1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১১:৫৫ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
দিঘলিয়ায় নির্মিত হচ্ছে মিনি স্টডিয়াম; পাথরের পরিবর্তে ইটের খোয়া ও ধূলো বালু শার্শা উপজেলার সরকারি অফিস গুলোতে বিদ‍্যুৎ অপচয় হচ্ছে দেদারসে লোহাগড়ায় মধুমতী নদী থেকে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার লোহাগড়ায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে আহত ১৭ মোংলা বন্দর কর্তৃপক্ষের বৃক্ষরোপণ কর্মসূচি পালিত তেরখাদায় “অন্ধকার থেকে আলোর পথে” নাটকের শুভমুক্তি মিথ্যা মামলা দিয়ে হয়রানি ও হত্যার হুমকির প্রতিবাদে সাংবাদিক সম্মেলন পাইকগাছায় রেমালে লন্ডভন্ড ইটের সলিং এর রাস্তা অবশেষে স্বেচ্ছাশ্রমে সংস্কার পাইকগাছায় প্রতিদিনের কথা’র প্রতিষ্ঠা বার্ষিকী পালিত জীবনের নিরাপত্তা চেয়ে সংবাদ সম্মেলন সাবেক ছাত্রলীগ নেতার কেশবপুর থানা পুলিশের অভিযানে ১ সাজাপ্রাপ্ত আসামিসহ ৮ জন গ্রেফতার মাও: সাখাওয়াত হোসেনের সুস্থতা কামনায় ইসলামী আন্দোলন খুলনা মহানগর নেতৃবৃন্দ দিঘলিয়ায় রেকর্ডীয় ভিপি জমিতে পাকা বাড়ি; বছর পেরিয়ে গেলেও উদ্ধার করতে পারেনি ভূমি অফিস ঝিকরগাছায় চুরি করতে এসে প্রবাসীর স্ত্রীকে হত্যা ও মেয়ে আহত জাতীয় রপ্তানি ট্রফি পেল খুলনার প্রিয়াম ফিশ এক্সপোর্ট প্রধানমন্ত্রীর জাতীয় রপ্তানি ট্রফি পেল ৭৭ প্রতিষ্ঠান নড়াইলে সাংবাদিকের পরিবারের উপর হামলা ও প্রান নাশের হুমকির অভিযোগ শার্শায় পাট পচনের জন্য বৃষ্টির হাহাকার; কৃষকের মনে সংশয় লোহাগড়ায় পরিছন্ন ও সৌন্দর্যবর্ধন কর্মসূচির উদ্বোধন শার্শায় যুবককে ছুরিকাঘাত করে টাকা ছিনতাই

আমদানির পরও শার্শায় চড়া দামে বিক্রি হচ্ছে আলু

  • প্রকাশিত : শনিবার, ৩০ মার্চ, ২০২৪
  • ১১৭ বার শেয়ার হয়েছে

মোঃ রফিকুল ইসলাম,বেনাপোল প্রতিনিধি || যশোরের শার্শা উপজেলার বাজারগুলোতে আলুর চড়া দামে বিক্রি হচ্ছে। যখনি দেশের বাজারে কোন পন‍্যের দাম বাড়ে ও চড়া দামে বিক্রি হয়।তখনি সরকারি ও বেসরকারী ভাবে
পাশ্ববর্তী দেশ ভারত থেকে পন্য আমদানি করা হয়, ক্রেতা সাধারণের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে।

বিশেষ করে এই রমজানে আলুর চাহিদা মেটাতে গত ৪ চালানে ভারত থেকে ১ হাজার মেট্রিকটন আলু আমদানি করা হয়। অথচ তার কোন প্রভাব পড়েনি বাজারগুলোতে। বরং আমদানির পরে আলুর দাম আরও বেড়েছে।

শার্শা উপজেলার বাজার ঘুরে দেখা যায়,কাচা বাজারে আলুর আড়তে আলুর পর্যাপ্ত মজুদ রয়েছে। প্রতি আড়তে বস্তার পর বস্তা আলু সারি বদ্ধ ভাবে সাজানো রয়েছে। আড়ৎ মহাজনদের কাছে জানতে চাইলে তারা জানান,আমরা যে ভাবে ক্রয় করি সে ভাবে পাইকারি বিক্রি করি,এতে আমাদের কোন অসৎ উদ্দেশ্য বা কারসাজি নেই।

উপজেলার বড় ৩টি বাজার বেনাপোল,
নাভারন, বাগআচড়াতে কেজি প্রতি আলু ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। অথচ রমজানের আগে এই আলু কেজি প্রতি ২৫ টাকা দরে বিক্রি হয়েছে। রমজান শুরুর প্রথম দিকে দাম বেড়ে ৩০টাকা করে বিক্রি হচ্ছিল রমজানের সপ্তাহ খানেক পর ৩৫টাকা দরে চলছিল,রমজানের ২১ রমজানে সেই আলুর দাম বেড়ে এখন ৪০টাকা। উপজেলা সদর বাজারের চাইতে গ্রামঞ্চলের বাজার গুলোতে আরও বেশি দামে প্রতিটি পন‍্য বিক্রি হয়ে থাকে।

রমজানে ক্রেতা সাধারণের আলুর চাহিদা মেটাতে ও ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে.রমজান মাস জুড়ে দেশের বাজারগুলোতে আলুর পর্যাপ্ত মজুদ রাখতে এবং রোজা শুরুতে ভারত থেকে চার চালানে ১ হাজার মেট্রিকটন আলু আমদানি করা হয়।১৩ই মার্চ ২০০ টন, পরেরদিন ১৪ই মার্চ ২০০টন, ১৯মার্চ ৩০০টন এবং সর্বশেষ ২৪শে মার্চ আরও ৩০০ মেট্রিকটন,চার চালানে মোট ১ হাজার মেট্রিকটন আলু আমদানি করা হয়।

অথচ আলু আমদানির কোন সুফল ক্রেতারা পায়নি। যখন পন‍্যের দাম বাড়ে.তখন আমদানির তোড়জোড় শোনা যায়।
ক্রেতা সাধারণের প্রশ্ন দু সপ্তাহের ব‍্যবধানে ১ হাজার টন আমদানিকৃত আলু কোথায় গেল। আর এই আলু দেশের কোথায় সাপ্লাই হয় আর কারাইবা করে। তা কারোর বোধগম্য নই।

তথ্যনুসন্ধানে জানা যায়,ভারতের রপ্তানি কারক প্রতিষ্ঠান পেপসিকো ইন্ডিয়া হোল্ডিং এর মাধ্যমে বাংলাদেশের ইন্টিগ্রেটেড ফুড অ‍্যান্ড বেভারেজ কোম্পানি পেট্রোপোল দিয়ে বেনাপোল স্থলবন্দরে প্রবেশ করে,আর এই আলুর আমদানির চালান খালাস করে,ট্রান্সমেরিন সি অ‍্যান্ড এফ এজেন্ট নামে আরও একটি কোম্পানি।

যে পন্যই হোক না কেন ক্রেতা সাধারণের কথা বিবেচনা করেই তো পন‍্য আমদানি করা হয়। সে পন‍্য গুলো নিয়ম মেনে যদি দেশের বড় বড় পাইকারি বাজারে সাপ্লাই করা যেত,তাহলে ক্রেতা সাধারণ এর সুফল পেত। আমদানিকৃত পন‍্য দেশের ভিতর সরবরাহ কাজে ভোক্তা অধিকার সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করে দেশের ক্রেতি সাধারণ।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।