1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
বুধবার, ১৫ মে ২০২৪, ০৯:২০ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
যশোরের জেলা প্রশাসককে ফুলের শুভেচ্ছা  কেশবপুরের মঙ্গলকোট ফ্রেন্ডসক্লাবে দীর্ঘদিন পর চলছে সংস্কারের কাজ উপজেলা নির্বাচনে জনপ্রিয়তায় এগিয়ে তরিকুল ইসলাম মিলন খুলনার বটিয়াঘাটা উপজেলায় জাতীয় পার্টির কর্মী সমাবেশে,কেন্দ্রীয় মহাসচিব কাজী মামুনুর রশীদ বটিয়াঘাটা মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী তলা মন্ডল এর পক্ষে লিফলেট বিতরণ বটিয়াঘাটা এডভোকেট তাপস ক্রান্তি বিশ্বাস উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী পাইকগাছায় নির্বাচনী প্রচারনার প্রথম দিনে উপজেলা চেয়ারম্যান প্রার্থী আবুল কালাম আজাদ ঝিকরগাছার ইউআইটিআরসিই সহকারী প্রোগ্রামারের পকেট ভর্তি করতে একদিনে ৩টি ট্রেনিং রামপালে দুর্নীতি বিরোধী মতবিনিময় সভা অনুষ্ঠিত পাইকগাছায় নিরাপদ পানি নিশ্চিত করনে ইপিআরসি’র অবহিত করণ সভা অনুষ্ঠিত  কেএমপি’র অভিযানে ০২ কেজি ৫৫০ গ্রাম গাঁজা এবং ৫০ পিস ইয়াবা ট্যাবলেটসহ গ্রেফতার ৮ লোহাগড়ায় বিয়ের ৫ মাস না পেরোতেই দূর্বৃত্তের ছুরিকাঘাতে যুবক খুন কেশবপুরে সততা স্টোরের অনুকূলে দুর্নীতি  দমন কমিশন কর্তৃক বরাদ্দকৃত অর্থ বিতরণ  পাইকগাছায় বিশ্ব “মা” দিবস পালিত পাইকগাছায় উপজেলা নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ,২৯ মে ভোট অনুষ্ঠিত মোংলায় পাওনা টাকা চাইতে গেলে মারধর – থানায় অভিযোগ নড়াইলে মোটরসাইকেল কিনে না দেওয়ায় কিশোরের আত্মহত্যা ডুমুরিয়ায় নিসচা’র লিফলেট বিতরণ উপজেলা নির্বাচন থেকে নাম প্রত্যাহার করে নিলেন আনোয়ার ইকবাল মন্টু খুলনার বটিয়াঘাটা উপজেলায় সরকারিভাবে ধান-চাল সংগ্রহ অভিযান ২০২৪ শুরু

কেশবপুরে সরিষার ভালো ফলনের সম্ভাবনায় কৃষকরা উৎফুল্ল

  • প্রকাশিত : শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩
  • ৭৬ বার শেয়ার হয়েছে

পরেশ দেবনাথ,কেশবপুর,যশোর || যশোরের কেশবপুর উপজেলায় বিস্তৃত শরিষা ফসলে মাঠ জুড়ে হলুদের সমারোহ। সরিষার ভালো ফলনের সম্ভাবনায় কৃষকরা উৎফুল্ল। নৈস্বর্গিক রূপের আবহাওয়ায় দিগন্ত ছুঁয়েছে, সরিষা ফুলের গন্ধে বিভোর সারা মাঠ। কেশবপুরের ১১টি ইউনিয়নের বিস্তৃত মাঠ জুড়ে বারি সরিষা চাষের উৎসবে মেতেছেন কৃষকরা। মাঠে মাঠে মৌমাছির গুঞ্জনে মুখরিত সরিষার ক্ষেত। হলুদ সরিষার ফুলে ফুলে ঘুরছে মৌমাছির দল। ভোঁ ভোঁ শব্দ তুলে দলে দলে তারা এক ফুল থেকে আরেক ফুলে উড়ে মধু সংগ্রহ করে। মৌমাছির পরাগায়নের ফলে বৃদ্ধি পাচ্ছে শরিষার ফলন। মধু আহরণকারীরা মধু আহরণে ব্যস্ত।

সরিষার ভালো ফলনের সম্ভাবনায় কৃষকের মুখে হাসি ফুটেছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে,সরকারিভাবে এ বছর গত ২৬ অক্টোবর ৪ হাজার কৃষকের মাঝে বিনামূল্যে ২ কেজি করে শরিষার বীজ ও স্যার বিতরণ করা হয়েছে। গত বছর এ উপজেলায় ১ হাজার ৫৭০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছিল। চলতি বছর সরিষার আবাদ হয়েছে ১ হাজার ৭৫ হেক্টর জমিতে। সেই হিসেবে এ বছর সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১ হাজার ৫৭ হেক্টর জমি। গত বছরের চেয়ে এ বছর বেড়ে ৫০৫  হেক্টর বেশি জমিতে সরিষা আবার করেছেন কৃষকরা। কৃষকের মাঠে আগাম জাতের বারি সরিষা চাষে ভালো ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। কেশবপুরের কৃষকরা বোরো  আবাদের আগে একই জমিতে বারি-১৪, বারি-৯, বারি-১৮, বারি-১৭ ও টরি-৭ জাতের সরিষা চাষ করে আসছেন দীর্ঘদিন ধরে, আর সরিষার বাম্পার ফলন ঘরে তোলার সঙ্গে সঙ্গে কৃষি অধিদপ্তর কর্তৃক প্রদত্ত কৃষক লক্ষ্যমাত্রা অর্জিত করতে সক্ষম হয়। পাশাপাশি অধিক  ফলনশীল বারি-১৪,ও বারি-৯ জাতের এি সরিষা চাষ করে কৃষকেরা বোরো আবাদের খরচ উঠিয়ে নেয়। এ  বছর নতুন করে  টরি-৭ বারি- ৯,বারি বীনা- ৯, বারি-১৭ ও বারি -১৮ জাতের উচ্চ ফলনশীল সরিষা চাষ শুরু করেছে। এ সব জাতের সরিষা ৭০ থেকে ৮৫ দিনের মধ্যে কৃষকরা ঘরে তুলতে পারেন। যার ফলে কৃষকরা সরিষা চাষের পর বোরো আবাদ করতে পারেন, যে কারণে উপজেলা ব্যাপী কৃষকরা সরিষা চাষে ঝুঁকছেন। উপজেলার সাগরদাঁড়ী ইউনিয়নের মির্জাপুর গ্রামের কৃষক হুমায়ুন কবির সাবু, আবুল কালমা আজাদ, গোপসেনা গ্রামের কৃষক আজিবার রহমান সানা, জালাল সানা, ফতেপুর গ্রামের কৃষক আবুল সানা, ওজিয়ার সরদার, বাগদাহ গ্রামের কৃষক আব্দুল জলিল, হাবিবুর রহমান, প্রতাপপুর গ্রামের কৃষক আব্দুল কুদ্দুস, কাকিলাখালী গ্রামের কৃষক আফজাল হোসেন, দেউলি গ্রামের কৃষক আজিজুর রহমান, রেজাউল ইসলাম।

মজিতপুর গ্রামের কৃষক শহিদুল ইসলাম বলেন,প্রতিবছর সরিষা চাষ করা হয়। ইরি বোরো মৌসুমের আগেই সরিষা তুলে সেই জমিতে বোরো ধানের আবাদ করে থাকেন কৃষকরা। তবে চলতি বছরে সরিষার চাষে বাম্পার ফলন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তারা।

সাতবাড়িয়া গ্রামের কৃষক আলাউদ্দিন,ময়েজ উদ্দিন,রামচন্দ্রপুর গ্রামের কৃষক আব্দুল সরদার,আজিজুর রহমান,ব্রহ্মকাটি গ্রামের কৃষক তরিকুল ইসলাম খাঁ, তপন বসু বলেন,গত বছরের তুলনায় এ বছরে বৃষ্টির পানি কম থাকলেও সরিষা ভালো ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। বিঘা প্রতি জমিতে ৭ থেকে ৮ হাজার টাকা খরচ করে প্রায় ৬ থেকে ৭ মন সরিষা পাবেন বলে তারা ধারণা করেছেন। বাজারের সরিষার দাম ভালো পাওয়া যাবে কিন্তু লক্ষ্যমাত্রা ছাড়িয়ে এ পর্যন্ত ২ হাজার ৭৫ হেক্টর জমিতে সরিষা চাষ অর্জিত হয়েছে। অধীর দাম ও বাম্পার ফলন হওয়ায় কৃষকরা সরিষা আবাদে ঝুঁকেছেন।

উপজেলা কৃষি অফিসার মাহমুদা আক্তার জানান,এ বছর ৪ হাজার কৃষকের মাঝে সরকারিভাবে বিনামূল্যে ২ কেজি করে শরিষার বীজ ও সার বিতরণ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার ফলন ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে। আজ দু’দিন আবহাওয়া খারাপ চলছে। তবে ফুলের মুখে যদি ভারী বৃষ্টিপাত হয় সে ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত হবে কৃষকরা। আমরা প্রতিনিয়ত এলাকায় গিয়ে কৃষকদের বিভিন্ন পরামর্শ দিয়ে চলেছি।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।