1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:২০ অপরাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
পাইকগাছায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত কেশবপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত শার্শায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার বেনাপোলে সময় টিভির ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত তেরখাদায় বাংলা নববর্ষ ও ঈদ পুর্নমিলনী অনুষ্ঠানে সংসদ সদস্য আব্দুস সালাম মূর্শেদী পাইকগাছার কপিলমুনিতে বাসন্তী পূজা উপলক্ষে ঢালী খেলা ও যাদু প্রদর্শনী বটিয়াঘাটা উপজেলায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত পাইকগাছায় লবন পানি বন্ধের দাবীতে পথসভা ও লিফলেট বিতরন কেশবপুর থানা পুলিশের আয়োজনে ওপেন হাউজ ডে অনুষ্ঠিত ঝিকরগাছায় শব্দদূষণ বন্ধে অবস্থান কর্মসূচি ও ইউএনও’র নিকট স্মারকলিপি প্রদান অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেবে সরকার মাসজুড়েই দেশব্যাপী তাপপ্রবাহ অব্যাহত থাকবে নড়াইলে ১৫ দিনব্যাপী সুলতান মেলার উদ্বোধন মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন আজ ঐতিহাসিক মুজিবনগর দিবস সামাজিক ও ধর্মীয় সম্প্রীতি বজায় থাকলে দেশের উন্নয়ন হয়- সালাম মূশের্দী এমপি পাইকগাছায় নছিমন চালকের সততায় ৭০ হাজার টাকা ফেরৎ পেল প্রকৃত মালিক শার্শায় সন্ত্রাসী হামলায় সাংবাদিকসহ আহত ২ মোংলায় বানীশান্তা যৌনপল্লীতে ‘জীবনখেয়া’ র বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদাণ মোংলার বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শনে হাবিবুন নাহার এমপি

মাছ ধরার সরঞ্জাম তৈরী ও বিক্রি করে স্বাবলম্বী বিবেক দাস

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩
  • ২৬৭ বার শেয়ার হয়েছে

সরদার বাদশা,নিজস্ব প্রতিবেদক || খুলনার ডুমুরিয়া উপজেলা সংলগ্ন দৌলতপুর-আড়ংঘাটা এলাকার বাসিন্দা। পেশায় তিনি একজন মাছ ধরা উপকরণ তৈরির কারিগর ও বিক্রেতা।বিগত কয়েক বছর আগে বিবেক দাস খুবই ক্ষুদ্র পরিসরে মাছ ধরার উপকরণ বিক্রয় করতেন।অনেক সময় স্থানীয় মানুষ তার কাছ থেকে মাছ ধরার উপকরণ না কিনে অন্যত্র থেকে ক্রয় করতো। এলকায় তার পরিচিতি কম ছিল। পূর্ব পুরুষের পেশা হিসেবে বাঁশ ও বেতের তৈরী বিভিন্ন সরঞ্জাম তৈরী তাদের পেশা। তার পিতাও একই কাজ জানতেন।

তিনি অনেক সময় তৈরি কৃত মাছ ধরা উপকরণ সমূহ দূরের বাজারে গিয়ে বিক্রি করতেন। তার দোকান ঘর ছোট ছিল, যার ফলে বেশি মালামাল ধরত না। তার আর্থিক সঙ্কট ছিল, তাই দোকান বড় করার ইচ্ছা থাকলেও তিনি তা করতে পারছিল না।বিবেক দাস ২০২২ সালের প্রথম দিকে নবলোক পরিষদ এর সমন্বিত কৃষি ইউনিট (মৎস্য খাত) এর সাথে সংযুক্ত হন,যার আর্থিক সহয়তায়দানকারী প্রতিষ্ঠান হল পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)।

বর্তমানে খ্যাপলা জাল,চারো,গুনি,পোলো,আটন,ঝাঁজরি ইত্যাদি মাছ ধরা উপকরণ বিক্রয় করে বছরে তিনি প্রায় এক থেকে দেড় লক্ষ টাকা লাভ করেন।এছাড়া তিনি বিভিন্ন বাঁশের তৈরি কৃষি উপকরণ তৈরি ও বিক্রি করেন। যার মাধ্যমে তার ব্যবসা সম্প্রসারণ হয়েছে,আয় বৃদ্ধি পেয়েছে।বর্তমানে তার তৈরি কৃত মালামাল স্থানীয় বাজার ও খুলনায় বিক্রি হচ্ছে। ভবিষ্যৎতে তিনি তার দোকান বড় করাতে চান ও কিছু বেতের কাজ করাতে চান।

বিবেক দাস বলেন,মাছ ধরার যন্ত্র সহ বাশ ও বেতের তৈরি জিনিস এর সারা বছর কম বেশি চাহিদা থাকে,সব মিলিয়ে যা লাভ হয় তা দিয়ে আমাদের জীবন চলে যায়। বিবেক দাসের মত এলাকার প্রফুল্ল দাস,জয় মন্ডল,শিমুল সরদার,কবিতা মন্ডলসহ আরো অনেকে এ পেশায় সম্পৃক্ত হয়ে জীবীকা নির্বাহ করছেন।

এ বিষয়ে নবলোক এর মৎস্য কর্মকর্তা শুভ্রদেব বিশ্বাস বলেন,বিবেক দাস কে নবলোক পরিষদের সমন্বিত কৃষি ইউনিটের আওতায় প্রশিক্ষণসহ বিভিন্ন কারিগরি সহায়তা হিসেবে মাছ ধরার বিভিন্ন সরঞ্জাম তৈরির উপকরণ
যেমন-বিভিন্ন ধরনের সুতা,সুই, বাশ,দড়ি,চাকু ইত্যাদি সহায়তা হিসেবে পান।এছাড়া প্রাথমিকভাবে তার ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে ২৫ হাজার টাকা ঋণ দেয়া হয়। তাকে অনুসরণ করে স্থানীয় পর্যায়ে আরো অনেকে মাছধরা উপকরণ তৈরি ও বিপণনের কাজ এর সাথে সম্পৃক্ত হয়েছেন।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।