1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
সোমবার, ২০ মে ২০২৪, ০৪:৪৭ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
কেশবপুরের আলতাপোল মহাশ্মশান পরিচালনা কমিটি গঠন  নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ভিত্তিহীন-মাশরাফী রামপালে গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার মহাকবি মাইকেল মধুসূদন দত্ত ক্রিকেট টুর্ণামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত লোহাগড়ায় উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি ভঙ্গের দায়ে ২ প্রার্থীকে জরিমানা  ২০ মে কেশবপুরের সীমান্তবর্তী চুকনগর গণহত্যা দিবস বাগেরহাটে গলায় ফাঁস দিয়ে গৃহবধুর আত্মহত্যা সংসদ ভবন এলাকায় ছাত্রলীগ কর্মী খুন মোংলায় আচরণবিধি লঙ্ঘনে তিন প্রার্থীকে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা বটিয়াঘাটা উপজেলায় পানিতে ডুবে নবম শ্রেণীর ছাত্রের মৃত্যু কেশবপুরে কুখ্যাত মাদক ব্যবসায়ী আলমগীরের স্ত্রী ফেনসিডিল ও ইয়াবাসহ গ্রেফতার  ঢাকার ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট  গাজীরহাটে সাংবাদিকের বাড়ি থেকে নগদ টাকা ও স্বর্নালঙ্কার চুরি বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টা, প্রতিবাদ করায় পিতাসহ ৪ জন আহত খুলনা অনলাইন প্রেসক্লাব এর বিশেষ সভা অনুষ্ঠিত ধান নি‌য়ে বা‌ড়ি ফেরা হ‌লো না কয়রার দুই শ্রমি‌কের তালায় ট্রাক উল্টে খাদে; নিহত ২, আহত ১০ ২১ মে মঙ্গলবার ১৫৭ উপজেলায় সাধারণ ছুটি ঘোষনা ১৭ মে থেকে ৩ দিনের জন্য বেনাপোল স্থলবন্দর বন্ধ যে পরিকল্পনায় খুন হন লোহাগড়ার চেয়ারম্যান মোস্তফা কামাল, চাঞ্চল্যকর তথ্য দিলেন ভাড়াটিয়া শুটার 

শ্যামনগর গাবুরায় খালি কলস মানবন্ধনে নারীরা

  • প্রকাশিত : বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩
  • ৭৩ বার শেয়ার হয়েছে

আল-হুদা মালী,শ্যামনগর প্রতিনিধি || নিরাপদ পানির দাবীতে খালি কলস বন্ধন উপকূলে বেঁচে থাকার অধিকার,চাই জলবায়ু সুবিচার, উপকূলের মানুষের কথা,আপনারা কি শুনতে পান না। এই স্লোগানকে সামনে রেখে,জলবায়ু ঝুঁকিপূর্ণ উপকূলীয় এলাকায় মানুষের নিরাপদ পানির দাবিতে খালি কলস বন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৯ নভেম্বর) বেলা ১১টার সময় গাবুরা ইউনিয়নের হরিশখালী গ্রামের শেখবাড়ি ঈদগাহ ময়দানে গবেষণা প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতায় স্থানীয় জনগোষ্ঠী, স্থানীয় সরকার , যুব সংগঠন কোস্টাল ইয়ুথ নেটওয়ার্ক, সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিম(এসএসএসটি) ও উপকূলীয় শিক্ষা বৈচিত্র্য উন্নয়ন সংস্থা (সিডিও) জলবায়ু সংকটে উপক’লীয় এলাকায় নিরাপদ পানির দাবীতে খালি কলস নিয়ে কলস বন্ধন কর্মসূচির আয়োজন করেছে।

কোস্টাল ইয়ুথ নেটওয়ার্কের রাইসুল ইসলাম বলেন,জলবায়ু পরিবর্তনজনিত কারণে শ্যামনগরে নানামুখী দূর্ভোগের সীমা নেই। গাবুরা এলাকাবাসী প্রতিনিয়ত প্রাকৃতিক দূর্যোগের সাথে মোকাবিলা করে টিকে আছে। এর মধ্যে বর্ষা মৌসুমের পরবর্তীকালীন সময়ে শুরু হয়ে যায় স্বাদু পানির চরম সংকট। এলাকাবাসীকে পোহাতে হয় আরেক দুর্বিসহ দুর্ভোগ। দ্বীপ ইউনিয়ন গাবুরার চারদিক লবণ পানি দ্বারা বেষ্টিত। এখানে পানি পান করার উপযোগী না হলেও অনেকটা বাধ্য হয়ে, অনেকের মৃদু লবণ পানি পান করে থাকে। বিশুদ্ধ পানির অভাবে তাদের নানা ধরনের পানি বাহিত রোগে ভুগতে হয়। এবং গাবুরা সহ বিভিন্ন ইউনিয়নের মানুষেরা তীব্র পানির সংকটে ভুগতে হয় সকলকে। আমাদের মধ্যে নারী ও শিশুদের বেশি সমস্যা দেখা দিচ্ছে।

আজমুন নাহার কুইন জানান,আমাদের গাবুরার নারীদের অনেক দূর থেকে পানি সংগ্রহ করতে হয়। দস্তার কলসে দূর থেকে এই পানি সংগ্রহ করার ফলে আমাদের কোমরে ব্যাথা হয়। এবং উপকূলের নারীদের বেশি মাজার হাড় ক্ষয়ে যাওয়া,কিডনির সমস্যাসহ নানান রকম শারীরিক সমস্যায় ভুগে থাকেন। এছাড়া অনেক সময় কিশোরী মেয়েদের ইভটেজিং এর শিকার হতে হয়।

বারসিকর বরষা গাইন বলেন, পানি কোন পন্য নয় এটি আমাদের নায্য অধিকার। এলাকার সকল নারীদের পড়তে হয় চরম বিপর্যয়ে। তাদের গোসল থেকে শুরু করে ব্যবহার্য পানির সকল ক্ষেত্রে পোহাতে হয় চরমদুর্ভোগ। অতি লবনাক্ত পানির ব্যবহারের ফলে শিশু ও নারীদের চর্মরোগ,স্ক্রীন কালো হওয়া, নারীদের গর্ভপাত, অপরিপক্ক সন্তান জন্ম,প্রতিবন্ধী সন্তান জন্মসহ জরায়ু সংক্রান্ত সমস্যা এবং নানাবিধ রোগে আক্রান্ত হতে হয়। জলবায়ু পরিবর্তনজনিত কারণে আমরা যে প্রতিক’ল পরিবেশে টিকে আছি এটা আমাদের কাম্য নয়। নিরাপদ পানি আমাদের প্রত্যেকের মৌলিক অধিকার। তবে আমরা কেন এই অধিকার থেকে বঞ্চিত হই। আমরা এই দূর্ভোগ থেকে মুক্তি চাই।

গাবুরা ইউনিয়ন পরিষদের ৭,৮,৯ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা ইউপি সদস্য মোছাঃ ফরিদা পারভীন,আজমুন নাহার (কুইন), উপকূলীয় প্রেসক্লাবের সাধারন সম্পাদক হুদা মালি, কোস্টাল ইয়ুথ নেটওয়ার্কের রাইসুল ইসলাম,সিডিও ইয়থ টিমের সদস্য শাহিন হোসেন,এসএসএসটি যুব টিমের মো: সাইদুল ইসলাম,বারসিকর বরষা গাইন, লিপিকা গাইন, মুকুন্দ ঘোষ ও স্থানীয় জনগোষ্ঠীসহ আরো অনেকে।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন,বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিক শ্যামনগর উপজেলার সমন্বয়কারী মননজয় মন্ডল।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।