1. info@www.khulnarkhobor.com : khulnarkhobor :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:০৮ অপরাহ্ন
বিজ্ঞপ্তি/বিজ্ঞাপন
Copyright © 2022 KhulnarKhobor.com    বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৪৭,আপার যশোর রোড (সঙ্গীতা হোটেল ভবন) নীচতলা,খুলনা-৯১০০।ফোন:০১৭১০-২৪০৭৮৫,০১৭২১-৪২৮১৩৫। মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:- ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
খুলনার খবর
চমক রেখে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের শক্তিশালী দল ঘোষণা মোংলায় আগুনে পুড়ে যাওয়া ঘটনাস্থল পরিদর্শনে এমপি হাবিবুন নাহার নড়াইলে আদালতে হাজিরা দিতে এসে গাঁজাসহ যুবক গ্রেফতার লোহাগড়া পৌরসভার কার্য সহকারী কবিরের বিরুদ্ধে নানাবিধ অনিয়মের অভিযোগ তাপদাহের কারণে সোমবার ঢাকাসহ ৫ জেলার স্কুল বন্ধ মোংলার রুপালী ব্যাংকের তৃতীয় তলায় আগুন – ফায়ার সার্ভিসের অক্লান্ত পরিশ্রমে আগুন নিয়ন্ত্রণ প্রচন্ড তাপদাহে অতিষ্ঠ্য জনজীবনে বিপর্যস্ত সাধারণ মানুষের মাঝে সাতক্ষীরা উপকূলে প্রকৃতি ও সংস্কৃতি সুরক্ষায় সংহতি প্রচণ্ড তাপদাহে পথচারীদের মাঝে এমপি আতাউল হক দোলনের পানি ও স্যালাইন বিতরণ কেশবপুরে পাথরঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চুরি ঝিকরগাছায় পৌর মেয়র জামালের সহযোগিতায় তৃষ্ণার্ত মানুষের মুখে হাসি  যশোরে গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ,যেভাবে চলবে ক্লাস;শঙ্কায় অভিভাবকেরা শেখ জামালের ৭১তম জন্মদিন আজ হজ্ব ফ্লাইট শুরু হচ্ছে ৯ মে যশোরে সুজন-এর বিভাগীয় মতবিনিময় ও পরিকল্পনা সভা তীব্র তাপদহে পুড়ছে শার্শা সহ সারাদেশ,কর্মজীবনে অচলাবস্থা লোহাগড়ায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজ অনুষ্ঠিত শার্শায় উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সাথে সাংবাদিকদের মতবিনিময় ও আলোচনা লোহাগড়ায় ৩১ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সের নবনির্মিত ভবন উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী ডা: সামন্ত লাল সেন

ভদ্রানদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন!গ্রাম রক্ষা বাঁধে ভাঙ্গন,আতংঙ্কে এলাকাবাসী

  • প্রকাশিত : সোমবার, ২৯ আগস্ট, ২০২২
  • ২৬০ বার শেয়ার হয়েছে

সরদার বাদশা,নিজস্ব প্রতিনিধি // খুলনার ডুমুরিয়া উপজেলার আটলিয়া ইউনিয়নের পাশ দিয়ে প্রবাহিত প্রবহমান ভদ্রা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে গ্রাম রক্ষা বাঁধে ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। ফলে চরম আতঙ্কে রয়েছে স্থানীয় সাধারণ মানুষ।

স্থানীয় সুত্রে জানা গেছে,যশোর জেলার কেশবপুর উপজেলার সন্যাসগাছা এলাকার জনৈক জুলফিকার আলি নামের এক অসাধু ব্যাক্তি প্রশাসনের চোঁখ ফাঁকি দিয়ে অবৈধভাবে সরকারি নদী থেকে বালু উত্তোলন করে ইটভাটাসহ বিভিন্ন জায়গায় বিক্রি করে আসছেন। ডুমুরিয়া উপজেলার চুকনগর সদরের বাসিন্দা প্রভাবশালী ব্যাক্তি স্বত্তাধিকারি স্বপন সরদারের মেসার্স সরদার ব্রিকসে উক্ত বালু পাইপ যোগে সরবরাহ করা হচ্ছে।

সরেজমিনে ও এলাকাবাসীর সাথে কথা বলে জানাগেছে, কিন্তু দীর্ঘদিন যাবৎ অবৈধ ভাবে নদী থেকে বালু উত্তোলন করে ইটভাটা সহ বিভিন্ন জায়গায় বালু বিক্রি করে আসছেন জুলফিকার আলি। এর প্রভাবে ডুমুরিয়ার রোস্তমপুর এলকায় গ্রাম রক্ষা বাঁধে ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে বলে ভুক্তভোগী এলাকাবাসীর অভিযোগ। সম্প্রতি ডুমুরিয়া উপজেলার আটলিয়া ইউনিয়নের চুকনগর পালপাড়া হতে রোস্তমপুর মরহুম অধ্যক্ষ আবু বকর শেখের বাড়ি অভিমুখে প্রায় ১ কিলোমিটার গ্রাম রক্ষা বাঁধ ভেঙ্গে গিয়ে রাস্তাটির ৮০ শতাংশ জায়গা ভেঙ্গে নদী গর্ভে বিলিন হয়ে গেছে।যে কোন মুহূর্তে নদীর জোয়ারের পানি ভিতরে প্রবেশ করে গ্রামের বৃিস্তৃর্ণ এলাকা প্লাবিত হওয়ার শংঙ্কা দেখা দিয়েছে।

দীর্ঘদিন ধরে এমন অবস্থার সৃষ্টি হলেও যেনো বিষয়টি আজও পর্যন্ত দেখার কেউ নেই? ফলে সাধারণ মানুষ ওই রাস্তা দিয়ে যাতায়াত করতে হয় চরম ঝুকিপূর্ণ ভাবে। মেশিনের মালিক জুলফিকার আলি জানান,ইটভাটা মালিক প্রশাসনের সকল দায়িত্ব নিয়ে আমাকে দিয়ে নদী থেকে পলিমাটি কেটে ভাটায় নিচ্ছিলেন। এবিষয়ে ইটভাটা মালিক স্বপন সরদার জানান,নদী থেকে কিছু পলি মাটি কেটে ইটভাটায় নেয়া হচ্ছিল। কয়েক দিন মেশিন লাগানো হয়েছে। কিন্তু এসিল্যান্ড সাহেব শনিবার সন্ধ্যায় বালু উত্তোলন কাজে ব্যাবহৃত মেশিনটি জব্দ করেছেন। প্রভাষক শেখ মনিরুল হক, ব্যবসায়ি সরদার রফিকুল ইসলাম, প্রভাষক শেখ আহসান কবির,শিক্ষক আফছার আলি বিশ্বাস,কৃষক ইকবাল হোসেন,আব্দুস সামাদ মোড়ল,শেখ শহিদুল ইসলাম, ব্যবসায়ি জয়দেব মন্ডলসহ স্থানীয় ভুক্তভোগী এলাকার সাধারণ মানুষ নদীর বালু উত্তোলন বন্ধ ও ভাঙ্গন কবলিত ঝুঁকিপূর্ণ বাঁধ পূর্নঃনির্মানের জন্য সংশ্লিষ্ট উধর্ধতন কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ কামনা করেছেন।

এ প্রসংগে উপজেলা নির্বাহী অফিসার শরিফ আসিফ রহমান জানান,এত দিন বিষয়টি তিনি আবগত নন।দ্রুততম সময়ে ভাঙ্গন কবলিত এলাকায় বাঁধ নির্মাণের ব্যাবস্থা নেয়া হবে।তাছাড়া অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে মেশিনটি জব্দ করা হয়েছে। তিনি আরও বলেন,সরকারি নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন বা মাটি পাচার কারিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
Copyright © 2022 KhulnarKhobor.com মেইল:khulnarkhobor24@gmail.com।জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা আইনে তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধন আবেদিত।স্মারক নম্বর:-  ০৫.৪৪.৪৭০০.০২২.১৮.২৪২.২২-১২১।এই নিউজ পোর্টালের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।