1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৩:৪৭ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
দিঘলিয়ায় নির্মিত হচ্ছে মিনি স্টডিয়াম; পাথরের পরিবর্তে ইটের খোয়া ও ধূলো বালু শার্শা উপজেলার সরকারি অফিস গুলোতে বিদ‍্যুৎ অপচয় হচ্ছে দেদারসে লোহাগড়ায় মধুমতী নদী থেকে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার লোহাগড়ায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে আহত ১৭ মোংলা বন্দর কর্তৃপক্ষের বৃক্ষরোপণ কর্মসূচি পালিত তেরখাদায় “অন্ধকার থেকে আলোর পথে” নাটকের শুভমুক্তি মিথ্যা মামলা দিয়ে হয়রানি ও হত্যার হুমকির প্রতিবাদে সাংবাদিক সম্মেলন পাইকগাছায় রেমালে লন্ডভন্ড ইটের সলিং এর রাস্তা অবশেষে স্বেচ্ছাশ্রমে সংস্কার পাইকগাছায় প্রতিদিনের কথা’র প্রতিষ্ঠা বার্ষিকী পালিত জীবনের নিরাপত্তা চেয়ে সংবাদ সম্মেলন সাবেক ছাত্রলীগ নেতার কেশবপুর থানা পুলিশের অভিযানে ১ সাজাপ্রাপ্ত আসামিসহ ৮ জন গ্রেফতার মাও: সাখাওয়াত হোসেনের সুস্থতা কামনায় ইসলামী আন্দোলন খুলনা মহানগর নেতৃবৃন্দ দিঘলিয়ায় রেকর্ডীয় ভিপি জমিতে পাকা বাড়ি; বছর পেরিয়ে গেলেও উদ্ধার করতে পারেনি ভূমি অফিস ঝিকরগাছায় চুরি করতে এসে প্রবাসীর স্ত্রীকে হত্যা ও মেয়ে আহত জাতীয় রপ্তানি ট্রফি পেল খুলনার প্রিয়াম ফিশ এক্সপোর্ট প্রধানমন্ত্রীর জাতীয় রপ্তানি ট্রফি পেল ৭৭ প্রতিষ্ঠান নড়াইলে সাংবাদিকের পরিবারের উপর হামলা ও প্রান নাশের হুমকির অভিযোগ শার্শায় পাট পচনের জন্য বৃষ্টির হাহাকার; কৃষকের মনে সংশয় লোহাগড়ায় পরিছন্ন ও সৌন্দর্যবর্ধন কর্মসূচির উদ্বোধন শার্শায় যুবককে ছুরিকাঘাত করে টাকা ছিনতাই

নড়াইলের সাবেক ভুমি কর্মকর্তার ৮৪ বছরের জেল

  • প্রকাশিত : শনিবার, ১৪ জানুয়ারী, ২০২৩
  • ২১৪ বার শেয়ার হয়েছে

মোঃ আলমগীর হোসেন,নড়াইল প্রতিনিধি // যশোরে দুদকের পাঁচটি মামলায় পৃথক ধারায় নড়াইল সদর ইউনিয়নের সাবেক ভূমি কর্মকর্তাকে সর্বমোট ৮৪ বছরের সশ্রম কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত। সাজাপ্রাপ্ত আসামি নারায়ণ চন্দ্র বিশ্বাস নড়াইলের কালিয়া উপজেলার শুক্তগ্রামের মৃত প্রিয়নাথ বিশ্বাসের ছেলে। তিনি চাকরিকালে বিভিন্ন সময় ভূমি উন্নয়ন করের ৪ লাখ ৬৬ হাজার ৯শ’ টাকা আত্মসাৎ করেন। যা প্রমাণিত হওয়ায় আসামির উপস্থিতিতে যশোরের স্পেশাল জজ আদালতের বিচারক মোহাম্মদ সামছুল হক এ আদেশ দেন।বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের পিপি আশরাফুল আলম বিপ্লব। তিনি জানান,আসামিকে আত্মসাতকৃত টাকা রাষ্ট্রের অনুকূলে জমা দিতে হবে। একইসাথে পাঁচটি মামলায় (কনকারেন্টলি) সর্বোচ্চ সাত বছর সাজা ভোগ করা লাগবে।

আদালত সূত্র জানায়, ২০০২ সালের ১০ নভেম্বর নড়াইল সদর উপজেলা ভূমি অফিসের কানুনগো হাবিবুল্লাহ বাদী হয়ে নারায়ণ চন্দ্রের বিরুদ্ধে নড়াইল সদর থানায় সরকারি কর্মচারী কর্তৃক অসদাচরণ ও সরকারি টাকা আত্মসাতের উদ্দেশ্যে প্রতারণার অভিযোগে মামলা করেন। মামলায় তিনি উল্লেখ করা হয়, ১৯৯৯-২০০০ ও ২০০০-২০০১ অর্থবছরে সোনালী ব্যাংকের জাল চালানের মাধ্যমে নারায়ণ চন্দ্র ৪ লাখ ৫১ হাজার ৫০৯ টাকা আত্মসাৎ করেন। তদন্তে এর সত্যতা পান তিনি। এ মামলার তদন্তের দায়িত্ব পান দুদক সমন্বিত জেলা কার্যালয় যশোরের সহকারী পরিচালক আমিনুর রহমান। তদন্তে তিনিও সত্যতা পান। এ ঘটনায় তিনি পৃথক ধারায় আদালতে পাঁচটি চার্জশিট জমা দেন। বিচারকালে পাঁচটি চার্জশিট পৃথক পাঁচটি মামলায় (সিরিজ) রূপান্তরিত হয়। প্রতিটি মামলায় চারটি করে ধারায় তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়।

বৃহস্পতিবার মামলার রায় ঘোষণার দিনে ৭/১৭ নম্বর মামলার ৪০৯ ধারায় ৭ বছরের সশ্রম কারাদন্ড, ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড, একই মামলার ৪৬৭ ধারায় ৫ বছরের সশ্রম কারাদন্ড ও ৫ হজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৫ মাসের বিনাশ্রম কারাদন্ড ও ৪৬৮ ধারায় পাঁচ বছরের সশ্রম কারাদন্ড ও চার হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৪ মাসের বিনাশ্রম কারাদন্ড ও ৪৭১ ধারায় ৫ বছরের সশ্রম কারাদন্ড ও ৫ হাজার টাকা জরিমানা এবং ৪ মাসের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেন। অর্থাৎ একটি মামলায় তাকে ২২ বছরের সশ্রম কারাদন্ড ও ২৪ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ১৯ মাসের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেন বিচারক। এভাবে ৯/১৭ ও ১০/১৭ নম্বর মামলার ধারাগুলোতে একই পরিমাণ সাজা প্রদান করেন বিচারক। অর্থাৎ তিন মামলায় ৬৬ বছরের সশ্রম কারাদন্ড ও ৭২ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৫৭ মাসের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেন।

এছাড়া, ৮/১৭ নাম্বার মামলার ৪০৯ ধারায় তিন বছরের সশ্রম কারাদন্ড ও ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের সশ্রম কারাদন্ড, একই মামলার ৪৬৭ ধারায় ২ বছরের সশ্রম কারাদন্ড ও দু’ হজার টাকা জরিমানা অনাদায়ে আরও দু’মাসের বিনাশ্রম কারাদন্ড ও ৪৬৮ ধারায় দু’বছরের সশ্রম কারাদন্ড ও দু’হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও দু’মাসের বিনাশ্রম কারাদন্ড ও ৪৭১ ধারায় দু’বছরের বছরের সশ্রম কারাদন্ড ও দু’হাজার টাকা জরিমানা ও দু’মাসের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেন। অর্থাৎ এ মামলায় নয় বছরের সশ্রম কারাদন্ড ও ১১ হাজার টাকা জরিমানা অনাদায়ে ৯ মাসের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেন। সর্বশেষ, ১১/১৭ নম্বর মামলায়ও চারটি ধারায় একই আদেশ দেন। অর্থাৎ এ দুটি মামলায় ১৮ বছরের সশ্রম কারাদন্ড ও ২২ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১৮ মাসের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত।

দুদকের পিপি আশরাফুল আলম বিপ্লব জানান, এ পাঁচটি মামলার পৃথক ধারায় অপরাধ প্রমাণিত হওয়ায় নারায়ণ চন্দ্র বিশ্বাসের বিরুদ্ধে দু’টি আদেশে মোট ৮৪ বছরের সশ্রম কারাদন্ড ও ৯৪ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৭৫ মাসের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।