1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:৪৫ অপরাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
পাইকগাছায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত কেশবপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত শার্শায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার বেনাপোলে সময় টিভির ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত তেরখাদায় বাংলা নববর্ষ ও ঈদ পুর্নমিলনী অনুষ্ঠানে সংসদ সদস্য আব্দুস সালাম মূর্শেদী পাইকগাছার কপিলমুনিতে বাসন্তী পূজা উপলক্ষে ঢালী খেলা ও যাদু প্রদর্শনী বটিয়াঘাটা উপজেলায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত পাইকগাছায় লবন পানি বন্ধের দাবীতে পথসভা ও লিফলেট বিতরন কেশবপুর থানা পুলিশের আয়োজনে ওপেন হাউজ ডে অনুষ্ঠিত ঝিকরগাছায় শব্দদূষণ বন্ধে অবস্থান কর্মসূচি ও ইউএনও’র নিকট স্মারকলিপি প্রদান অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেবে সরকার মাসজুড়েই দেশব্যাপী তাপপ্রবাহ অব্যাহত থাকবে নড়াইলে ১৫ দিনব্যাপী সুলতান মেলার উদ্বোধন মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন আজ ঐতিহাসিক মুজিবনগর দিবস সামাজিক ও ধর্মীয় সম্প্রীতি বজায় থাকলে দেশের উন্নয়ন হয়- সালাম মূশের্দী এমপি পাইকগাছায় নছিমন চালকের সততায় ৭০ হাজার টাকা ফেরৎ পেল প্রকৃত মালিক শার্শায় সন্ত্রাসী হামলায় সাংবাদিকসহ আহত ২ মোংলায় বানীশান্তা যৌনপল্লীতে ‘জীবনখেয়া’ র বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদাণ মোংলার বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শনে হাবিবুন নাহার এমপি

প্রত্যাশিত গতি নেই খুলনার ভৈরব সেতুর নির্মাণকাজে

  • প্রকাশিত : সোমবার, ২ জানুয়ারী, ২০২৩
  • ২৭৫ বার শেয়ার হয়েছে

স্টাফ রিপোর্টার,দিঘলিয়া // দীর্ঘসূত্রতার কবলে পড়েছে খুলনাবাসীর বহু প্রত্যাশিত ভৈরব সেতুর নির্মাণকাজ। সিডিউল অনুযায়ী কাজ হলে ২০২২ সালের ২৫শে নভেম্বর সেতুর নির্মাণ কাজ শেষ হতো। সেখানে কাজ শুরুর পর ১৮ মাসে অগ্রগতি মাত্র সাড়ে ৪ শতাংশ। যদিও ভৈরব সেতুর নির্মাণ কাজের সময়সীমা ২০২৪ সালের ৩০শে জুন পর্যন্ত বৃদ্ধি করেছে। ২০০১ সালের ২২শে এপ্রিল খুলনার দিঘলিয়া উপজেলার পথেরবাজার মাধ্যমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে প্রয়াত স্থানীয় এমপি ও জাতীয় সংসদের হুইপ এসএম মোস্তফা রশিদী সুজার দাবির প্রেক্ষিতে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভৈরব নদীর উপর সেতু নির্মাণের ঘোষণা দিয়েছিলেন। সেই ঘোষণার দেড় যুগ পর ২০১৯ সালের ১৭ই ডিসেম্বর ভৈরব সেতু নির্মাণ প্রকল্পটি একনেকে অনুমোদন পায়। অনুমোদনের পর প্রকল্পটির কার্যক্রম শুরু করতে সময় লেগে যায় এক বছর। ২০২০ সালের ২৬শে নভেম্বর ওয়াহিদ কনস্ট্রাকশন লি. (করিম গ্রুপ) নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে ভৈরব সেতু নির্মাণ কাজের কার্যাদেশ দেয়া হয়।

কার্যাদেশ পাওয়ার ৫ মাস পর ভূমি অধিগ্রহণ ছাড়াই সেতুর দিঘলিয়া প্রান্তে দেয়াড়া ইউনাইটেড ক্লাবের সামনে সরকারি খাস জমির উপর ২৪নং পিলারের টেস্ট পাইলিংয়ের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় ভৈরব সেতুর নির্মাণ কর্মযজ্ঞ। কাজ শুরুর ১৫ মাস পর গত ১লা সেপ্টেম্বর খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ের ভূমি অধিগ্রহণ শাখা থেকে সেতুর তদারকি সংস্থা খুলনা সড়ক ও জনপথ বিভাগ (সওজ)’র নিকট দিঘলিয়া প্রান্তের ১০ দশমিক ৩৭৬৭ একর অধিগ্রহণকৃত ভূমির দলিল হস্তান্তর করে। এর ২৮ দিন পর অধিগ্রহণকৃত জমির মালিকদের ক্ষতিপূরণের চেক প্রদান কার্যক্রম শুরু হয়।

যদিও ভূমি অধিগ্রহণের ৪ মাস পরও অধিগ্রহণকৃত জমির উপর থেকে গাছপালা এবং স্থাপনা উচ্ছেদ করা হয়নি। সেতুর কাজে প্রত্যাশিত গতি না আসা এটা একটা বড় প্রতিবন্ধকতা বলছেন ঠিকাদারি প্রতিষ্ঠান। এদিকে সেতুর দিঘলিয়া প্রান্তের জমি অধিগ্রহণের কাজ সম্পন্ন হলেও শহরাংশ রেলিগেট হতে মুহসিন মোড় পর্যন্ত ভূমি অধিগ্রহণ এখনো সম্পন্ন হয়নি। এই অংশে ২ দশমিক ৫১ একর ভূমির জন্য বাংলাদেশ রেলওয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের কাছে ১২ কোটি টাকা দাবি করেছে। এর মধ্যে ১০ কোটি টাকা রেলওয়ের ভূমি বাবদ এবং বাকি ২ কোটি টাকা রেলিগেট হতে মুহসিন মোড় পর্যন্ত রেলওয়ের জায়গা লিজ নেয়া, ব্যবসা পরিচালনাকারীদের স্থাপনার ক্ষতিপূরণ বাবদ। এ ছাড়া একই অংশের ৪ দশমিক ৫ একর ব্যক্তি মালিকানাধীন ভূমি অধিগ্রহণের জন্য গত ৩০শে অক্টোবর খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ের ভূমি অধিগ্রহণ শাখা থেকে ভূমি অধিগ্রহণের প্রাথমিক কার্যক্রম হিসেবে ৪ ধারা নোটিশ প্রদান করা হলেও এ কার্যক্রম আর এগোয়নি।

এ ছাড়া ভৈরব সেতু এলাকার রাস্তার পাশের বিদ্যুতের সঞ্চালন লাইন,পোল অপসারণ বাবদ বিক্রয় ও বিতরণ বিভাগ ২, ৩ খুলনা ওজোপাডিকোকে বছর পূর্বে প্রকল্প হতে ২ কোটি ৩৩ লাখ টাকা ক্ষতিপূরণ পরিশোধ করা হলেও তারা এখনো বিদ্যুতের সঞ্চালন লাইন এবং পোল স্থানান্তর করেনি। সেতুর তদারকি সংস্থা খুলনা সড়ক ও জনপথ বিভাগ (সওজ) ইতিমধ্যে ভৈরব সেতুর নির্মাণ কাজর সময়সীমা ২০২৪ সালে ৩০শে জুন পর্যন্ত বৃদ্ধি করেছে। বিশেষজ্ঞদের মতে, সময়সীমা বৃদ্ধির সঙ্গে সঙ্গে প্রকল্পের ব্যয় ও বহুগুণে বৃদ্ধি পাবে। ভৈরব সেতুর কাজের অগ্রগতি বলতে সেতুর দিঘলিয়া প্রান্তে ২৪, ২৫ এবং শহরাংশের রেলিগেট প্রান্তে ১৩নং পিয়ারের কিছু অংশ দৃশ্যমান। রেলিগেট প্রান্তে ১৪নং পিয়ারের পাইল ক্যাপ ঢালাইয়ের প্রস্তুতি চলছে এবং দিঘলিয়া প্রান্তে ২১নং পিয়ারের কাজ শুরু। যা মোট কাজের সাড়ে ৪ শতাংশ। প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান শুরু থেকে নিরন্তর চেষ্টা চালিয়েও ভৈরব সেতুর নির্মাণ কাজে প্রত্যাশিত অগ্রগতি আনয়ন করতে পারছেন না।

উল্লেখ্য, ভৈরব সেতুর মোট দৈর্ঘ্য হবে ১ দশমিক ৩১৬ কিলোমিটার। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৬শ’ ১৭ কোটি টাকা ৫৩ লাখ টাকা। এর মধ্যে মূল সেতুর ব্যয় ধরা হয়েছে ৩০৩ কোটি টাকা। ভূমি অধিগ্রহণের জন্য ব্যয় ধরা হয়েছে ২৮১ কোটি টাকা। বাকি টাকা সেতু সংক্রান্ত অন্য কাজে ব্যয় ধরা হয়েছে। ভৈরব সেতুর পিলার বসবে মোট ৩০টি। এরমধ্যে শহরাংশ অর্থাৎ নগরীর মুহসিন মোড় হতে রেলিগেট নদীর তীর পর্যন্ত ১ থেকে ১৪নং পিয়ার বসবে। ১৭ থকে ২৮নং পিয়ার বসবে সেতুর দিঘলিয়া প্রান্তে।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।