1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৩:৪১ অপরাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
পাইকগাছায় রেমালে লন্ডভন্ড ইটের সলিং এর রাস্তা অবশেষে স্বেচ্ছাশ্রমে সংস্কার পাইকগাছায় প্রতিদিনের কথা’র প্রতিষ্ঠা বার্ষিকী পালিত জীবনের নিরাপত্তা চেয়ে সংবাদ সম্মেলন সাবেক ছাত্রলীগ নেতার কেশবপুর থানা পুলিশের অভিযানে ১ সাজাপ্রাপ্ত আসামিসহ ৮ জন গ্রেফতার মাও: সাখাওয়াত হোসেনের সুস্থতা কামনায় ইসলামী আন্দোলন খুলনা মহানগর নেতৃবৃন্দ দিঘলিয়ায় রেকর্ডীয় ভিপি জমিতে পাকা বাড়ি; বছর পেরিয়ে গেলেও উদ্ধার করতে পারেনি ভূমি অফিস ঝিকরগাছায় চুরি করতে এসে প্রবাসীর স্ত্রীকে হত্যা ও মেয়ে আহত জাতীয় রপ্তানি ট্রফি পেল খুলনার প্রিয়াম ফিশ এক্সপোর্ট প্রধানমন্ত্রীর জাতীয় রপ্তানি ট্রফি পেল ৭৭ প্রতিষ্ঠান নড়াইলে সাংবাদিকের পরিবারের উপর হামলা ও প্রান নাশের হুমকির অভিযোগ শার্শায় পাট পচনের জন্য বৃষ্টির হাহাকার; কৃষকের মনে সংশয় লোহাগড়ায় পরিছন্ন ও সৌন্দর্যবর্ধন কর্মসূচির উদ্বোধন শার্শায় যুবককে ছুরিকাঘাত করে টাকা ছিনতাই কেশবপুরে পরিচ্ছন্ন পৌরসভা গড়তে শহরের হোটেল-সেলুন-চায়ের-চায়ের দোকানে ডাস্টবিন প্রদান পাইকগাছায় বোনদের জমি জোর পূর্বক ভোগদখল করেছে ভাইয়েরা তেরখাদায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ কেশবপুরের গড়ভাঙ্গা ভায়া দূর্বাডাঙ্গা সড়কের সংস্কার কাজ নয় মাস ধরে বন্ধ,ঠিকাদার উধাও যশোরে মাকে হত্যার পর মরদেহ মাটিতে পুঁতে রাখার অভিযোগ মোংলায় টাকা দিয়ে বৈধভাবে জমি কিনে বিপাকে পড়েছেন কয়েকজন ক্রেতা তেরখাদায় আব্দুস সালাম মূর্শেদী

লোহাগড়ায় ‘কুল চাষে’ স্বাবলম্বী রাজুপুরের আজিজুল ইসলাম

  • প্রকাশিত : মঙ্গলবার, ১৭ জানুয়ারী, ২০২৩
  • ১২৬ বার শেয়ার হয়েছে

মোঃ আলমগীর হোসেন,নড়াইল প্রতিনিধি // ইউটিউব থেকে আপেল কুল চাষের ভিডিও দেখে কুল চাষ করে আর্থিক ভাবে লাভবান ও একই সাথে স্বাবলম্বী হয়েছেন আজিজুল ইসলাম নামে এক শিক্ষিত বেকার যুবক।আজিজুল ইসলাম লোহাগড়া উপজেলার রাজুপুর গ্রামের মোঃ ওলিয়ার খালাসীর ছেলে।

মোঃ আজজিুল ইসলাম জানান, যশোর পলিটেকনিক ইন্সটিটিউট কলেজ থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং পাশ করে চাকরির চেষ্টা করেও যখন চাকরি পাচ্ছি না, তখন চাকরি না পেয়ে চিন্তা করলাম নিজের কিছু একটা করতে হবে। তখন ইউটিউব থেকে কুল চাষের ভিডিও প্রতিবেদন দেখে ২০১৬ সালে কিছু পোষা পায়রা বিক্রি করে যশোর ঝুমঝুমপুর থেকে একশ বাউকুলের চারা এনে প্রতি পিচ প্রকার ভেদে ২০-৪০ টাকা দরে কিনে এনে ১৮ শতাংশ জমিতে চারা রোপন করি।

সঠিক পরিচর্যায় ভালো ফলন হওয়ায় প্রতি বছর জমির পরিমান বাড়িয়ে এখন উৎপাদিত কুল বাজারজাত করে।আর্থিক ভাবে লাভবান হচ্ছি।বর্তমানে তার কুলবাগানে বলসুন্দরী,থাই আপেলকুল,টকমিষ্টি বাউকুল জাতের প্রায় ৭শ চারা রোপন করেছেন। এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় কুলের ফলন অনেক ভালো হয়েছে।

তার বাগানে উৎপাদিত আপেল কুল, অষ্টেলিয়ান বলসুন্দরী,থাইকুল সুস্বাদু আর মিষ্টি হওয়ায় এলাকায় যেমন চাহিদা রয়েছে তেমনি এই কুল চাষ করে এলাকার অনেকের কাছে তিনি ‘মডেল’ হয়ে গেছেন। বর্তমানে স্থানীয় বাজারে প্রতি কেজি কুল ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। স্থানীয় ভাবে উৎপাদিত এসব কুলের স্বাদ যেমন ভালো, তেমন চাহিদাও বেশী।

আজিজুলের কুল চাষের সাফল্য দেখে এলাকার অনেকেই এই আপেল কুল চাষের দিকে ঝুঁকছেন। প্রতিদিন বেকার যুবকরা এসে তার কাছ থেকে পরামর্শ নিচ্ছেন।
আজিজুল ইসলাম বলেন, ১২০ শতক জমিতে বল সুন্দরী, থাই আপেল, টকমিষ্টি কুল জাতের চারা লাগিয়েছি, এ বছর ফলন অনেক ভালো হয়েছে। প্রতিটি গাছে প্রায় ২০ কেজি করে কুল ধরেছে। বাজারে চাহিদার পাশাপাশি দামও ভালো। আশা করছি এ বছর সব খরচ-খরচা বাদ দিয়ে ১ থেকে দেড় লক্ষ টাকা লাভ হবে।

তিনি কুল চাষের পাশাপাশি বিভিন্ন প্রজাতির পায়রা, হাঁস মুরগী পালন করে আজ তিনি স্বাবলম্বী। তিনি বেকার যুবকদের উদ্দেশ্যে বলেন, চাকরির পিছনে না ঘুরে সঠিক গাইড লাইন নিয়ে কুল চাষ করে স্বাবলম্বী হওয়া সম্ভব।
উপজেলা কৃষি কর্মকর্তা ফারজানা আক্তার বলেন, লোহাগড়া উপজেলায় বাানজ্যিক ভাবে কুল চাষের আবাদ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ উপজেলায় কুলচাাষীরা বিভিন্ন জাতের কুল চাষ করে থাকে।

কুলচাষে কুলের পোকা-মাকড়ের আক্রমন কম হয়, কুল চাষের পরপরই যদি তাদের শাখা গুলো কেটে দেওয়া যায়, পরবর্তী সময় নতুন শাখায় যে কুল আসে সেখানে রোগ ও পোকা মাকড়ের আক্রমন কম হয় এবং ফলন ভালো হয়। কৃষি অফিস থেকে কুলচাষিদের নিয়মিত পরামর্শ দেওয়া হচ্ছে।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।