1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
রবিবার, ১৬ জুন ২০২৪, ১২:০৫ অপরাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
কোরবানির পশু হাট শেষ মুহূর্তে জমে উঠলেও-বিপাকে খামারিরা পাইকগাছায় ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে রেডক্রিসেন্ট সোসাইটির ত্রাণ সামগ্রী বিতরণ কেশবপুরে স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টায় গ্রেফতার-১ ঝিকরগাছায় গরিবের ঈদের চাউল উধাও:বিতরণে অনিয়মের অভিযোগ নড়াইলে মোটরসাইকেল দুর্ঘটনায় কিশোর নিহত শার্শায় এবার ঈদের কেনাকাটা জমে ওঠেনি পবিত্র হজ্জ আজ নড়াইলে ঘেরের পাড় থেকে কিশোরের মরদেহ উদ্ধার এবি পার্টিতে নবাগতদের সংবর্ধনা পাইকগাছায় কপোতাক্ষী মাধ্যমিক বিদ্যালয়ে নিয়োগে অনিয়ম বটিয়াঘাটায় বিধবা মহিলাকে উচ্ছেদ ও জীবন নাশের হুমকি গাবুরায় ঘুর্ণিঝড় রি‌মেলে ক্ষ‌তিগ্রস্ত ৫০০ প‌রিবা‌রে ব্রতীর খাদ‌্য সহায়তা উন্নয়ন ও আধুনিকায়নে মোংলা বন্দর কর্তৃপক্ষের মতবিনিময় কেশবপুরে নদ-নদীর পানির প্রবাহ সৃষ্টির দাবিতে স্মারকলিপি রেমাল ঝড়ে ক্ষতিগ্রস্থ দলিত পরিবারের পাশে হোপ আউটরিস্ট মিনিস্ট্রি ও প্রজ্ঞা ফাউন্ডেশন নড়াইলে অপহরণের পর হত্যা,৩ জনের ফাঁসির আদেশ কেশবপুরে শিশুদের মাঝে উপহার সামগ্রী বিতরণ মঙ্গলকোট-বিদ্যানন্দকাটি ২৩তম অষ্ট প্রহরব্যাপী মহানামযজ্ঞ অনুষ্ঠান সমাপ্ত  সাতক্ষীরায় ঘের ব্যবসায়ীর ঘের হুমকির মুখে সাংবাদিক ও মানবাধিকার কর্মী কমিটের নামে মিথ্যা অপপ্রচার করায় খুলনা অনলাইন প্রেসক্লাব এর উদ্বেগ

কেশবপুরের বিভিন্ন ইউনিয়নে শান্তিপূর্ণভাবে সরস্বতী পূজা অনু্ষ্ঠিত

  • প্রকাশিত : শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ৪৩২ বার শেয়ার হয়েছে

পরেশ দেবনাথ,কেশবপুর//কেশবপুরের মঙ্গলকোট, বিদ্যানন্দকাটি, পাঁজিয়া, সুফলাকাটি, গৌরীঘোনাসহ বিভিন্ন ইউনিয়নে শান্তিপূর্ণ- ভাবে সরস্বতী পূজা অনু্ষ্ঠিত হয়েছে। বাণী অর্চনা, বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা শণিবার দিনভর অনু্ষ্ঠিত হয়েছে। ধর্ম বিশ্বাসীদর অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী সরস্বতী পূজা। মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে সোনাতন ধর্ম বিশ্বাসীদের ঘরে ঘরে পুজিত হন দেবী সরস্বতী।
পঞ্জিকা মতে, শণিবার সকাল সাড়ে সাতটা থেকে রোববার সকাল সাড়ে সাতটা পর্যন্ত পঞ্চমী তিথি। মঙ্গলকোট ইউনিয়ন, বিদ্যানন্দকাটি ইউনিয়নসহ বিভিন্ন ইউনিয়নের বিভিন্ন মন্দিরে, বাসাবাড়ীতে, সরস্বতী পূজা অনু্ষ্ঠিত হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় কোন শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী পূজা হওয়ার খবর পাওয়া যায়নি।
সোনাতন ধর্মাবলম্বীদের মতে- সত্য, ন্যায় ও জ্ঞানলোকের প্রতিক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠার্থী। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে “সরস্বতী মহাভাগে বিদ্যা কমললোচনে/ বিশ্বরুপে বিশালাক্ষী বিদ্যাংদেহী নমোস্তুতে”। এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য প্রনতি জানান ভক্তরা।
মঙ্গলকোট ও বিদ্যানন্দকাটি ইউনিয়নের মঙ্গলকোট মালোপাড়া পূজা মন্দির, বসুন্তিয়া অধ্যাপক কিশোর দেবনাথের বাড়ী, অধ্যাপক দীনেশ দেবনাথের বাড়ী, কনক দে’র বাড়ী, মাষ্টার অরুণ বিশ্বাসের বাড়ী, বসুন্তিয়া সার্বজনীন পূজা মন্দির, বসুন্তিয়া সার্বজনীন বাঁশতলা পূজা মন্দির, বিদ্যানন্দকাটি সার্বজনীন পূজা মন্দির, বিদ্যানন্দকাটি সার্বজনীন গাছতলা পূজা মন্দির, হাড়িয়াঘোপ সার্বজনীন পূজা মন্দির, বাউশলা সার্বজনীন পূজা মন্দির, বিভিন্ন প্রতিষ্ঠানে সরস্বতী পূজা অনু্ষ্ঠিত হয়েছে। কোন কোন স্থানে পূরোহিত দ্বারা বাচ্চাদের হাতে খড়ি দেওয়ান হয়।
মঙ্গলকোট ইউনিয়নের পাথরা গ্রামের পূরোহীত বিমল আচার্য বলেন, দীর্ঘ সময় ধরে পূজার সময় হওয়ায় সন্ধ্যা পর্যন্ত পূজা করতে হবে। মঙ্গলকোট গ্রামের নন্দদুলাল চক্রবর্তী জানান, আমি আজ পাঁচ বাড়ীতে পূজা করবো। অবসরপ্রাপ্ত শিক্ষক স্বপন চক্রবর্তী জানান, দীর্ঘদিন ধরে পূজা করে আসছি, শিক্ষা প্রতিষ্ঠানে পূজা না হওয়ায় বাড়ীতে পূজার সংখ্যা অন্য বছরের চেয়ে বেড়ে গেছে ফলে একটু বেশি চাপ পড়ে গেছে।
কেশবপুর উপজেলার ভালুকঘর গ্রামের পূরোহীত সুব্রত ভট্টাচার্য জানান, পূরোহিতের অভাব তাই সারা দিনভর বিভিন্ন গ্রামে আমাকে পূজা করতে হবে।
ব্রহ্মকাটি গ্রামের পূরোহিত রবি দেবনাথ ও সদানন্দ দেবনাথ জানান, আমরা দু’জন একসাথে পূজা করি। আমরা তিন যায়গায় পূজা করবো।
সুদুর সাতক্ষীরা জেলা থেকে বিদ্যানন্দকাটি ইউনিয়নে পূজা করতে এসেছেন ইউনিয়নের বিদ্যানন্দকাটি গাছতলা নামক স্থানে পূরোহীত অসিম কুমার ব্যানার্জি। বিকাল তিনটার সময় তাঁকে বিদ্যানন্দকাটি ইউনিয়ন পূজা উৎযাপন কমিটির সভাপতি নিমাই চন্দ্র ঘোষের বাড়ী সংলগ্ন গাছতলায় পূজা করতে দেখা যায়। তিনি বলেন, আমার এলাকায় সময়মত গোছগাছ না করতে পারায় একটি রেখে এসেছি, এখান থেকে যেয়ে সেখানে পূজা করতে হবে।
পূজা শেষে ভক্তদের মাঝে জ্ঞানগভীর আলোচনায় রত: পূরোহীত অসিম কুমার ব্যানার্জি।
ছবি সংযুক্তঃ
০৫/০২/২২

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।