1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৫২ অপরাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
নড়াইলে ফেন্সিডিলসহ এক মাদক কারবারি আটক নড়াইলে লাখো প্রদীপ জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ দিঘলিয়ায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত কেশবপুরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ বটিয়াঘাটা উপজেলা প্রশাসনের নানা আয়োজনে মাতৃভাষা দিবস পালিত দিঘলিয়ার আলহাজ্ব সারোয়ার খাঁন কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ খুলনা জেলা শাখার পক্ষ থেকে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা বাংলাদেশ প্রেসক্লাব খুলনা জেলা শাখার পক্ষ থেকে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন নিসচা ডুমুরিয়া উপজেলা শাখার ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন মোংলার টাটিবুনিয়া মাঃ বিঃ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত মোংলায় নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস খুলনায় প্রভাতফেরীতে মানুষের ঢল নিসচা ডুমুরিয়া উপজেলা শাখার আয়োজনে হাইওয়ে পুলিশ সেবা সপ্তাহ ২০২৪ পালিত সাতক্ষীরা দেবহাটায় ইছামতী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার দিঘলিয়া থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠিত কেশবপুরে ১৯০ স্কুল, কলেজ ও মাদ্রাসায় শহীদ মিনার নেই আজ মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস নড়াইলে পৈতৃক ভিটায় মসজিদ উদ্বোধন করলেন সেনাপ্রধান এস এম শফিউদ্দিন আহম্মদ নড়াইলে বিভিন্ন কাজের অগ্রগতি পরিদর্শন করেন সেনাপ্রধান ঝিকরগাছায় গাছি ও ফুল চাষীদের মাঝে উৎপাদন সামগ্রী বিতরণ

কেশবপুরের কৃষকরা বোরোধান আবাদে ঝুকে পড়েছে

  • প্রকাশিত : বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২
  • ১৬৭ বার শেয়ার হয়েছে

পরেশ দেবনাথ,কেশবপুর,যশোর // যশোরের কেশবপুরের কৃষকরা বোরোধান আবাদে ঝুকে পড়েছে। আমন ধানের ক্ষতি পুষিয়ে নিতে কৃষকরা আগেভাগে মাঠে মাঠে প্রস্তুতি শুরু করেছেন। আবাদের লক্ষমাত্রা নির্দ্ধারণ হয়েছে ১৫ হাজার ৫২০ হেক্টর জমি। আগাম বীজতলা দিয়েছে প্রায় ৬’শ হেক্টর জমিতে। বোরো মৌসুমে ধানের চারা রোপনের আদর্শ সময় হলো ১৫ই ডিসেম্বর থেকে ১৫ই জানুয়ারী (পৌষ মাস), তবে ৩১শে জানুয়ারীর পর প্রতিদিন বিলম্বে চারা রোপণের জন্য হেক্টর প্রতি ৫০-৬০ কেজি ধান কম হতে পারে। তাই তারা সঠিক সময়ে প্রস্তুতি নিয়েছেন। অনেকে চারা রোপন করার প্রস্তুতি নিচ্ছেন।

কেশবপুর উপজেলা কৃষি অধিদপ্তর সুত্রে জানা গেছে গত আমন চাষের মৌসুমে বৃষ্টিপাত কম হওয়ায় আমন চাষের লক্ষ্য মাত্রা অর্জিত হয়নি। সেচ দিয়ে আমন ধানের আবাদ করলেও কম বৃষ্টির কারণে কৃষকরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। আসন্ন বোরোধান মৌসুমে আমনের ক্ষতি পুষিয়ে নিতে কেশবপুরের কৃষক আগে-ভাগে বোরোধানের আবাদের প্রস্তুতি শুরু করেছে।

সুত্র জানায়, কেশবপুর উপজেলার ৭ নং পাঁজিয়া ও ৮ নং সুফলাকাটী ইউনিয়নের দীর্ঘদিন জলাবদ্ধতায় পড়ে থাকা অনাবাদি জমি চলতি বছর বোরো মৌসুমে চাষের আওতায় আসায় বোরো চাষের লক্ষ্য মাত্রা নির্ধারণ হয়েছে ১৫ হাজার ৫২০ হেক্টর জমি। গতবছর অর্জিত হয়েছিল ১৪ হাজার ৫২০ হেক্টর জমি। বোরে আবাদের লক্ষমাত্রা অর্জন করতে কেশবপুরের কৃষকরা আগে-ভাগে বীজতলা প্রস্তুত করেছে প্রায় ৬’শ হেক্টর জমি। কেশবপুর উপজেলার প্রতাপপুর, বাগদহা, আটন্ডা, দেউলী, চিংড়া ও সরসকাটিসহ বিভিন্ন মাঠে ব্যাপক ভাবে ৪ হাজার ১৫ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। ফলনও হয়েছে বাম্পার। আবহাওয়া অনুকূলে থাকলে কৃষকরা সরিষা কেটে এই সকল জমিতে বোরো ধান লাগাবেন এবং বোরে ধানের আবাদ আরও বাড়তে পারে বলে জানান।

কেশবপুর উপজেলা কৃষি অধিদপ্তরের কর্মকর্তা কৃষিবীদ ঋতুরাজ সরকার সাংবাদিকদের বলেন, কেশবপুর উপজেলায় গত বর্ষামৌসুমে অনাবৃষ্টির ফলে আমনধানের ফলন ভালো না হলেও ধান যা হয়েছে কৃষক তার নায্য মূল্য পেয়েছে যার কারণে কেশবপুর উপজেলার কৃষক সমাজ বোরোধান আবাদের প্রতি ঝুকে পড়েছে বেশি। আবহাওয়া অনুকূলে থাকলে বোরো চাষের লক্ষ্য মাত্রা ছাড়িয়ে যেতে পারে। কেশবপুরের কৃষক বোরোধান আবাদের জন্য বীজতলা তৈরি করতে ব্যাস্ত হয়ে উঠেছে।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।