1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
শনিবার, ১৮ মে ২০২৪, ১২:১৮ অপরাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
তালায় ট্রাক উল্টে খাদে; নিহত ২, আহত ১০ ২১ মে মঙ্গলবার ১৫৭ উপজেলায় সাধারণ ছুটি ঘোষনা ১৭ মে থেকে ৩ দিনের জন্য বেনাপোল স্থলবন্দর বন্ধ যে পরিকল্পনায় খুন হন লোহাগড়ার চেয়ারম্যান মোস্তফা কামাল, চাঞ্চল্যকর তথ্য দিলেন ভাড়াটিয়া শুটার  লোহাগড়ায় ইস্টার্ন ব্যাংক পিএলসি’র গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত  বিশ্ব সন্ত্রাসী ইসরাইলের বিরুদ্ধে লড়াই করার জন্য রাষ্ট্রীয়ভাবে প্রেরণের ব্যবস্থা করতে হবে- মাওঃ আব্দুল আউয়াল  মানববন্ধন-সমাবেশ দুর্যোগের ঝুঁকিতে থাকা উপকূলের উন্নয়নে বিশেষ বরাদ্দের দাবী রামপালে লায়ন ড শেখ ফরিদুল ইসলামের উদ্যোগে ১৫ তম ফ্রি চক্ষু চিকিৎসা শিবির অনুষ্ঠিত কেশবপুরের তৃষান বসু দিব্য জাতীয় পর্যায়েও শ্রেষ্ঠ হতে চায় দিঘলিয়ায় নির্বাচনী মাঠে ব্যতিক্রমী প্রচার-প্রচারণা আকৃষ্ট করল ভোটারদের খুলনায় তৃতীয় শ্রেণির মাদ্রাসা ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগে মাদ্রাসা সুপার গ্রেপ্তার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে সাত কলেজের ভর্তি পরীক্ষা শেষ হচ্ছে আজ খুলনায় গণহত্যা জাদুঘরের দশম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠিত সুন্দরবন নিউজ টিম এর ক্যান্সারে আক্রন্ত আরিয়ান মন্ডলের শ্যামনগরে রোগীদের মাঝে অনুদানের চেক বিতরণ করেছেন এমপি আতাউল হক দোলন  নির্বাচন অফিস করাকে কেন্দ্র করে সন্ত্রাসী হামলায় সাবেক চেয়ারম্যান সহ আহত-৬ সাংবাদিক জলিলের বোনের মৃত্যুতে সিআরইউকে এর শোক বিবৃতি  খুলনা চেম্বার অব কমার্সের সভাপতির সুস্থতা কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত ২৫০ সরকারি কর্মকর্তার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র কেশবপুরের পাঁজিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এন্তাজ আলী গাজীর ইন্তেকাল

কেশবপুর গ্রীষ্মের রসালো ফল কাঁঠাল এখন বাজারে সয়লাব

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০২৩
  • ১৫৯ বার শেয়ার হয়েছে

পরেশ দেবনাথ,কেশবপুর,যশোর || যশোরের কেশবপুরে গ্রীষ্মের রসালো ফল কাঁঠাল এখন বাজারে সয়লাব। দাম কমলেও ক্রতাদের কেনার আগ্রহ যেন কম। ফল বিক্রেতা বাউশলা গ্রামের আতাুর রহমান জানান, বর্ষা-বাদল কম সেকারণে ক্রেতাদের চাহিদাও কম। পাঁজিয়ার সমাজ কল্যান সংস্থার বাবুরালী গোলদার জানান, এবার পর্যাপ্ত পরিমাণে কাঁঠালের ফলন হয়েছে, তাছাড়া বর্ষা নাই ফলে ক্রেতারও অভাব। আর বর্ষা না হলে মানুষ কাঁঠাল খায় কম। মজিদপুর গ্রামের নারায়ণ সরকার (৮০) প্রায় ৩০ কেজি ওজনের একটি কাঁঠাল কেশবপুর বাজারের উপজেলা রোডে বিক্রি করতে নিয়ে এসেছেন। খরিদ্দাররা ক্রয় করার জন্য দাঁড়িয়ে আছেন। সর্বোচ্চ দাম হয়েছে ২৫০ টাকা। তিনি ৫০০ টাকা দাম চেয়েছেন। তিনি জানান, গত বছর এই গাছে ৪০/৪৫ টি কাঁঠাল হয়েছিল কিন্তু এবার এ গাছে দুইটি কাঁঠাল হয়েছে। গাছের বয়সে কোন সময় এত বড় কাঁঠাল হয়নি।

অন্যদিকে কেশবপুরের ভোগতি-বায়শা গ্রামের এরফান আলী (৬০) তার ২৬ কেজি ওজনের একটি কাঁঠাল নিয়ে এসেছেন। কাঁঠালটি ৩০০ টাকা দাম হয়েছে বলে তিনি জানান। তিনি বলেন, গত বছর এ ধরনের কাঁঠাল ৫/৬ শত টাকায় বিক্রি হয়েছে। পর্যাপ্ত ধরণ ও বর্ষা না হওয়া হলো দাম কমার কারণ।

কাঁঠাল এর বৈজ্ঞানিক নাম Artocarpus heterophyllus (ইংরেজি নাম: Jackfruit) (জ্যাক গাছ নামেও পরিচিত)। সব বয়সী নারী-পুরুষের জন্য এই ফল খুব উপকারী। সুস্থ থাকতে যে কেউ প্রতিদিন কাঁঠাল খেতে পারে। বিভিন্ন পুষ্টিবিদগণ কাঁঠালের পুষ্টিগুণের কথা লিখেছেন।

কাঁঠাল পুষ্টি সমৃদ্ধ।এতে আছে থায়ামিন, রিবোফ্লাভিন, ক্যালসিয়াম, পটাসিয়াম,আয়রন, সোডিয়াম, জিঙ্ক এবং নায়াসিনসহ বিভিন্ন প্রকার পুষ্টি উপাদান।অন্যদিকে কাঁঠালে প্রচুর পরিমাণে আমিষ,শর্করা ও ভিটামিন থাকায় তা মানব দেহের জন্য বিশেষ উপকারী। কাঁঠালে চর্বির পরিমাণ নিতান্ত কম।কাঁঠাল গাছ গ্রীষ্মমন্ডলীয় নিম্নভূমিতে ভাল উপযোগী এবং বিশ্বের ক্রান্তীয় অঞ্চলে ব্যাপকভাবে চাষ হয়। এটি সমস্ত গাছের ফলের মধ্যে বৃহত্তম ফল এবং ছোট থেকে ওজনে ৪০ কেজির উর্ধেও দেখা যায়।

এটি এক প্রকারের হলুদ রঙের সুমিষ্ট গ্রীষ্মকালীন ফল। এটি বাংলাদেশের জাতীয় ফল হিসাবে সরকারীভাবে নির্ধারিত। বাংলাদেশের সর্বত্র কাঁঠাল গাছ পরিদৃষ্ট হয়। কাঁচা কাঁঠালকে বলা হয় এঁচোড় যা বাঙালি সমাজে গাছপাঁঠা নামেও সমধিক পরিচিত। কাঁঠাল গাছের কাঠ আসবাবপত্র তৈরীর জন্য সমাদৃত। কাঁঠাল পাতা বিভিন্ন প্রাণীর পছন্দের খাদ্য। তুলনামূলকভাবে বিশালাকার এই ফলের বহির্ভাগ পুরু, অন্যদিকে অন্তরভাগে একটি কাণ্ড ঘিরে থাকে অসংখ্য রসালো কোয়া / কোষ। কাঁঠালের বৃহদাকার বীজ কোয়ার অভ্যন্তরভাগে অবস্থিত। কেশবপুসহ বিভিন্ন বাজারে এবছর কাঁঠালে সয়লাব এবং দাম কম।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।