1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:২১ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
শার্শায় চেয়ারম্যান প্রার্থী সোহরাব হোসেনের নির্বাচনী গনসংযোগ ও পথসভা অনুষ্ঠিত নিরাপদ সড়কের দাবিতে লোহাগড়ায় মানববন্ধন কর্মসূচি পালিত  বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে প্রেস ইউনিটির নাম সংশোধন মোংলায় বৃষ্টি হলেও কমেনি গরমের দাপট বাগেরহাটে গ্যাস সিলিন্ডারবাহী ট্রাকচাপায় নিহত-১ সুন্দরবনের চাঁদপাই রেঞ্জে ভয়াবহ আগুন ডুমুরিয়ায় নিসচা’র ২০২৪-২৫ সালের পূর্ণাঙ্গ কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত কেশবপুর বাস-মিনিবাস ও ট্রাক মালিক সমিতির কমিটি গঠন কপিলমুনিতে বিশুদ্ধ খাবার পানি বিতরণ মোংলা-খুলনা মহাসড়কে ট্রাক চাপায় এক যুবক নিহত খুলনার কয়রায় ইসলামপুর শান্তি সংঘের আয়োজনে ঠান্ডা পানি বিতরণ দিঘলিয়া হাজীগ্রামে নির্মাণাধীন হলো মসজিদে -এ – কূবা কপিলমুনিতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান ৭০ হাজার টাকা জরিমানা  সরকার ক্ষমতা হারানোর ভয়ে দিশাহারা হয়ে মোদির গোলামির জিঞ্জিরে দেশকে আবদ্ধ করেছে- মাওঃ আব্দুল আউয়াল  কেশবপুরে বর্ণাঢ্য আয়োজনে খেলাঘরে’র ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ মোংলায় বিদ্যুৎস্পৃষ্টে একজনের মৃত্যু খানজাহানআলী থানার শ্রেষ্ঠ বিএনসিসি শিক্ষক নির্বাচিত সালাহউদ্দীন ঢাকার আকাশে প্রশান্তির বৃষ্টি জনমনে স্বস্তি পাইকগাছায় অজ্ঞান পার্টির খপ্পরে তরমুজ চাষী 

মধু মেলার ৩য় দিন ; মাইকেলকে নিয়ে আলোচনা জাতীয় পর্যায়ে নিয়ে যেতে হবে-ড. হুমায়ুন কবীর

  • প্রকাশিত : শনিবার, ২৮ জানুয়ারী, ২০২৩
  • ১১২ বার শেয়ার হয়েছে

পরেশ দেবনাথ,কেশবপুর,যশোর || মাইকেলকে নিয়ে গবেষণা খুবই কম হয়েছে। মধুমেলা করে তাঁকে স্মরণ করা হয়ে থাকে। মাইকেলকে নিয়ে আলোচনা আমাদের জাতীয় পর্যায়ে নিয়ে যেতে হবে। তাহলে বর্তমান প্রজন্মসহ সকলেই তাঁর সম্পর্কে আরও বেশি জানতে পারবে। মাইকেলের কবিতা লেখার ছন্দ, শব্দ বিন্যাস এবং সাজানোর বৈশিষ্ট্যই ছিল ভিন্ন। কবিতা যে আবৃত্তি করা যায়, এটা মহাকবি মাইকেল মধুসূদন দত্তের কারণেই বাংলা সাহিত্যে জানা সম্ভব হয়েছে। তিনি এটার জনক।

গতকাল শুক্রবার (২৭ জানুয়ারি) সন্ধ্যায় কেশবপুরের সাগরদাঁড়িতে মধুমেলার তৃতীয় দিনে মধুমঞ্চে মধুসূদনের বাংলা কবিতায় আধুনিকতা ও মাইকেল মধুসূদন দত্ত বিষয়ক অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রেলপথ মন্ত্রণালয়ের সচিব, ডঃ মোঃ হুমায়ুন কবীর এসব কথা বলেন। তিনি আরও বলেন, সমস্ত জেলা ও উপজেলাকে রেলপথের আওতায় আনা হবে।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এবং জেলা প্রশাসন যশোর-এর আয়োজনে তৃতীয় দিনে বাংলা কবিতায় আধুনিকতা ও মাইকেল মধুসূদন দত্ত-এর উপর বক্তারা আলোচনা করেন।

যশোরের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক হুসাইন শওকতের সভাপতিত্বে যশোর জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার জনাব নুসরাত জাহান ও নওয়াপাড়া মডেল কলেজের সহকারী অধ্যাপক দেবাশীষ রাহার সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, বাংলাদেশ খাদ্য মন্ত্রনালয়ের যুগ্মসচিব সাবিনা ইয়াসমিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ডঃ এস, এম শামীম রেজা ও যশোর রামকৃষ্ণ আশ্রম ও রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ স্বামী জ্ঞানপ্রকাশনানন্দ।

আলোচনা করেন,যশোর জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সুকুমার দাস,নওয়াপাড়া কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক কাজী শওকত শাহী, প্রেসক্লাব যশোরের সাধারণ সম্পাদক এস এম তৌহিদুর রহমান, সাংবাদিক ওহাবুজ্জামান ঝন্টু কেশবপুর উপজেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক মশিউর রহমান।

কেশবপুর উপজেলা শিল্পকলা একাডেমির তত্ত্বাবধানে দুপুর ২ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এর পর ছিল আলোচনা সভা। তৃতীয় দিনে দর্শনার্থীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। সকাল থেকেই দেশের বিভিন্ন স্থান থেকে দর্শনার্থী ও মধুভক্তরা মেলা প্রাঙ্গণে আসতে শুরু করে। আলোচনা সভা শেষে মধুমঞ্চে অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে রাতে সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক ও যাত্রাপালা ‘নিচু তলার মানুষ’ মঞ্চস্থ হয়। সপ্তাহব্যাপী এ মধুমেলা শেষ হবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।