1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:০৭ অপরাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
বাগেরহাটে দোকান ভেঙে খাদে পড়ল বাস, নিহত ১ কেএমপি’র মাদক বিরোধী অভিযানে ০১ কেজি ৬৩০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার ৭ খুলনায় বৃষ্টির জন্য ইসলামী আন্দোলনের উদ্যোগে ইস্তেসকার নামাজ অনুষ্ঠিত শার্শায় সহকারী প্রধান শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগ ঢাকা দক্ষিণ আ.লিগ ও বিএনপির কর্মসূচি স্থগিত খুলনায় ৪০.৫ ডিগ্রি তাপমাত্রা, যশোর ও চুয়াডাঙ্গায় ৪০.৬ মোংলায় সুন্দরবনের জীববৈচিত্র, জলজপ্রাণী ও বাস্তুতন্ত্র রক্ষায় মানববন্ধন কর্মসূচি পালন সুন্দরবনের জীববৈচিত্র রক্ষায় প্লাস্টিক দূষণ বন্ধের দাবিতে মানববন্ধন মোংলায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে আনন্দ শোভাযাত্রা কেএমপি এডিসির (সোয়াট) এর বদলীজনিত বিদায় সংবর্ধনা দিঘলিয়ায় আনসার ভিডিপির বাৎসরিক খরচ ৯৬ হাজার টাকা, ব্যায় নেই ১ টাকাও নড়াইলে নিখোঁজের তিন দিন পর এক নারীর গলাকাটা মরদেহ উদ্ধার দিঘলিয়ায় মনোনয়নপত্র জমার শেষ দিনে চেয়ারম্যান পদে ৫, ভাইস চেয়ারম্যান ৭ ও মহিলা ভাইস চেয়ারম্যান ৩ জন প্রার্থী সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজি,গণধোলাইয়ের শিকার চা বিক্রেতা আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে শার্শায় ১১ জনের মনোনয়ন দাখিল শ্যামনগরের সিসিডিবির আয়োজনে গৃহপালিত পশু পাখি পালনে কর্মশালা দ্বিতীয় বিয়ের চার দিন পর খুন হলেন বৃদ্ধ; ছেলেরা পলাতক নড়াইলে পানিতে ডুবে আপন ভাই বোনের মৃত্যু তৈয়বিয়া সাবেক ছাত্র পর্ষদের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত নড়াইল-২ আসনের সাবেক সাংসদ এ্যাড.মকবুল হোসেনের মৃত্যুতে নড়াইলে শোকের ছায়া

খুলনা সিটি নির্বাচন; কে কিভাবে ভোটের খরচ যোগাবে

  • প্রকাশিত : বুধবার, ২৪ মে, ২০২৩
  • ১২৫ বার শেয়ার হয়েছে

খুলনার খবর || খুলনা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে যারা লড়ছেন, তাদের মধ্যে আওয়ামী লীগের তালুকদার আব্দুল খালেক এবং জাতীয় পার্টির প্রার্থী শফিকুল ইসলাম মধু নিজের টাকায় ভোট করার হিসাব দিয়েছেন নির্বাচন কমিশনে।

অন্যদিকে ইসলামী আন্দোলনের প্রার্থী আব্দুল আউয়াল ও জাকের পার্টির এসএম সাব্বির হোসেন খরচের উল্লেখ করেছেন, তার সিংহভাগ জোগান মিলবে স্বজনদের কাছ থেকে নেওয়া ধার-দান থেকে। কিছু সহায়তা পাচ্ছেন নিজ নিজ দলের কাছ থেকে।

প্রচারে নামার আগেই প্রার্থীরা রিটার্নিং কর্মকর্তার কাছে যে হলফনামা জমা দিয়েছেন, সেখানে নির্বাচনের খরচ ও অর্থ প্রাপ্তির উৎস সম্পর্কেও জানাতে হয়েছে। সেখানে এসব তথ্যের উল্লেখ আছে।

এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দিন বলেন, “প্রার্থীরা কোথা থেকে টাকা পাবেন, কীভাবে খরচ করবেন, সেটি সুস্পষ্টভাবে নির্বাচন কমিশনের ফরমে উল্লেখ করেছেন। নির্বাচনের পর আমরা তাদের হিসাব খতিয়ে দেখব।এ ছাড়া প্রচারের সময় প্রার্থীরা আচরণবিধি মেনে চলছেন কিনা এবং কেউ ব্যয়সীমা অতিক্রম করছেন কিনা তাও মনিটরিং করা হবে।

রিটার্নিং কর্মকর্তা বলেন, খুলনা নগরে এই ভোটে মেয়র প্রার্থীরা প্রচারণার কাজে সর্বোচ্চ ২০ লাখ টাকা এবং ব্যক্তিগত খরচ হিসেবে ৫ লাখ টাকা ব্যয় করতে পারবেন।

আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক জানিয়েছেন, নির্বাচনী কাজে তিনি তার নিজের টাকা ব্যয় করবেন। কারও কাছ থেকে ধার বা দান হিসেবে কোনো টাকা গ্রহণ করবেন না। তিনি তার খরচের সর্বোচ্চ সীমা ২০ লাখ টাকাই খরচ করবেন।

হলফনামায় সদ্যবিদায়ী মেয়র তালুকদার আব্দুল খালেক ও তার স্ত্রীর বছরে আয় দেখিয়েছেন ৫৯ লাখ টাকা এবং সম্পদের পরিমাণ প্রায় ১৫ কোটি টাকা।

কৃষি খাত থেকে তার আয় ২ লাখ ১০ হাজার টাকা, ব্যাংকের সুদ থেকে আয় ২ লাখ ১৮ হাজার টাকা, মেয়র হিসেবে পারিতোষিক ও ভাতা থেকে আয় ২৫ লাখ ৭৪ হাজার টাকা। প্রার্থীর ওপর নির্ভরশীলদের আয় খাতে বাড়ি ভাড়া থেকে আয় ১ লাখ ৯১ হাজার টাকা, সঞ্চয়পত্র ও ব্যাংক সুদ থেকে আয় ৬ লাখ ৮২ হাজার টাকা, স্ত্রী উপমন্ত্রীর পারিতোষিক ও ভাতা থেকে আয় ২০ লাখ ৪৩ হাজার টাকা।

তিনি নগদ দেখিয়েছেন ৪ কোটি ৭৯ লাখ। স্ত্রী বেগম হাবিবুন নাহারের কাছে নগদ টাকা আছে ৭৩ লাখ ৬২ হাজার টাকা।

জাতীয় পার্টির শফিকুল ইসলাম মধু জানিয়েছেন, নির্বাচনী কাজে তিনি নিজের ২৪ লাখ ৫০ হাজার টাকা ব্যয় করবেন। ঠিকাদারি ব্যবসার আয় থেকে এই পরিমাণ টাকা তার হাতে জমা রয়েছে।

নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামার তথ্য অনুযায়ী, বছরে তার আয় ৯০ লাখ টাকা। যার মধ্যে বাড়িভাড়া থেকে আয় ১ লাখ ৮৬ হাজার এবং ঠিকাদারি ব্যবসা থেকে ৮৮ লাখ টাকা।

নগদ ও ব্যাংকে জমা মিলিয়ে তার রয়েছে ১ কোটি ৫২ লাখ টাকা এবং ৩ কোটি টাকার এফডিআর। স্ত্রীর নামে ব্যাংকে রয়েছে ১৫ লাখ টাকা।

এদিকে ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র প্রার্থী আব্দুল আউয়াল ভোট করছেন মূলত শ্বশুর ও শ্যালকের কাছ থেকে ধার এবং দলের অনুদানের টাকায়। নিজের ব্যবসা ও শিক্ষকতার আয় থেকে ১ লাখ এবং ধার ও দানের ৫ লাখ ৮৫ হাজার টাকা তিনি নির্বাচনে ব্যয় করবেন।

আবদুল আউয়াল হলফনামায় উল্লেখ করেছেন ব্যবসা ও শিক্ষকতা থেকে বার্ষিক আয় ৩ লাখ ৩১ হাজার টাকা। স্থাবর সম্পদের মধ্যে রয়েছে ৩ দশমিক ৫৭ শতক অকৃষিজমি। হাতে নগদ দেখিয়েছেন ৬ হাজার টাকা।

সবচেয়ে কম টাকা খরচ করার ঘোষণা দিয়েছেন জাকের পার্টির এসএম সাব্বির হোসেন। নির্বাচনে ব্যয় তিনি ৫ লাখ ৩৫ হাজার টাকা ব্যয়ের ঘোষণা দিলেও তাতে নিজের টাকা মাত্র ৬৫ হাজার। বাকি পুরোটাই ধার-দান ও দলের অনুদান।

প্রাথমিক যাচাই-বাছাইয়ে জাকের পার্টির এই প্রার্থীর মনোনয়ন পত্র বাতিল হয়ে যায়। পরে আপিলের মাধ্যমে প্রার্থীতা ফিরে পাওয়া সাব্বির জানিয়েছেন, নির্বাচনী কাজে তিনি নিজের ব্যবসার আয় থেকে ৬৫ হাজার টাকা ব্যয় করবেন। পাশাপাশি ভাই-বোন থেকে ধার ও দান হিসাবে পাবেন দুই লক্ষ ৫০ হাজার টাকা। জাকের পার্টির সদস্যদের দেয়া এক লক্ষ ২০ হাজার টাকাও তিনি নির্বাচনে ব্যয় করবেন।

নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামার তথ্য অনুযায়ী, বছরে এসএম সাব্বিরের আয় ২ লাখ ৬০ হাজার টাকা। যার মধ্যে কৃষিখাত থেকে ৫০ হাজার, বাড়িভাড়া থেকে আয় ৩০ হাজার এবং ব্যবসা থেকে ১ লাখ ৮০ হাজার টাকা।

ব্যাংকে তার জমা রয়েছে ৩০ হাজার টাকা এবং স্ত্রীর রয়েছে ২ ভরি ওজনের সোনার গহনা। এছাড়া নিজের নামে ১০ কাঠা কৃষিজমি থাকার কথা তিনি হলফনামায় জানিয়েছেন।

১২ জুন ইভিএমের মাধ্যমে অনুষ্ঠিত হবে খুলনা সিটি করপোরেশনের ভোট। এবারের নির্বাচনে মোট ভোটার প্রায় পাঁচ লাখ ৩৫ হাজার। ২৮৯টি ভোট কেন্দ্রে কক্ষ থাকবে এক হাজার ৭৩২টি।

এই নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন আওয়ামী লীগের তালুকদার আবদুল খালেক, জাতীয় পার্টির শফিকুল ইসলাম মধু, ইসলামী আন্দোলন বাংলাদেশের আবদুল আউয়াল, জাকের পার্টির এস এম সাব্বির হোসেন, স্বতন্ত্র এস এম শফিকুর রহমান, আল আমিন মো. আব্দুল্লাহ চৌধুরী ও সৈয়দ কামরুল ইসলাম এই সাতজন।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।