1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:০৮ অপরাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
রোববার থেকে চলবে প্রাথমিকের কার্যক্রম, প্রাক-প্রাথমিক বন্ধ চার দফায় কমলো সোনার দাম ভ্যানিটি ব্যাগে গাজা অতঃপর আটক কেশবপুরে বিএনপি’র উপজেলা পরিষদ নির্বাচন বর্জন ও সাংগঠনিক বিষয়ে যৌথসভা অনুষ্ঠিত রামপালে ট্রাক চাপায় ইঞ্জিন চালিত ভ্যানের তিন যাত্রী নিহত কেএমপি কমিশনার কর্তৃক ডেপুটি পুলিশ কমিশনার (দক্ষিণ) এর কার্যালয় পরিদর্শন কেশবপুরে তীব্র গরমে কৃষকদের হাতে পানি,স্যালাইন ও চিড়া-গুড় পৌঁছে দিলেন চেয়ারম্যান তৌহিদ পাইকগাছায় অনুমোদন বিহীন এন্টিবায়োটিক বিক্রয় দু’ঔষধ ব্যাবসায়ীকে জরিমানা বাগেরহাটে ভুট্টা চাষের বাম্পার ফলন – লাভের স্বপ্ন দেখছে চাষি বাগেরহাটে তিন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বীতায় পুনরায় নির্বাচিত শোক সংবাদ শরণখোলায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় শার্শায় জমিজমা সংক্রান্ত বিরোধে দু’পক্ষের সংঘর্ষে আহত ৮ খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, ক্লাস চলমান থাকবে শ‌নিবা‌রেও লোহাগড়ায় খুনের ঘটনার ৫ মাস পরেও থামছে না বাড়িঘর ভাংচুর ও লুটপাট দিঘলিয়ায় মাসিক আইন শৃঙ্খলা ও সমন্বয় কমিটির সভা বটিয়াঘাটা উপজেলা বাদাবন সংঘের অবহিত করন কর্মসূচি সভা অনুষ্ঠিত বাগেরহাটে বৃষ্টিপ্রার্থনায় মুসল্লিদের ইসতিসকার নামাজ আদায় কেশবপুরে ট্রাকের পেছনে ট্রাকের ধাক্কা, হেলপার নিহত, চালক গ্রেফতার ফের খুলনা অঞ্চলে তাপমাত্রা ছাড়ালো ৪২ ডিগ্রি

বাগেরহাটে মাঘের শেষেই হিরা ২’ধানের বাম্পার ফসল

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২২
  • ৪৫৪ বার শেয়ার হয়েছে

অতনু চৌধুরী (রাজু) বাগেরহাট জেলা প্রতিনিধি// বাগেরহাটে চলতি মৌসুমে রোদের প্রভাব না থাকায় সময় মতো ধান রোপনে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। এদিকে আবহাওয়া অনুকূলে থাকায় এবার ধানের চারা ভালো হওয়ায় হিরা ২’চারা রোপনে ব্যস্ত সময় পার করেছেন বাগেরহাট জেলার কৃষক – কৃষানীরা। তবে মৌসুমের শুরুতেই মহামারি করোনার লকডাউন থাকায় দেশের অন্যান্য জেলা ও উপজেলা থেকে বাগেরহাট জেলায় আসতে পারেনি দিনমজুর শ্রমিকরা। দ্বিগুণ টাকায় শ্রমিক মিললেও হিমশিম খেতে হচ্ছে কৃষক’কে। তবুও স্বপ্ন দেখেছেন এই বাগেরহাট জেলার কৃষকেরা। মাঘের শুরু থেকেই জমি তৈরি বীজতলা থেকে চারা সংগ্রহ ও জমিতে ধান রোপণে ব্যস্ত সময় পার করেছেন এই বাগেরহাট জেলার কৃষকেরা। মাঘের শুরুতেই আবহাওয়া অনুকূলে থাকায় সময় মতো জমিতে হাল দিয়ে জমি তৈরি করে প্রয়োজন মতো সার – বীজ বাজার থেকে ক্রয় করে এবার হিরা ২ ‘ ধানের চারা রোপণ করতে কোনো সমস্যা হয়নি।

ভোর হলেই কৃষকে’রা ছুটেছেন মাঠের দিকে। ভাটিয়ালী ও ভাওয়াইয়া গানের সুরে -সুরে মনের আনন্দে হিরা ২’ধান রোপণ করতে এমন দৃশ্যও চোখে পড়ে মাঠজুড়ে।

কৃষি অফিস সূত্রে জানা যায়, বাগেরহাট জেলার কৃষি অঞ্চলের প্রতিটি উপজেলায় চলতি মৌসুমে ৮৮ হাজার ৯১ হেক্টর জমিতে হিরা ২’ধানের চারা রোপণ করেছেন চাষিরা। এ বছর বীজতলার টার্গেট ছিল ৫ হাজার ৯৯০ হেক্টর। এছাড়া বাগেরহাট সদর, চিতলমারী, ফকিরহাট, মোড়েলগঞ্জ ও মোংলা উপজেলায় হিরা ২ ও বি আর ২২ বেশি রোপণ করা হয়েছে। এই ৫’টি উপজেলায় গত বছর ১৮ হাজার ৯’শত হেক্টর জমিতে বিআর ২২, বিআর ২৩ ও স্থানীয় ধান ৩ হাজার ২৫০ হেক্টর আবাদ হয়েছে। তবে গত বছরের তুলনায় এই বছর রোগ – বালাই ও প্রাকৃতিক দুর্যোগ না থাকায় শত ভাগ ফসল চাষের লহ্ম্যে সফল হবে বলে আশা করছে কৃষি বিভাগ।

এ বিষয়ে কৃষক রনজন মৃদ্ধার কাছে জানতে চাইলে তিনি বলেন, এই বছর করোনার কারণে সার ও বীজ উচ্চ মূল্যে ক্রয় করলেও ভালো ফলন পাব বলে আশাকরছি। তবে ৩৬০ টাকার বীজ ৬০০ টাকায় কিনতে হয়েছে। শুধু বীজ নয় সব কিছু’র দাম বাড়তি থাকায় আমাদের এবার হিমশিম খেতে হয়েছে। সরকার যদি এই বছর আমাদের ধানের দাম বাড়তি দেয় তাহলে হয়তো আমরা লোকসান থেকে বেঁচে যাব।

এ বিষয়ে কৃষক হালিম শেখ এর কাছে জানতে চাইলে তিনি বলেন, অন্যান্য বছরের চেয়ে এবার শ্রমিক মজুরি বেশি দিতে হয়েছে। কারণ হিসেবে জানান করোনার জন্য অন্য জেলা বা উপজেলার শ্রমিক আসতে পারেনি। ৫’শত টাকার শ্রমিকে ৮’শত টাকা থেকে ১’হাজার টাকা দিতে হয়েছে। তাছাড়াও হালচাষও বেশি লাগছে। সব মিলিয়ে আমরা তেমন লাভবান হতে পারব না তবে মোংলা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা আমাদের দিকে একটু সু- দৃষ্টি আকর্ষণ করেন তাহলে কিছুটা লোকসান থেকে মুক্তি পাব।

বাগেরহাট জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ – পরিচালক বলেন, লকডাউনের মধ্যেও হিরা ২’ ধানের ব্যপক ফলনের লহ্ম্যে মাঠ পর্যায়ে কৃষকদের সেবা দিয়ে নিয়মিতভাবে কৃষকদের উৎসাহ ও পরামর্শ দিয়ে যাচ্ছি।

তিনি আরও বলেন, প্রকৃতি সুন্দর থাকায় এবার হিরা ২’ ফলনে সহ্মম হব। এবার মাঠ জুড়ে চড়ছে হিরা ২ রোপণের প্রতিযোগীতা। তবে আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর জেলায় ধান চাষের নির্ধারিত লহ্ম্যমাত্রা অর্জিত হবে বলে তিনি মনে করেন।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।