1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:০১ অপরাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
বটিয়াঘাটা উপজেলায় পানিতে ডুবে নবম শ্রেণীর ছাত্রের মৃত্যু কেশবপুরে কুখ্যাত মাদক ব্যবসায়ী আলমগীরের স্ত্রী ফেনসিডিল ও ইয়াবাসহ গ্রেফতার  ঢাকার ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট  গাজীরহাটে সাংবাদিকের বাড়ি থেকে নগদ টাকা ও স্বর্নালঙ্কার চুরি বাগেরহাটে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টা, প্রতিবাদ করায় পিতাসহ ৪ জন আহত খুলনা অনলাইন প্রেসক্লাব এর বিশেষ সভা অনুষ্ঠিত ধান নি‌য়ে বা‌ড়ি ফেরা হ‌লো না কয়রার দুই শ্রমি‌কের তালায় ট্রাক উল্টে খাদে; নিহত ২, আহত ১০ ২১ মে মঙ্গলবার ১৫৭ উপজেলায় সাধারণ ছুটি ঘোষনা ১৭ মে থেকে ৩ দিনের জন্য বেনাপোল স্থলবন্দর বন্ধ যে পরিকল্পনায় খুন হন লোহাগড়ার চেয়ারম্যান মোস্তফা কামাল, চাঞ্চল্যকর তথ্য দিলেন ভাড়াটিয়া শুটার  লোহাগড়ায় ইস্টার্ন ব্যাংক পিএলসি’র গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত  বিশ্ব সন্ত্রাসী ইসরাইলের বিরুদ্ধে লড়াই করার জন্য রাষ্ট্রীয়ভাবে প্রেরণের ব্যবস্থা করতে হবে- মাওঃ আব্দুল আউয়াল  মানববন্ধন-সমাবেশ দুর্যোগের ঝুঁকিতে থাকা উপকূলের উন্নয়নে বিশেষ বরাদ্দের দাবী রামপালে লায়ন ড শেখ ফরিদুল ইসলামের উদ্যোগে ১৫ তম ফ্রি চক্ষু চিকিৎসা শিবির অনুষ্ঠিত কেশবপুরের তৃষান বসু দিব্য জাতীয় পর্যায়েও শ্রেষ্ঠ হতে চায় দিঘলিয়ায় নির্বাচনী মাঠে ব্যতিক্রমী প্রচার-প্রচারণা আকৃষ্ট করল ভোটারদের খুলনায় তৃতীয় শ্রেণির মাদ্রাসা ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগে মাদ্রাসা সুপার গ্রেপ্তার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে সাত কলেজের ভর্তি পরীক্ষা শেষ হচ্ছে আজ খুলনায় গণহত্যা জাদুঘরের দশম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠিত

বটিয়াঘাটায় প্লাস্টিকের ট্রেতে বোরো ধানের বীজতলা তৈরি

  • প্রকাশিত : শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০২৪
  • ২৮৮ বার শেয়ার হয়েছে

মোঃ ইমরান হোসেন,বটিয়াঘাটা প্রতিনিধি || বটিয়াঘাটা উপজেলা নতুন পদ্ধতি প্লাস্টিকের ট্রেতে বোরো ধানের বীজতলা তৈরি করা হচ্ছে। বৈরী আবহাওয়া থেকে সহজে বীজতলা রক্ষায় ট্রে পদ্ধতি সহায়ক বলছে কৃষি বিভাগ। এই পদ্ধতি কৃষকদের মধ্যে সমন্বয়ের ভিত্তিতে চাষাবাদে আগ্রহ সৃষ্টি করবে।

এ বছর বটিয়াঘাটা ইউনিয়নের ফুলতলা ব্লকে ৩৫ জন কৃষকের একটি গ্রুপ করে নতুন পদ্ধতিতে বীজতলা তৈরি হচ্ছে। মোট ৩ হাজার ট্রেতে বোরো ধানের বীজ ফেলা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আবুবকর সিদ্দিক জানান,যান্ত্রিক পদ্ধতিতে ধান রোপণের জন্য ট্রেতে উৎপাদিত চারাই প্রয়োজন। এই পদ্ধতিতে বোরো ধানের বীজ ফেলতে প্রতিটি প্লাস্টিক ট্রেতে ১ ইঞ্চি স্তরের মাটি দিয়ে বীজ বপণ করা হয়। মাঠে বীজতলা তৈরির পদ্ধতি এবং ট্রেতে বীজতলা তৈরি পদ্ধতি একই। তবে ট্রেতে লাগানো ধান বীজ চারা শতভাগ উৎপাদন হয়। ট্রেতে উৎপাদিত চারা রাইস ট্রান্সপ্লান্টার (ধান রোপণ করা মেসিন) দিয়ে মাঠে রোপণ করতে হয়। এতে সময় লাগে খুবই কম এবং নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে চারা রোপণ সম্ভব হয়।উপসহ কারি কৃষি কর্মকর্তা আরও জানান, প্লাস্টিক ট্রেতে গত বছর পরীক্ষামূলকভাবে এখানে কিছু ধানের চারা উৎপাদন করা হয়েছিল। এতে ভালো ফল পাওয়া গেছে।

এবার আনুষ্ঠানিকভাবে এই পদ্ধতির ধানের চারা মাঠে বপন করা হবে। এ জন্য এ বছর ৫০ জন কৃষকের একটি গ্রুপ করে মোট ৩ হাজার ট্রেতে ধান বীজ বপন করা হয়েছে। সাধারণত বৈরী আবহাওয়া হলে মাঠে বীজতলা প্রচুর ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু ট্রেতে করা বীজতলা সহজেই প্রচন্ড শীত ও কুয়াশাচ্ছন্ন আবহাওয়ার হাত থেকে বাঁচানো যায়। ট্রেগুলো রাতে কোনো শেডের নিচে সহজেই সরিয়ে রাখা যায় অথবা রাতে প্লাস্টিক সিট দিয়ে ট্রেগুলো ঢেকে রাখা যায়,উপজেলার বটিয়াঘাটা ইউনিয়ন এর ফুলতলা ব্লকে কৃষক সুজয় মন্ডল ৩৫ জন কৃষক মিলে ৫০ একর জমি গ্রুপের প্রধান করে তাকে ট্রেতে ধানের চারা উৎপাদনের উপর প্রশিক্ষণ করিয়ে আনা হয়েছে। বর্তমানে সুজয় মন্ডলের জমিতে ৩ হাজার ট্রেতে নতুন পদ্ধতিতে এসব ধানের চারা উৎপাদিত হচ্ছে।

মাত্র ২০ দিনে এসব চারা রোপনের জন্য প্রস্তুত হয়। পরে রাইস ট্রান্সপ্লান্টার (ধান রোপন করা মেসিন) দিয়ে এসব চারা ওই ৩৫ জন কৃষকের মোট ৫০ একর’ জমিতে বপন করা হবে। এটা কৃষকদের মধ্যে সমন্বয়ের ভিত্তিতে চাষাবাদ কার্যক্রমকে উৎসাহিত করবে। প্রশিক্ষিত কৃষকরা জানান, উপজেলা কৃষি বিভাগের সহযোগিতায় তারা প্লাস্টিক ট্রেতে ধানের বীজতলা তৈরির পদ্ধতি শিখেছেন। উপসহকারী কৃষি কর্ম কর্তা দীপন কুমার হালদার আমাদের সব সময় খোঁজ খবর দেখা শোনা করেন পরামর্শ দেন, বর্তমানে তাদের জমিতে এই পদ্ধতি বীজতলা তৈরি করছেন। উপজেলা কৃষি বিভাগ থেকে তাকে ৩ হাজার প্লাস্টিক ট্রে এবং বোরো ধান বীজ বিনামূল্যে প্রদান করা হয়েছে। আগামীতে ভালো ধান উৎপাদন করতে পাবেন বলে তিনি আশা করছেন।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।