1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:৫৬ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
শরণখোলায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় শার্শায় জমিজমা সংক্রান্ত বিরোধে দু’পক্ষের সংঘর্ষে আহত ৮ খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, ক্লাস চলমান থাকবে শ‌নিবা‌রেও লোহাগড়ায় খুনের ঘটনার ৫ মাস পরেও থামছে না বাড়িঘর ভাংচুর ও লুটপাট দিঘলিয়ায় মাসিক আইন শৃঙ্খলা ও সমন্বয় কমিটির সভা বটিয়াঘাটা উপজেলা বাদাবন সংঘের অবহিত করন কর্মসূচি সভা অনুষ্ঠিত বাগেরহাটে বৃষ্টিপ্রার্থনায় মুসল্লিদের ইসতিসকার নামাজ আদায় কেশবপুরে ট্রাকের পেছনে ট্রাকের ধাক্কা, হেলপার নিহত, চালক গ্রেফতার ফের খুলনা অঞ্চলে তাপমাত্রা ছাড়ালো ৪২ ডিগ্রি কেশবপুরে স্কাউটিং বিষয়ক ওরিয়েন্টেশন কোর্স অনুষ্ঠিত বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি’র কেন্দ্রীয় কমিটি ঘোষণা শার্শায় স্মার্টফোনে ব‍্যাহত হচ্ছে শিক্ষার পরিবেশ,সমাজে বৃদ্ধি পাচ্ছে অসামাজিক কর্মকাণ্ড বাগেরহাটে বালু বোঝাই ট্রলির ধাক্কায় ভ্যানচালক ও তাঁর মায়ের মৃত্যু নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি  ২৭ এপ্রিল যশোরে বিভাগীয় সভা সফল করতে খুলনায় সুজনের সভা কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী জেলা ছাত্রলীগের প্রচার সম্পাদকের বৃক্ষরোপণ কর্মসূচি লোহাগড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী তারিকুল ইসলাম উজ্জলের গণসংযোগ কেশবপুরে দুই মাদক কারবারিসহ গ্রেফতার-৩ পথচারীদের খাবার স্যালাইন ও পানি দিলেন মেয়র শেখ আ: রহমান বাগেরহাটে গভীর রাতে লাগা আগুনে ৬টি দোকান পুড়ে ছাই

বাগেরহাটে বসন্ত বাতাসে গাছে গাছে শোভা পাচ্ছে সজনে ফুল

  • প্রকাশিত : সোমবার, ২১ ফেব্রুয়ারী, ২০২২
  • ৪৫১ বার শেয়ার হয়েছে

অতনু চৌধুরী (রাজু) বাগেরহাট জেলা প্রতিনিধি// বাগেরহাট জেলা একটি শিল্পাঞ্চল জেলা হিসাবে পরিচিত ও তার আশেপাশের এলাকায় গাছে গাছে শোভা পাচ্ছে বসন্তের সজনে ফুল। বাঙালির প্রিয় ও দামি তরকারি সজনে যার ইংরেজি নাম ড্রামস্টিক এবং উৎপত্তিস্থল ভারত উপমহাদেশে হলেও শীত প্রধান এলাকা ছাড়া প্রায় সারা পৃথিবীতে এই সজনে পাওয়া যায়।

শীতের বিদায় ও বসন্তের আগমনী মুহুর্তে আসা সজনে গাছের ফুল যেন গাছ জুড়ে সাদা চাদরে জড়িয়ে আছে। আছে সজনে ফুলের মৌ – মৌ গন্ধ আর মৌমাছির গুঞ্জন। বসন্তের শিশির ভেজা সকালে সজনে গাছের নিচে বিছিয়ে থাকা ঝরা ফুল যেন বসন্তের সকালের শোভাকে আরও বাড়িয়ে তুলেছে। রাস্তার পাশে সারিবদ্ধ ভাবে, বাড়ির আঙিনায় ও পুকুর পাড়ে দাঁড়িয়ে থাকা সাদা ফুলে ছেয়ে থাকা গাছ গুলো বসন্তকে আরও মনোমুগ্ধ করে তুলেছে।

সাধারণত শীতের শেষ ভাগে ও বসন্তের শুরুতে ও ফাল্গুন মাস জুড়ে সজনে গাছে ফুল আসে যা এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত সজনে খাওয়ার উপযোগী হয় এবং সজনে বাজারে পাওয়া যায়। প্রথমদিকে এর দাম প্রতি কেজি ১০০ টাকা হয়ে থাকে যা পরে ধাপে – ধাপে কমে ৪০ থেকে ৫০ টাকায় নেমে আসে তবে স্থানভেদে দাম কম বেশি হয়ে থাকে।

সজনে বাঙালির একটি প্রিয় খাবারই নয়, ইহা মানব দেহের নানা রোগের উপকার করে। ভারতের আয়ুর্বেদ শাস্ত্র মতে সজনে পাতা, ফুল, সজনে ও গাছ প্রায় ৩০০ রকমের রোগ থেকে মানুষকে রহ্মা করতে পারে আধুনিক বিজ্ঞান এই ধারণাকে সমর্থন করে। শুধু সজনে নয় এর পাতা সবজি হিসেবে ব্যবহার করা হয় এমনকি এর ফুল, ফল, ও বাকল, আঠা ঔষধী গুনে ভরপুর। যে কোন ধরনের ধরনের ব্যথা, জ্বর, সর্দি – কাশি, যকৃত, পিলহা, কৃমি, বহুমূত্র, শ্বাসকষ্ট, মাইগ্রেন সহ প্রায় ২০ ধরনের রোগের কার্যকর ভূমিকা রাখে বলে ডাক্তারি শাস্ত্রের বলা হয়েছে।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।