1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:১২ অপরাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
কপিলমুনিতে বিশুদ্ধ খাবার পানি বিতরণ মোংলা-খুলনা মহাসড়কে ট্রাক চাপায় এক যুবক নিহত খুলনার কয়রায় ইসলামপুর শান্তি সংঘের আয়োজনে ঠান্ডা পানি বিতরণ দিঘলিয়া হাজীগ্রামে নির্মাণাধীন হলো মসজিদে -এ – কূবা কপিলমুনিতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান ৭০ হাজার টাকা জরিমানা  সরকার ক্ষমতা হারানোর ভয়ে দিশাহারা হয়ে মোদির গোলামির জিঞ্জিরে দেশকে আবদ্ধ করেছে- মাওঃ আব্দুল আউয়াল  কেশবপুরে বর্ণাঢ্য আয়োজনে খেলাঘরে’র ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ মোংলায় বিদ্যুৎস্পৃষ্টে একজনের মৃত্যু খানজাহানআলী থানার শ্রেষ্ঠ বিএনসিসি শিক্ষক নির্বাচিত সালাহউদ্দীন ঢাকার আকাশে প্রশান্তির বৃষ্টি জনমনে স্বস্তি পাইকগাছায় অজ্ঞান পার্টির খপ্পরে তরমুজ চাষী  দিঘলিয়ার সেনহাটী ৯ নং ওয়ার্ডের প্রায়ত মুরব্বিদের স্মরণে স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত  কেশবপুরে খেলাঘর আসরের আয়োজনে পিপাসিত মানুষের মাঝে সুপেয় ঠান্ডা পানি বিতরণ  খুলনায় স্বর্ণের বারসহ আটক এক লোহাগড়ায় বিএনপির উদ্যোগে মাদ্রাসার এতিমদের মাঝে বিশুদ্ধ পানি- স্যালাইন ও বিস্কুট বিতরণ লোহাগড়া উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ  ঝিকরগাছায় গরীব রোগীকে চিকিৎসা দেওয়াকে পুঁজি করে সালেহা ক্লিনিক থেকে নবজাতক বিক্রি সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলীর ইন্তেকাল দেশ জুড়ে চলছে খরা তবুও থেমে নেই ট্রাফিক বিভাগ

বটিয়াঘাটায় প্লাস্টিকের ট্রেতে বোরো ধানের বীজতলা তৈরি

  • প্রকাশিত : শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০২৪
  • ২৮৩ বার শেয়ার হয়েছে

মোঃ ইমরান হোসেন,বটিয়াঘাটা প্রতিনিধি || বটিয়াঘাটা উপজেলা নতুন পদ্ধতি প্লাস্টিকের ট্রেতে বোরো ধানের বীজতলা তৈরি করা হচ্ছে। বৈরী আবহাওয়া থেকে সহজে বীজতলা রক্ষায় ট্রে পদ্ধতি সহায়ক বলছে কৃষি বিভাগ। এই পদ্ধতি কৃষকদের মধ্যে সমন্বয়ের ভিত্তিতে চাষাবাদে আগ্রহ সৃষ্টি করবে।

এ বছর বটিয়াঘাটা ইউনিয়নের ফুলতলা ব্লকে ৩৫ জন কৃষকের একটি গ্রুপ করে নতুন পদ্ধতিতে বীজতলা তৈরি হচ্ছে। মোট ৩ হাজার ট্রেতে বোরো ধানের বীজ ফেলা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আবুবকর সিদ্দিক জানান,যান্ত্রিক পদ্ধতিতে ধান রোপণের জন্য ট্রেতে উৎপাদিত চারাই প্রয়োজন। এই পদ্ধতিতে বোরো ধানের বীজ ফেলতে প্রতিটি প্লাস্টিক ট্রেতে ১ ইঞ্চি স্তরের মাটি দিয়ে বীজ বপণ করা হয়। মাঠে বীজতলা তৈরির পদ্ধতি এবং ট্রেতে বীজতলা তৈরি পদ্ধতি একই। তবে ট্রেতে লাগানো ধান বীজ চারা শতভাগ উৎপাদন হয়। ট্রেতে উৎপাদিত চারা রাইস ট্রান্সপ্লান্টার (ধান রোপণ করা মেসিন) দিয়ে মাঠে রোপণ করতে হয়। এতে সময় লাগে খুবই কম এবং নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে চারা রোপণ সম্ভব হয়।উপসহ কারি কৃষি কর্মকর্তা আরও জানান, প্লাস্টিক ট্রেতে গত বছর পরীক্ষামূলকভাবে এখানে কিছু ধানের চারা উৎপাদন করা হয়েছিল। এতে ভালো ফল পাওয়া গেছে।

এবার আনুষ্ঠানিকভাবে এই পদ্ধতির ধানের চারা মাঠে বপন করা হবে। এ জন্য এ বছর ৫০ জন কৃষকের একটি গ্রুপ করে মোট ৩ হাজার ট্রেতে ধান বীজ বপন করা হয়েছে। সাধারণত বৈরী আবহাওয়া হলে মাঠে বীজতলা প্রচুর ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু ট্রেতে করা বীজতলা সহজেই প্রচন্ড শীত ও কুয়াশাচ্ছন্ন আবহাওয়ার হাত থেকে বাঁচানো যায়। ট্রেগুলো রাতে কোনো শেডের নিচে সহজেই সরিয়ে রাখা যায় অথবা রাতে প্লাস্টিক সিট দিয়ে ট্রেগুলো ঢেকে রাখা যায়,উপজেলার বটিয়াঘাটা ইউনিয়ন এর ফুলতলা ব্লকে কৃষক সুজয় মন্ডল ৩৫ জন কৃষক মিলে ৫০ একর জমি গ্রুপের প্রধান করে তাকে ট্রেতে ধানের চারা উৎপাদনের উপর প্রশিক্ষণ করিয়ে আনা হয়েছে। বর্তমানে সুজয় মন্ডলের জমিতে ৩ হাজার ট্রেতে নতুন পদ্ধতিতে এসব ধানের চারা উৎপাদিত হচ্ছে।

মাত্র ২০ দিনে এসব চারা রোপনের জন্য প্রস্তুত হয়। পরে রাইস ট্রান্সপ্লান্টার (ধান রোপন করা মেসিন) দিয়ে এসব চারা ওই ৩৫ জন কৃষকের মোট ৫০ একর’ জমিতে বপন করা হবে। এটা কৃষকদের মধ্যে সমন্বয়ের ভিত্তিতে চাষাবাদ কার্যক্রমকে উৎসাহিত করবে। প্রশিক্ষিত কৃষকরা জানান, উপজেলা কৃষি বিভাগের সহযোগিতায় তারা প্লাস্টিক ট্রেতে ধানের বীজতলা তৈরির পদ্ধতি শিখেছেন। উপসহকারী কৃষি কর্ম কর্তা দীপন কুমার হালদার আমাদের সব সময় খোঁজ খবর দেখা শোনা করেন পরামর্শ দেন, বর্তমানে তাদের জমিতে এই পদ্ধতি বীজতলা তৈরি করছেন। উপজেলা কৃষি বিভাগ থেকে তাকে ৩ হাজার প্লাস্টিক ট্রে এবং বোরো ধান বীজ বিনামূল্যে প্রদান করা হয়েছে। আগামীতে ভালো ধান উৎপাদন করতে পাবেন বলে তিনি আশা করছেন।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।