1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৫৪ অপরাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ মোংলায় বিদ্যুৎস্পৃষ্টে একজনের মৃত্যু খানজাহানআলী থানার শ্রেষ্ঠ বিএনসিসি শিক্ষক নির্বাচিত সালাহউদ্দীন ঢাকার আকাশে প্রশান্তির বৃষ্টি জনমনে স্বস্তি পাইকগাছায় অজ্ঞান পার্টির খপ্পরে তরমুজ চাষী  দিঘলিয়ার সেনহাটী ৯ নং ওয়ার্ডের প্রায়ত মুরব্বিদের স্মরণে স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত  কেশবপুরে খেলাঘর আসরের আয়োজনে পিপাসিত মানুষের মাঝে সুপেয় ঠান্ডা পানি বিতরণ  খুলনায় স্বর্ণের বারসহ আটক এক লোহাগড়ায় বিএনপির উদ্যোগে মাদ্রাসার এতিমদের মাঝে বিশুদ্ধ পানি- স্যালাইন ও বিস্কুট বিতরণ লোহাগড়া উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ  ঝিকরগাছায় গরীব রোগীকে চিকিৎসা দেওয়াকে পুঁজি করে সালেহা ক্লিনিক থেকে নবজাতক বিক্রি সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলীর ইন্তেকাল দেশ জুড়ে চলছে খরা তবুও থেমে নেই ট্রাফিক বিভাগ নড়াইলে মাশরাফির দুরন্তপনা, তীব্র তাপদাহে মধুমতীতে ডুবসাঁতার ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ বেনাপোলে বাসের চাকায় পৃষ্ট হয়ে সাইকেল আরোহী নিহত অপর জন আহত লোহাগড়ায় বিএনপির উদ্যোগে সাধারণ মানুষের মাঝে বিশুদ্ধ পানি- স্যালাইন ও বিস্কুট বিতরণ শরবত বিতরণ করতে গিয়ে শার্শায় জামায়াত নেতা আটক মোংলায় বিদ্যুৎস্পৃষ্টে একজনের মৃত্যু রামপালে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিক রাজিবের উপর হামলা

মাগুরা মাঙ্গনডাঙ্গার প্রকৃত মুক্তিযোদ্ধা ইসরাইল শেখ পায়নি বীর মুক্তিযোদ্ধার খেতাব

  • প্রকাশিত : সোমবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৪৫ বার শেয়ার হয়েছে

মুন্সী মোয়াজ্জেম,শালিখা থানা প্রতিনিধি || মাগুরা শ্রীপুর উপজেলার কাদিরপাড়া ইউনিয়নের মাঙ্গনডাঙ্গা গ্রামের ইসরাইল শেখ (৮৫) একজন প্রকৃত মুক্তিযোদ্ধা কিন্তু ভাগ্যর নির্মম পরিহাসে তাকে দেওয়া হয়নি বীর মুক্তিযোদ্ধার খেতাব।

মুক্তিযোদ্ধা মোঃ ইসরাইল শেখ এর পিতার নাম মৃত আবেদ শেখ, মাতার নাম আহাতুন নেছা,স্ত্রী শেফালী বেগম তার পৈতৃক বাড়ি মাঙ্গনডাঙ্গা গ্রামের (বিশ্বাস পাড়া) এলাকায়। সংসার জীবনে সে ২ পুত্র ও ১ কন্যা সন্তানের জনক ১৯৭১ সালে তার বড় পুত্র আনিছুর রহমান (যুদ্ধা) জন্ম গ্রহণ করে তাই বড় ছেলেকে আদর করে ডাক নাম রাখা হয়েছিলো যুদ্ধা। কিন্তু দুঃখের বিষয় প্রায় ৫ বছর পূর্বে সম্ভবত ২০১৭ সালে তার ছোট পুত্র তৈয়বুর রহমান হঠাৎ করে মারা যায়।

মুক্তিযুদ্ধা ইসরাইল শেখ ১৯৭১ সালের যুদ্ধের পূর্বে সম্ভবত ১৯৬০ সাল- ১৯৭০ সাল পর্যন্ত বাংলাদেশ আনসার বাহিনীর প্রশিক্ষণপ্রাপ্ত সদস্য ছিলেন এবং দেশ স্বাধীনের পরও ২০০০ সাল পর্যন্ত আনসার ও ভিডিপি বাহিনীর সদস্য হয়ে সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব-কর্তব্য পালন করেছেন।

১৯৭১ সালে দেশে যুদ্ধ শুরু হলে তিনি দেশ মাতৃকার টানে বাংলাদেশকে শত্রু মুক্ত করতে পাকিস্তানি পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে অস্ত্র হাতে তুলে নিয়ে যুদ্ধে ঝাপিয়ে পড়েন। তিনি শ্রীপুর উপজেলার শ্রীকোল ইউনিয়নের শ্রীকোল গ্রামের বীর মুক্তিযোদ্ধা আকবর কমান্ডারের নেতৃত্বে বীর মুক্তিযোদ্ধা কামরুজ্জামান কমান্ডারের অধীনে ঝিনাইদহের শৈলকূপা উপজেলার ঐতিহাসিক কামান্নার যুদ্ধে অংশ গ্রহণ করেন দীর্ঘ ৯ মাস। তার স্ত্রী শেফালী বেগম বলেন যুদ্ধের সময় শত্রুদের গুলির আঘাতে নারকেল গাছ থেকে ডাব তার ঘাড়ের কাঁধের উপর পড়ে ছিলো তবুও তিনি সেই প্রচন্ড ব্যাথাকে সহ্য করে অনেক কষ্টকে ধারণ করে হাসিমুখে যুদ্ধ করে ছিলেন।

ইসরাইল শেখ এর সাথে যুদ্ধ করে ছিলেন সব্দালপুর ইউনিয়নের নহাটা গ্রামের মৃত বীর মুক্তিযোদ্ধা মুয়াজ্জেন মোল্লা। এবিষয়ে বীর মুক্তিযোদ্ধা মুয়াজ্জেন মোল্লার পুত্র মকিদ মোল্লা জানান আমার আব্বার সাথে ইসরাইল শেখ চাচা একসাথে অবস্থান করে দেশকে স্বাধীন করার জন্য ৭১ সালে যুদ্ধে অংশ গ্রহণ করে ছিলো। সব্দালপুর ইউনিয়নের নহাটা গ্রামের মৃত আসমত আলীর পুত্র মৃত বীর মুক্তিযোদ্ধা (গেজেট-১০২৫ লাল কার্ড) মৃত্যুর পূর্বে এই প্রতিবেদকের কাছে ভিডিও বক্তব্য বলেন ইসরাইল শেখ একজন প্রকৃত বীর মুক্তিযোদ্ধা। একসাথে আমরা শৈলকূপায় যুদ্ধ করেছি কিন্তু চূড়ান্ত তালিকা থেকে তার নাম বাদ দেওয়া প্রসঙ্গে জানান শ্রীপুর উপজেলার কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নবুওয়্যাত মোল্লার গাফিলতির কারনে ইসরাইল শেখ এর নাম বাদ পড়ে যায়। ৬ নং কাদিরপাড়া ইউনিয়নের অনলাইন আবেদনে দাবিদার মুক্তিযোদ্ধার নামের তালিকায় দেখা যায় ৭ নং ক্রমিকে ডিজি নং- ১৩১ মোঃ ইসরাইল শেখ এর নাম।

কাদিরপাড়া ইউনিয়ন বীর মুক্তিযোদ্ধা কমান্ডার আবু বক্কার মোল্লা (বাংলাদেশ সেনা গেজেট- ১০৬৪১) বলেন, মাঙ্গনডাঙ্গার ইসরাইল শেখ প্রকৃত একজন বীর মুক্তিযোদ্ধা তার নাম অনলাইন মুক্তিযোদ্ধার তালিকায় ডিজি নং- ১৩১ ক্রমিক নং সিরিয়ালে আছে। মাগুরা জেলা ইউনিট কমান্ড (যুদ্ধকালিন কমান্ডার) এস. এম. আব্দুর রহমান (যুদ্ধাহত) বলেন, ইসরাইল শেখ সম্ভবত বীর মুক্তিযোদ্ধা আকবর মিয়ার অধীনে বীর মুক্তিযোদ্ধা কামরুজ্জামানের নেতৃত্বে মহান স্বাধীনতা যুদ্ধে অংশ গ্রহণ করে ছিলো। ইসরাইল শেখের স্ত্রী, পুত্র ও কন্যাদের একটাই চাওয়া মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের কাছে মৃত্যুর আগে যেন প্রকৃত একজন বীর মুক্তিযোদ্ধার খেতাব পান ইসরাইল শেখ।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।