1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
শনিবার, ০৪ মে ২০২৪, ০৮:০৫ অপরাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
ডুমুরিয়ায় নিসচা’র ২০২৪-২৫ সালের পূর্ণাঙ্গ কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত কেশবপুর বাস-মিনিবাস ও ট্রাক মালিক সমিতির কমিটি গঠন কপিলমুনিতে বিশুদ্ধ খাবার পানি বিতরণ মোংলা-খুলনা মহাসড়কে ট্রাক চাপায় এক যুবক নিহত খুলনার কয়রায় ইসলামপুর শান্তি সংঘের আয়োজনে ঠান্ডা পানি বিতরণ দিঘলিয়া হাজীগ্রামে নির্মাণাধীন হলো মসজিদে -এ – কূবা কপিলমুনিতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান ৭০ হাজার টাকা জরিমানা  সরকার ক্ষমতা হারানোর ভয়ে দিশাহারা হয়ে মোদির গোলামির জিঞ্জিরে দেশকে আবদ্ধ করেছে- মাওঃ আব্দুল আউয়াল  কেশবপুরে বর্ণাঢ্য আয়োজনে খেলাঘরে’র ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ মোংলায় বিদ্যুৎস্পৃষ্টে একজনের মৃত্যু খানজাহানআলী থানার শ্রেষ্ঠ বিএনসিসি শিক্ষক নির্বাচিত সালাহউদ্দীন ঢাকার আকাশে প্রশান্তির বৃষ্টি জনমনে স্বস্তি পাইকগাছায় অজ্ঞান পার্টির খপ্পরে তরমুজ চাষী  দিঘলিয়ার সেনহাটী ৯ নং ওয়ার্ডের প্রায়ত মুরব্বিদের স্মরণে স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত  কেশবপুরে খেলাঘর আসরের আয়োজনে পিপাসিত মানুষের মাঝে সুপেয় ঠান্ডা পানি বিতরণ  খুলনায় স্বর্ণের বারসহ আটক এক লোহাগড়ায় বিএনপির উদ্যোগে মাদ্রাসার এতিমদের মাঝে বিশুদ্ধ পানি- স্যালাইন ও বিস্কুট বিতরণ লোহাগড়া উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ  ঝিকরগাছায় গরীব রোগীকে চিকিৎসা দেওয়াকে পুঁজি করে সালেহা ক্লিনিক থেকে নবজাতক বিক্রি

বটিয়াঘাটা কৃষি অফিসের সামনে মডেল কৃষি খামার

  • প্রকাশিত : রবিবার, ২১ জানুয়ারী, ২০২৪
  • ১৭৭ বার শেয়ার হয়েছে

মোঃ ইমরান হোসেন,বটিয়াঘাটা প্রতিনিধি || বটিয়াঘাটা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সামনে পরিত্যক্ত জমিতে গড়ে তোলা হয়েছে প্রদর্শনী সরিষা ক্ষেত ও সবজি বাগান। এখানে অনেক রকমের সবজি ও প্রদর্শনী সরিষা,আলু,পেঁয়াজ,রসুন,বেগুন,ফুলকপি,বাঁধাকপি,শালগম,বিট কপি,গাজরসহ মিষ্টি আলুর লতা রোপন করা হয়েছে।

এখানে কৃষকদের হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হয় প্রশিক্ষণীয় বটিয়াঘাটা উপজেলা কৃষকরা লাভবান হয়েছেন। বটিয়াঘাটা উপজেলা পরিত্যক্ত জমিতে মডেল কৃষি বাগান গড়ে তোলা হয়েছে। যেখানে ফুলের মত নান্দনিক সৌন্দর্য ফুটে উঠেছে এ প্রদর্শনী বাগানে সারিবদ্ধ বিজ্ঞান সমৃদ্ধ ভাবে লাগানো হয়েছে। চারা,কীটনাশক পরিহার সুস্থ সবল বিষমুক্ত সবজি বাগান, যেকোনো কৃষক আগ্রহ করবেন বাড়ির আঙ্গিনায় পুষ্টি বাগান ও নিজের পরিত্যক্ত জমিতে কৃষি খামার গড়ে তুলতে বটিয়াঘাটা উপজেলায় ৩০টার উপরে পুষ্টি বাগান আছে যে বাগানে ব্যক্তিগত চাহিদা মিটিয়ে বাজারেও বিক্রি করছে অনেক।

বটিয়াঘাটা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানান, আমাদের এই এলাকায় এক সময় এক ফশলী জমি ছিল লবণাক্ততার কারণে সাদা চাদরে ঢাকা থাকতো।বটিয়াঘাটা এলাকার মাটি মৃত্তিকা গবেষণা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহায়তায় বিভিন্ন জাতের ধান,ভুট্টা,গম,তেল,সরিষা,সূর্যমুখী সহ বিভিন্ন প্রদর্শনী মাঠ প্রদর্শনীর মাধ্যমে কৃষকদের আগ্রহী করে তোলা হয়েছে।

বটিয়াঘাটা উপজেলা কৃষি অফিসার আবুবকর সিদ্দিক বলেন,আমাদের অফিসের সামনে যে ছোট প্রদর্শনী খামার এটি শুধু কৃষকদের আগ্রহ বাড়ানোর জন্য বিক্রয়ের জন্য না, যেকোনো কৃষক আমাদের মাধ্যমে হাতে কলমে শিক্ষা নিয়ে নিজে খামার গড়ে তুলতে পারেন। সরকারিভাবে সার ও বীজ বিনামূল্যে কৃষকদের মাঝে বিতরণ করা হয় সমন্বিত বালাই দমন,সম্পর্কে ধারণা দেওয়া হয়। যে কোন কৃষক সরাসরি আমার সাথে যোগাযোগ করলে আমি তাকে পরামর্শ দিয়ে থাকি

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।