিসেবে। ৫৫ গুন্ডা সুপারিতে এক কুড়ি এবং ৪ টা সুপারিতে এক গুন্ডা। ইব্রাহিম রেজা বলেন, এবার সুপারি কম হয়েছে। দামে কম নয়। পাঁচ কুড়ি সুপারি এনেছিলাম, ২২০ টাকা করে বিক্রি করেছি।

সুপারি ব্যবসায়ী খতিয়াখালী গ্রামের দীপক দাস ও মদন দাস এ বাজার থেকে সুপারি পাইকারি দরে কেনেন এবং খুচরা বিক্রি করেন। দীপক দাস বলেন, বড়েঙ্গা, কন্দর্পপুর পাঁজিয়া খতিয়াখালী, মাগুরখালী, গড়ভাঙ্গা এই অঞ্চলে সুপারি বেশি হয়। এবার সুপারির জন্মায়েছে কম কিন্তু দাম খারাপ না। এক কুড়ি সুপারির সর্বনিম্ন দাম ১৫০ টাকা এবং সর্বোচ্চ ৪৫০ টাকা বেচাকেনা হচ্ছে।

পানের লতা বাঁধার জন্য উলু/কাশে/সন বিক্রেতা মহিন উদ্দীনের সাথে কথা হয়। তিনি বলেন, আমার মত সামাদ, ঝড়ু, রফিকসহ আরও কয়েকজন এগুলো বিক্রি করি। এগুলো আমরা কুষ্টিয়া থেকে কিনে পাটকেলঘাটা নিয়ে যায়, সেখান থেকে বিভিন্ন বাজারে বিক্রি করি। সনের দৈর্ঘ্যতা অনুযায়ী এক কেজি সন ৭০, ৮০, ৯০ টাকায় বিক্র করি। স্থানীয় পাইকারী ব্যবসায়ী শংকর কুমার সেন বলেন, আমি ৩ বছর ধরে কুষ্টিয়া থেকে কিনে এনে এই ব্যবসায়ীদের কাছে পাইকারী দরে বেঁচে দিয়ে থাকি।

বাজারের স্থানীয় বিশিষ্ট ব্যবসায়ী ও হাট মালিক নওয়াব আলী মোল্যা বলেন, বাজার উন্নয়নের জন্য প্রথমে গরু-ছাগলের হাট বসাই। এর পর এলাকার পানব্যবসায়ীদের ও বাজার উন্নয়ন কমিটির সহযোগিতায় এবং বিভিন্ন এলাকার পান ক্রেতাদের সাথে কথা বলে পানের হাট বসাই। এখন দেখছি সবচেয়ে পানের বাজার ভাল চলে। সেই সাথে সুপারি ও সনের ব্যবসায়ী আসতে শুরু করায় এ হাটের একটা ঐতিহ্য ফিরে এসেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

Copyright © 2022 KhulnarKhobor.com জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত। নিবন্ধন নাম্বার:...।মেইল: khulnarkhobor24@gmail.com।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।